শনিবার, ডিসেম্বর ২, ২০২৩
Homeসারাবাংলাঅর্থনীতিতে ভূমিকা রাখবে ঈশ্বরদীর নব প্রতিষ্ঠিত রপ্তানিমুখী পাদুকা শিল্প কারখানা

অর্থনীতিতে ভূমিকা রাখবে ঈশ্বরদীর নব প্রতিষ্ঠিত রপ্তানিমুখী পাদুকা শিল্প কারখানা

স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীতে স্থাপিত হয়েছে দেশের অন্যতম বৃহৎ ফুটওয়্যার শিল্প কারখানা। রাজশাহী বিভাগের মধ্যে বৃহত্তম এই শিল্প কারখানা প্রতিষ্ঠা করছে আরআরপি গ্রুপ। প্রায় একশত বিঘা জমির ওপর ‘আরআরপি ফুটওয়্যার এন্ড লেদার গুডস লি:’এর এটি নির্মাণ হয়েছে ঈশ্বরদীর মুলাডুলি ইউনিয়নে।

কারখানায় জুতা-স্যান্ডেলের সাথে মানিব্যগ, বেল্ট, লেডিস পার্স ও ব্যাগ এবং চামড়াজাত-সিনথেটিক ক্যাটাগরির পণ্য উৎপাদিত হবে। জাপান, ভারত, ইউএসএ, কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশে এই কারখানায় উৎপাদিত পণ্য রপ্তানী করার লক্ষ্য নিয়ে ১৫ জানুয়ারী রবিবার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হচ্ছে। এই কারখানা নির্মাণের ফলে স্থানীয় জনগোষ্টির অনেক বেকারের কর্মসংস্থাপনের পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। যা দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধ এবং রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে বলে উদ্যোক্তরা জানিয়েছেন।

কারখানার মহাব্যবস্থাপক (অপারেশন) গোপাল কান্তি বড়ুয়া জানান, কারখানায় প্রতিদিন ৫ হাজার লেদার সুজ, ১২ হাজার নন-লেদার সুজ, ১ হাজার বেল্ট, ৫ শত ওয়ালেট, ৩ শত লেডিসব্যাগ সহ অন্যান্য চামড়াজাত-সিনথেটিক ক্যাটাগরির পণ্য উৎপাদনের লক্ষ্য রয়েছে। শতভাগ কোয়ালিটি সম্পন্ন পণ্য উৎপাদনের জন্য ইতোমধ্যেই দক্ষ কারিগর নিয়ো দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে এই কারখানায় পাঁচ সহস্রাধিক কর্মী নিয়োগ দেওয়া হবে বলে জানান তিনি।

সিনিয়র ব্যবস্থাপক ( মার্সেন্ডাইজিং এন্ড প্লানিং) তাওহিদুল ইসলাম তাজ জানান, প্রথম পর্যায়ে প্রায় ২ হাজার ৫০০ কর্মী নিয়োগের কার্যক্রম চলছে। পর্যায়ক্রমে আরও বৃদ্ধি করা হবে। কর্মীদের ইনসাইড ফ্যাসিলিটিজ শ্রম আইন অনুযায়ী নিশ্চিত করা হয়েছে। কর্মীদের আবাসনের জন্য ডরমেটরী, ফায়ার সেফটি নিশ্চিতকরণ, চিকিৎসা সুবিধা, চাইল্ড কেয়ার সুবিধার সাথে মাসের ৫ তারিখের মধ্যে বেতন-ভাতা পরিশোধ করা হচ্ছে।

আরআরপি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনসুর আলম বলেন, এই প্রতিষ্ঠানে স্থানীয় জনগোষ্ঠির অনেকের কর্মসংস্থান হবে। বিদেশে পণ্য রপ্তানী করে অর্জিত বৈদেশিক মুদ্রা দেশীয় অর্থনীতিকে সমৃদ্ধ এবং রাজস্ব আয় বৃদ্ধিতে সহায়ক হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments