শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeরাজনীতিনিরাপরাধ জাহালমের কারাভোগ: উদ্দেশ্যপ্রণোদিত ভুল হলে কঠোর ব্যবস্থা

নিরাপরাধ জাহালমের কারাভোগ: উদ্দেশ্যপ্রণোদিত ভুল হলে কঠোর ব্যবস্থা

কাগজ প্রতিবেদক: জাহালমের কারাবাসের ক্ষেত্রে কেউ উদ্দেশ্যপ্রণোদিত ভুল করে থাকলে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম। জাহালমকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে নানা পক্ষের দাবি প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আদালতের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে।

আজ মঙ্গলবার সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে দুদক কমিশনার এসব কথা বলেন। এ সময় তিনি জাহালমকে মামলায় অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে দুদক কর্মকর্তাদের ভুলের বিষয়টিও স্বীকার করে নেন। তবে কর্মকর্তারা যেভাবে ভুল করেছেন, তার প্রেক্ষাপটও তুলে ধরেন সাবেক এই জেলা জজ।

দুদক কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের নজরে আসার আগেই জাহালমের বিষয়টি দুদকের নজরে আসে। আর আগেই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া শুরু হয়। দুদক কমিশনার বলেন, ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি একটি টেলিভিশন চ্যানেলে প্রতিবেদন দেখে তিনি নিজেই পরদিন কমিশনের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। এরপর ধারাবাহিকভাবে দুদকের কর্মকর্তা ও আইনজীবীদের সঙ্গে বৈঠক শেষে অধিকতর তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি জাহালমের জামিনের বিরোধিতা না করতে দুদকের আইনজীবীদের নির্দেশ দেওয়া হয়।

কমিশনার আমিনুল বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মে মাসে তাঁর সঙ্গে টেলিফোনে বিষয়টি নিয়ে আলাপ করেন। জাহালমের পক্ষে জামিনের আবেদন করার জন্য মানবাধিকার কমিশনের কাছে তিনি অনুরোধ করেছিলেন বলেও জানান দুদক কমিশনার।

২০১৮ সালে জাহালমের নির্দোষ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পরও কারাগার থেকে তাঁর বের হতে এত সময় লাগা এবং আদালতে সম্পূরক অভিযোগপত্র দিতে দেরির কারণ প্রসঙ্গে দুদকের এই কমিশনার বলেন, আবারও অনুসন্ধান করতে সময় লেগেছে। এ ক্ষেত্রে ঠিক যতটা সময় লাগার কথা কমিশনের কর্মকর্তারা ঠিক ততটাই নিয়েছেন, বেশি নেননি।

দুদকের তদন্ত কর্মকর্তারা যে ভুল করেছেন, সেটি দুদক স্বীকার করে নিয়েছে জানিয়ে এ এফ এম আমিনুল ইসলাম বলেন, ভুল হয়েছে এটা ঠিক। তবে সেই একই কর্মকর্তারা ভুলটা শুধরেছেন। এসব কর্মকর্তাদের সাম্প্রতিক পদোন্নতি প্রসঙ্গে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পদোন্নতি অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে। তাঁরা যেমন একটি ভুল করেছেন, তাঁদের অনেক সাফল্যও আছে। এ ছাড়া আমাদের পদোন্নতি প্রক্রিয়ায় অনেকগুলো ধাপ আছে। একটি কমিটি কর্মকর্তাদের পরীক্ষা নিয়েছেন, বার্ষিক গোপনীয় প্রতিবেদন মূল্যায়নসহ নানা প্রক্রিয়া শেষে পদোন্নতির সুপারিশ করেছেন।’

এসব কর্মকর্তার ভুলের দায় কমিশনের ওপর কতটা বর্তায় কিংবা এর কারণে কমিশনের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ হচ্ছে কি না—এমন প্রশ্নের জবাবে দুদক কমিশনার বলেন, এই ঘটনায় কিছুটা প্রশ্নবিদ্ধ তো হয়েছে। তবে সার্বিকভাবে নয়। এই ঘটনায় জাহালমকে কেউ ইচ্ছাকৃতভাবে ফাঁসিয়েছে কিনা সেটা কমিশনের তদন্ত কমিটি যাচাই বাছাই করে দেখবে। যারাই ঘটনার সঙ্গে জড়িত বলে প্রমাণ পাওয়া যাবে তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। জাহালমের বিষয়ে দুদককে কেউ ভিন্নপথে পরিচালিত করেছে কি না—সেটিও তদন্ত কমিটি যাচাই করে দেখবে বলে জানান তিনি। কমিটি আগামী ২০ দিনের মধ্যে এই প্রতিবেদন জমা দেবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments