বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে দারিদ্রতায় ফিকে হচ্ছে মীমের স্বপ্ন

বাউফলে দারিদ্রতায় ফিকে হচ্ছে মীমের স্বপ্ন

অতুল পাল: “সন্তানগোরে প্যাট ভইরা খাওন দিতে পারিনা, ভাল জামা কাপড় দিতে পারিনা, আমাগো মতো ঘরের পোলাপাইনেরে বেশি পড়া-ল্যাহা করামু ক্যামনে, হেরতন বিয়া দিয়া দিমু, হেইডাই ভাল অইবে”। কথাগুলো বলছিলেন পটুয়াখালী জেলার বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের কালাইয়া গ্রামের প্রখর মেধা সম্পন্ন এক কিশোরীর দিনমজুর বাবা-মা লিটন- নাছিমা দম্পত্তি।

এই দম্পত্তির তিনটি সন্তান। প্রথম সন্তান মেয়ে ইসরাত জাহান ওরফে মীম (১৫), দ্বিতীয় সন্তান ছেলে হাসান এবং তৃতীয় সন্তান মেয়ে মিনহা। এদের দারিদ্রতায় ক্রমশ:ই ফিকে হচ্ছে মীমের স্বপ্ন। প্রথম সন্তান ইসরাত জাহান মীম অত্যান্ত মেধাবী। সে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সর্বশেষ ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। ফলাফল বিশ্লেষণে উপজেলা পর্যায়ে সেরা হয়েছে মীম। কিন্তু পরিবারের অভাব-অনটন তার উচ্চ শিক্ষার স্বপ্ন এখন দু:স্বপ্ন হতে চলেছে। দারিদ্রতা বড় অন্তরায় হয়ে দাড়িয়েছে মীমের স্বপ্ন দেখার। তাইতো বাবা মা কোন পথ খুঁজে না পেয়ে মীমকে বিয়ে দিয়ে ঝামেলা মুক্ত হতে চান।

দ্বিতীয় সন্তান ছেলে হাসান নবম শ্রেণিতে এবং ছোট সন্তান মিনহা শিশু শ্রেণিতে পড়ছে। তিন সন্তানের লেখাপড়াই এখন বড় বোঝা হয়ে দাড়িয়েছে ওই দিনমজুর দম্পত্তির কাছে। লিটনের প্রতিবেশী ও শিক্ষকেরা জানান, বসতভিটা ছাড়া ওদের আর কোনো জমি নেই। ছোটবেলা থেকেই লেখাপড়ার প্রতি বেশ আগ্রহ ইসরাতের। ২০১৫ সালে পিইসি পরীক্ষায় উপজেলায় সর্বোচ্চ নম্বর পেয়ে ট্যালেন্টপুলে বৃত্তি পায় ইসরাত। এরপর স্থানীয় পূর্ব কালাইয়া হাসান সিদ্দিক মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে উপজেলায় আবারও প্রথম স্থান দখল করে।

ফলাফলের এই ধারাবাহিকতায় ২০২১ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উপজেলায় সেরা হয় ইসরাত। ইসরাত জাহান মীম জানায়, আমার ইচ্ছে ভালো একটি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে ভালো ফলাফল করে মেডিকেলে পড়াশোনা করা। আমি চিকিৎসক হতে পাড়লে বাবা-মায়ের দারিদ্রতা দুর হতো। তাদের মুখ উজ্জল হতো। কিন্তু সংসারের যে অবস্থা তাতে সে ইচ্ছে মনে হয় পূরণ হবে না। মনক্ষুন্ন সুরে ইসরাত জানায়, তার সহপাঠীরা নামি কলেজে ভর্তি পরীক্ষা দিয়েছে। অর্থের অভাবে আমি পরীক্ষা দিতে পারেনি। তবে তার দৃঢ় বিশ্বাস, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেলে অবশ্যই ভাল ফলাফল করতে পারবো। ইসরাতের বাবা লিটন মিয়া জানান, আমি দিনমজুর। আমার একার রোজগারে পরিবারের তিনবেলা খাবার জোগার করাই কষ্টকর। ছেলেমেয়ের পড়ালেখা চালিয়ে নেওয়ার মতো সামর্থ্য আমার নেই। মা নাছিমা বেগম (৩৫) বলেন, “মাইয়াডায় পড়তে চায়। কিন্তু আমাগো পড়ানোর সামর্থ নাই”। পূর্ব কালাইয়া হাসান সিদ্দিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কালাম আজাদ বলেন, ইসরাত খুবই মেধাবী। ওর নম্বরপত্র দেখে আমি অবাক হয়েছি। পরিবারের তদারকি ছাড়া নিজেই পড়ালেখা করে পদার্থ বিজ্ঞানে ১০০, জীববিজ্ঞানে ১০০, রসায়নে ৯৮ ও উচ্চতর গণিতসহ সব বিষয়ে ৯০ এর উপরে নম্বর পেয়েছে। তিনি সংবাদমাধ্যমের সহায়তায় মাননীয় প্রধানমন্ত্রী ও সমাজের বিত্তবানদের দৃষ্টি আকর্ষণ করানোর অনুরোধ করেন, যাতে ইসরাতের মতো মেধাবীরা উচ্চশিক্ষা থেকে যেন বঞ্চিত না হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments