বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeআইন-আদালতরিজেন্টে চিকিৎসার নামে প্রতারণার শিকার পরিবারগুলোকে ক্ষতিপূরণে আইনি নোটিশ

রিজেন্টে চিকিৎসার নামে প্রতারণার শিকার পরিবারগুলোকে ক্ষতিপূরণে আইনি নোটিশ

বাংলাদেশ প্রতিবেদক: বহুল আলোচিত রিজেন্ট হাসপাতালে করোনা চিকিৎসার নামে প্রতারণায় ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে সরকার ও রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে সরকারকে রিজেন্টের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে দিতে বলা হয়েছে। একইসঙ্গে রিজেন্টে করোনার পরীক্ষায় ভুয়া সনদে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের তালিকা প্রকাশের দাবি জানানো হয়েছে। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে নোটিশের বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে নোটিশে।

মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসানের পক্ষে ব্যারিস্টার আব্দুল হালিম আজ রবিবার সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ দিয়েছেন। স্বাস্থ্য ও স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে যেসব হাসপাতাল ও ডায়াগনিস্টক সেন্টারে করোনার পরীক্ষা করা হয় তার তালিকা প্রকাশ, চিকিৎসা সেবা দেওয়ার জন্য সারা দেশে লাইসেন্সপ্রাপ্ত হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের নাম ও সংখ্যা প্রকাশ, যেসব হাসপাতালে করোনার পরীক্ষা ও চিকিৎসা দেওয়া হচ্ছে সেসব হাসপাতাল মনিটরিংয়ে প্রত্যেক থানায় একটি করে কমিটি গঠন, রিজেন্ট থেকে ভুয়া করোনা সনদে ক্ষতিগ্রস্তদের তালিকা প্রকাশ এবং করোনায় সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর প্রতি সপ্তাহে তাদের সেবা নিয়ে পরিপূর্ণ একটি প্রতিবেদন স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠায় সেজন্য একটি নীতিমালা করতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় লাইসেন্সবিহীন রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করেছে, বুথ বানিয়ে করোনার পরীক্ষা করার অনুমতি দিয়েছে যা চরম দায়িত্বহীনতা ও মানবাধিকার লঙ্ঘনের পরিচয়। ভুয়া করোনা পরীক্ষার রিপোর্ট দিয়ে রিজেন্ট হাসপাতাল জনগণের সঙ্গে চরমভাবে প্রতারণা করেছে। করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট নিয়ে বিদেশ ভ্রমণ, বেসরকারি হাসপাতালের চিকিৎসা সেবা, বিল নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যত কোনো পদক্ষেপ নেই। যা জনগণের বেঁচে থাকার সাংবিধানিক অধিকারকে সুস্পষ্টভাবে লঙ্ঘন করেছে।

ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, সরকারপ্রধান অনেক টাকা প্রণোদনা দিচ্ছেন স্বাস্থ্য সেবার জন্য। কিন্তু মন্ত্রণালয় এবং অধিদপ্তরের সঠিকভাবে তদারকি না করার কারণে এসব ঘটনা ঘটছে। এর দায় তাঁরা এড়াতে পারেন না। তিনি বলেন, এখন দেখা যাচ্ছে অনেকের লাইসেন্স নেই, ভুয়া রিপোর্ট দিচ্ছে। এসব মনিটরিংয়ে দায়িত্ব অধিদপ্তরের। কিন্তু তাঁরা তা করতে পারেননি।

অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বহীনতা আমাদের ভীষণ আঘাত করেছে। আমাদের স্বাস্থ্যসেবা পাওয়ার মৌলিক অধিকারকে লঙ্ঘিত করেছে। চোখের সামনে বেসরকারি হাসপাতালগুলির প্রতারণা দেখেও স্বাস্থ্য মন্ত্রণালয় চোখ বন্ধ করে আছে। জনগণের স্বাস্থ্য সুরক্ষার দায়িত্বে থেকে দায়িত্ব পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে।

ভুয়া সনদ দেওয়ার অভিযোগে গত ৬ জুলাই রিজেন্ট হাসপাতালের উত্তরার প্রধান শাখা ও মিরপুরের শাখায় অভিযান চালায় র‍্যাব। পরদিন ৭ জুলাই হাসপাতালের শাখা দুটির (উত্তরা ও মিরপুর) কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এরপর ওইদিনই সাহেদসহ ১৭ জনের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় মামলা করা হয়। এ মামলায় সাহেদকে গ্রেপ্তারের পর ১৬ জুলাই আদালতে হাজির করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments