শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় সরকারি নালা ভরাট করে ঘর তুলে জায়গা দখল

উল্লাপাড়ায় সরকারি নালা ভরাট করে ঘর তুলে জায়গা দখল

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দীঘলগ্রামে সরকারি খাস সম্পত্তির নালা (জোলা) মুখ মাটি ফেলে ভরাট করা হয়েছে। এর পর সে জায়গায় ঘর তুলে তা দখলে নেবার অভিযোগ মিলেছে। এর ফলে নালাটি হয়ে বর্ষাকালে নৌকা চলাচল ও পানি প্রবাহে বাধা পড়বে এমন বক্তব্য গ্রামবাসীদের। আর নালা ভরাটকারী পরিবারটির অভিযুক্তদের বক্তব্য তাদের নিজস্ব সম্পত্তি ভরাট করে ঘর তুলেছেন। এদিকে নালাটি ভরাটের ও বাধার কারণে সেখানে সরকারি বরাদ্দের অর্থে রাস্তা নির্মান কাজ প্রায় চার মাসেও শুরু করা যায়নি বলে জানা যায়। নালাটি ভরাটকারীদের বাধার কারনেই এর নির্মান কাজ করা যাচ্ছে না। এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর ইউপি সদস্য মনোয়ারা বেগম লিখিত অভিযোগ করেছেন। বিভিন্ন সূত্রে ও লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার উধুনিয়া ইউনিয়নের দীর্ঘলগ্রামে দীর্ঘ চৌকিদহ নালা হয়ে বর্ষাকালে নৌকা চলাচল ও পানি প্রবাহ হয়ে থাকে। স্থানীয় উধুনিয়া নদীর সাথে নালাটির যোগ রয়েছে। এ নালা সরকারি খাস সম্পত্তি বলে জানা যায়। নালার পূর্ব পাশের মুখ গ্রামেরই হাছেন আলীর সন্তানেরা গত ক’মাস আগে মাটি ফেলে ভরাট করেছেন। তারা মাটি ভরাটের পরপরই সেখানে একাধিক ঘর তুলে জায়গা দখলে নিয়েছে। গ্রামের সাধারণ জনগনের বক্তব্য নালার মুখটি এভাবে ভরাটে বর্ষাকালে নৌকা চলাচল, স্বাভাবিক পানির প্রবাহ বাধা ও পানি নিস্কাশনের পথ আটকে দেয়া হয়েছে। এ নালা ভরাটকারী হাচেন আলীর সন্তানদের মধ্যে দু’জন মোঃ শরিফুল ইসলাম ও মোঃ আশরাফুল ইসলাম জানান, এ সম্পত্তি তাদের নিজস্ব। তাই প্রয়োজনে ভরাট করা হয়েছে। গত নভেম্বর নালাটির এক পাশ দিয়ে একটি সিসি রাস্তা নির্মানে সরকারি প্রকল্প অনুমোদন ও অর্থ বরাদ্দ হয়েছে। জানা যায়, এলজিএসপি-৩ প্রকল্পে রাস্তাটি নির্মানে প্রায় ১ লাখ ১৩ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। সেখানে বাধার মুখে আজও কাজ শুরু করা যায়নি। রাস্তাটি বিষয়ে সংশ্লিষ্ট সংরক্ষিত ওয়ার্ডের ইউপি সদস্য মনোয়ারা বেগম জানান, নালাটি ভরাটকারী ক’ভাইয়ের বাধার মুখে তা নির্মান কাজ শুরু করা যায়নি। তিনি বিষয়টি নিয়ে গত ১১ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত আবেদন করেছেন। তিনি আরো বলেন, গুরত্বপূর্ণ বিবেচনা করেই রাস্তাটি নির্মানে তিনি অগ্রনী ভুমিকা পালন করেন। উধুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল জলিল জানান, নালাটি ভরাট এবং ঘর তুলে সরকারি জায়গা দখল অবৈধ করা হয়েছে। আর রাস্তাটি

নির্মানে বাধা দেয়া বিষয় জেনেছেন। এখন তা অন্য জায়গায় নির্মানের চিন্তা ভাবনা করছেন বলে জানান। উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুজ্জামান বলেন, সরকারি জায়গা ভরাট করে দখল নেয়া হলে তা তদন্ত করে মুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments