শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ার কাগেশ্বরী নদী খননের উদ্যোগ: অবৈধ স্থাপনা সরিয়ে নিচ্ছে দখলদাররা

সাঁথিয়ার কাগেশ্বরী নদী খননের উদ্যোগ: অবৈধ স্থাপনা সরিয়ে নিচ্ছে দখলদাররা

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় কাগেশ্বরী নদী খননের উদ্যোগ নিয়ে নোটিশ দেয়ায় নদীর দু’পাড় থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে শুরু করেছে ভূমিহীন দখলদাররা। অনেক সময় সরকারি জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে নানা বিড়ম্বনায় পড়তে হয় প্রশাসনকে। অভিযানে গিয়ে অনেক সময় দখলদারদের বাধার মুখে ফিরেও আসতে হয়। তবে এবার ব্যতিক্রম ঘটনা ঘটেছে পাবনা সাঁথিয়ার কাগেশ্বরী নদী খনন ও দখলমুক্ত কার্যক্রমে। জানা গেছে, বেড়া পাউবো ১০ জানুয়ারি নোটিশ জারি এবং মাইকিং করে জানিয়ে দেন ১৭ জানুয়ারির মধ্যে কাগেশ্বরী নদীর দুই পাড়ের অবৈধ স্থাপনা নিজ নিজ দায়িত্বে সরিয়ে নেয়ার জন্য। নির্ধারিত সময়ে সরিয়ে নিতে ব্যর্থ হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এরই প্রেক্ষিতে দখলদাররা নিজ নিজ দায়িত্বে দোকান, বসতঘর ভেঙ্গে অন্যত্র সরিয়ে নিয়ে জায়গা খালি করে দিচ্ছে। এসব অবৈধ স্থাপনার মধ্যে রয়েছে পাকাবাধা ভবনসহ শতশত সেমিপাকা ঘর। বেড়া পাউবো সুত্রে জানা যায়, দেশের ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃ খনন (১ম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় সাঁথিয়া উপজেলার ডি-৩ সুতিখালি ও ডি-২ কাগেশ্বরী নদীর পুনঃ খনন কাজের উদ্বোধন করা হয় ২০১৯ সালের এপ্রিল মাসে। কাগেশ্বরী নদীর সাঁথিয়া উপজেলার সাতআনি ব্রীজ থেকে বেড়া উপজেলার কৈটলা স্লুইস গেট পর্যন্ত সাড়ে ১৯ কিঃমিঃ নদী পুনঃখনন করা হবে। এই কাজের ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৪৮লাখ টাকা। গতবছর বর্ষার আগ মুহুর্তে খনন কাজ কিছুটা করা হয়। এবছর আবার শুরু করা হবে। সরেজমিনে সাঁথিয়ার আফড়া, শামুকজানী, পুন্ডুরিয়া, চাকলা, পাঁচুরিয়া, কৈটলা গ্রাম ঘুরে দেখা যায় কাগেশ্বরী নদীর দুই পাড় দখল করে কালে কালে গড়ে উঠেছিল হাজার খানেক ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়ি। উচ্ছেদের কথা জানতে পেরে অসহায় ভুমিহীন দরিদ্র মানুষেরা তাদের বসতঘর ভেঙ্গে অন্যত্র নিয়ে যাচ্ছেন। এ সকল বাড়িতে থাকা বিভিন্ন ধরনের গাছ বিক্রি করে দিচ্ছেন পানির দরে। জানা যায় নদীর দুই পাড়ে বসতকরা বেশির ভাগ মানুষের নিজস্ব কোন জায়গা জমি নেই। সাঁথিয়ার আফড়া গ্রামের শাজাহান আলী জানান, যেহেতু ঘর ভাঙা থেকে রক্ষা পাব না। তাই নিজেরা আগেই ভেঙ্গে নিয়ে যাচ্ছি। ড্রেজার লাগালে তো ঘরের কিছু থাকে না। পুন্ডুরিয়া গ্রামের নিমাই চন্দ্র কর্মকার নদীর পারে একতলা বিশিষ্ট ভবন নির্মাণ করে দীর্ঘদিন বসতি এবং ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। উচ্ছেদের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, নিজের কেনা ব্যাক্তিগত জায়গায় বসবাস করছি। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, আমাদের দাদার আমল থেকে আমরা এই বাড়িতে বসত করে আসছি। পানি উন্নয়ন বোর্ড তাদের জায়গা বুঝে নিয়ে আমাদের সীমানা নির্ধারণ করে দিলে ভাল হয়। বেড়া পাউবো’র নির্বাহী

প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, দেশের ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃ খনন (১ম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় ডি-২ কাগেশ্বরী নদীর পুনঃ খনন করে নদীর দুই পাড় দিয়ে মাটি ফেলে রাস্তা বেধে দেওয়া হবে। ইতোপুর্বেই নদীর সীমানা নির্ধারণ করে দেয়া হয়েছে। রাস্তা নির্মানের জন্য অবৈধ্য স্থাপনা উচ্ছেদের জন্য মাইকিং এবং নোটিশ পেয়ে অনেকেই তাদের স্থাপনা সরিয়ে নিয়েছে। যারা সরায়নি তাদের স্থাপনাগুলো মোবাইল কোর্ট পরিচালনা করে দ্রুতই উচ্ছেদ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments