শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাকুমিল্লার বাঁশির মনমাতানো সুরে আকুল করে প্রাণ

কুমিল্লার বাঁশির মনমাতানো সুরে আকুল করে প্রাণ

ওসমান গনি: আমরা শুনেছি হ্যামিলনের বাঁশিওয়ালার কথা । যে বাঁশির মনমাতানো ম্যাজিক সুরের কারনে হাজার হাজার মানুষ ছুটে চলছিল বাশিওয়ালা পিছনে। আসলে সত্যিই বাশিওয়ালার বাশি বাজানোর ম্যাজিক সুর কার না ভালো লাগে। বাশির সুর ভালো লাগে না বা ভালোবাসে না এমন মানুষ দুনিয়াতে খুঁজে পাওয়াটা বড় মুশকিল।
বাঁশির মোহনীয় সুরে মাতোয়ারা হয়ে ওঠে প্রেমিক প্রেমিকার মন। চৈত্রের পড়ন্ত বেলায় কিংবা উদাস দুপুরে রাখালের বাঁশির সুর আবহমান বাংলার এক কিংবদন্তী।
আমাদের দেশে বাংলা নববর্ষ বৈশাখ মাসে শুরু হয়। বৈশাখের সাথে সাথে শুরু হয় আবহমান বাংলার মেলা। আর সেই মেলার প্রধান উপকরণ হলো যেটা সেটা হলো বাশি। বাঙালির মেলার কথা আসলেই প্রথমে আসে বাশির কথা। আর সেই বাশির আদি ও ঐহিত্য সংরক্ষণে করে আসছে কুমিল্লা জেলার হোমনার ঐতিহ্যবাহী গ্রাম হলো শ্রীমদ্দি। যে গ্রামটি বাশির গ্রাম হিসাবেও বেশ পরিচিত। এই শ্রীমদ্দিগ্রাম হলো বাশি তৈরির কারখানা। যে বাশি আজ আমাদের বাংলাদেশের চাহিদা পূরণ করে দেশের বাহিরেও যাচ্ছে। বাংলাদেশ কে বিশ্ব দরবারে পরিচিতি করাতে কুমিল্লার হোমনার বাশির ভূমিকাও কোন অংশে কম নয়। বর্তমানে হোমনার বাশির ইতিহাস ও ঐতিহ্য কালের পরিক্রমায় ও তথ্যপ্রয়ুক্তির উন্নয়নের কারনে আস্তে আস্তে বিলীন হতে চলছে। বর্তমানে হোমনায় খ্যাতনামা কোনো বাঁশরিয়া না থাকলেও কোন রকমে টিকে রয়েছেন অসংখ্য বাঁশির কারিগর। যাদের হাতে তৈরি বাঁশিতে সুর তুলে খ্যাতিমান হয়েছেন অনেকে।

যুগের পর যুগ বাঁশি তৈরি করে আসছে হোমনা উপজেলার শ্রীমদ্দি গ্রামের চণ্ডালকান্দি এলাকার কারিগররা। তাদের নিপুণ হাতে তৈরি বাঁশের বাঁশির কদর রয়েছে দেশ-বিদেশে। বৈশাখ এলে এই বাঁশির কদর বেড়ে যায় বহুগুণ।

বৈশাখ আসার আগেই বসন্তের শুরুতে ফাগুনের কোকিল ডাকা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা অবধি কর্মব্যস্ত সময় পার করেন চণ্ডালকান্দির বাঁশির কারিগররা।

গ্রামের অধিকাংশ পরিবারের সদস্যরা ব্যস্ত থাকেন বাঁশ কাটা, চাঁচা-ছোলা, রোদে শুকানো, নকশা করা, আগুনে পুড়ানো, রং করার কাজে। এসব কাজ শেষে পাইকারি ক্রেতাদের চাহিদা অনুযায়ী বাঁশি বিক্রি ও পাঠানোতেও লম্বা সময় ব্যয় হয় তাদের।

বৈশাখের কাক ডাকা ভোর থেকে গভীর রাত অবধি আবাল-বৃদ্ধ-বনিতা কারোরই ফুসরত মেলে না ঠিকমতো নাওয়া-খাওয়ার। বৈশাখ উপলক্ষে মাস জুড়ে দেশের বিভিন্ন প্রান্তের মেলার চাহিদা অনুযায়ী বীণ বাঁশি, মোহন বাঁশি, মুখ বাঁশিসহ হরেক রকম বাঁশি তৈরি ও সরবারহে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা। ভরা বাঁশির মৌসুম হওয়ায় ক্রেতাদের চাহিদা মেটাতে এখন অনেক কারিগরকেই বাড়তি লোক নিয়োগ করতে হচ্ছে।

শ্রীমদ্দির বাঁশি যায় ঢাকার রমনার বটমূলসহ দেশের বিভিন্ন স্থানের বৈশাখী মেলায়। ইতোমধ্যে শ্রীমদ্দি বাঁশি পল্লী হিসেবে পরিচিতি লাভ করেছে পুরো জেলায়। ওই গ্রামের প্রায় ২০টিরও বেশি পরিবার এ পেশায় নিয়োজিত। সারা বছর সংসারের অন্যান্য কাজ-কর্মের পাশাপাশি বাঁশি তৈরি করলেও বৈশাখী মেলাকে সামনে রেখে ফাল্গুন, চৈত্র ও বৈশাখ মাস বাণিজ্যিক ভিত্তিতে বাঁশি তৈরি করেন তারা।

ওই গ্রামের চিত্তরঞ্জন বিশ্বাস ও যতিন্দ্র বিশ্বাস নামে দুই ভাই পৈত্রিক পেশা হিসেবে চালিয়ে যাচ্ছে বাঁশি তৈরির কাজ। তাদের বাবা ভগবান বিশ্বাস প্রায় ৫০ বছর পূর্বে বাঁশি তৈরি কাজ শুরু করেন এ গ্রামে। তার মৃত্যুর পর ছেলেরা এ পেশা ধরে রাখায় তাদের দেখাদেখি আরো গোটা বিশেক পরিবার এ পেশায় এসেছে।
শ্রীমদ্দীর বাঁশির কারিগররা বিভিন্ন আকার ও সাইজের বাঁশি তৈরি করে থাকেন। বাঁশির কারিগর যতীন্দ্র চন্দ্র বিশ্বাস নামের একজন জানালেন, তাঁরা তোতা (মুখ) বাঁশি, মোহন বাঁশি, ফেন্সি বাঁশি, খানদানি বাঁশি, ক্লাসিক্যাল বাঁশি, বিন বাঁশি ও বেলুন বাঁশি তৈরি করেন। তাঁদের তৈরি বাঁশি দেশের বাজার ছাড়াও ফ্রান্স, জার্মানি, কানাডা, স্পেন, ইতালিসহ বেশ কয়েকটি দেশে যায়। যতীন্দ্র বলেন, বিদেশে মুখ বাঁশির কদর বেশি। এই বাঁশি একেবারেই প্রাকৃতিক। কোনো রং থাকে না তাতে।

বাশি তৈরির কারিগররা আক্ষেপ করে বলেন, বর্তমানে বাশি তৈরির কাঁচামালের দাম আগের চেয়ে কয়েকগুণ বেশী। যার জন্য বেশী দামে কাঁচামাল এনে একটি বাশি তৈরি করে বিক্রি করলে যে লাভ হয় তা দিয়ে সংসার চালানোটা অনেক কষ্ট হয়ে যায়। বাঁশি তৈরির জন্য চট্টগ্রাম থেকে ট্রাক ভর্তি কাঁচা মুলি বাঁশ এনে অর্ডার অনুযায়ী সাইক করে কেটে আগুনে পুড়ে ছিদ্র করার পর তাকে নকশা করা হয়। এছাড়া বিদেশে রপ্তানি করার জন্য তৈরি বাঁশিতে বিভিন্ন প্রকার রং ও বার্নিশ করা হয়। যেহেতু এগুলো বিদেশ যাবে সেহেতু এগুলোর মান একটু ভালো হতে হয়। আমরা চাই বর্হিবিশ্বে আমাদের বাশির কারনে আমাদের দেশের বদনাম না হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments