ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

কাগজ প্রতিনিধি: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গু পরিস্থিতিকে মহামারী বলা যাবে না। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ স্বাস্থ্য বিভাগের সব কর্মীর ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

‘ডাক্তাররা দিন-রাত কাজ করছেন, মনিটরিং করা হচ্ছে। আমরা সবাই মিলে কাজ করছি। কীট, স্যালাইন, ডাক্তার, নার্সের অভাব নেই। বিষয়টি প্রধানমন্ত্রী সার্বক্ষণিক তদারকি করছেন।’

তিনি বলেন, আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। কিছু টেস্টিং কীটের কিছু অভাব দেখা দিয়েছিল। আমরা সঙ্গে সঙ্গে ডিজি ড্রাগকে বলেছি। তারা ৫০ লাখ কীটের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে ২ লাখ কীট চলে আসছে।

শনিবার রাজধানীর পাঁচ হাসপাতালে ডেঙ্গু পরিস্থিতি পরিদর্শনকালে তিনি এ সব কথা বলেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৪৯ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এ নিয়ে আগস্ট মাসের প্রথম ৩ দিনে হাসপাতালে ভর্তি হয়েছে ৫ হাজার ৮৪ জন। একই সময়ে রাজধানীর বাইরের জেলাগুলোতে ভর্তি হয়েছে ২ হাজার ৩৮১ জন।

গত জানুয়ারি থেকে এ পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা নেয়া রোগীর সংখ্যা ২২ হাজার ৯১৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ হাজার ৪৭ জন এবং চিকিৎসাধীন রয়েছেন ৬ হাজার ৮৫৮ জন।

এই সময়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১৮ জন। যদিও প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা এরচেয়ে অনেক বেশি।