শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসোনারগাঁওয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

সোনারগাঁওয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

গিয়াস কামাল: বাল্যকাল থেকেই গণতন্ত্রের চর্চার লক্ষ্যে সারাদেশের ন্যায় সোনারগাঁওয়ের প্রতিটি বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১০ সালে প্রথমবার স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়।

২০১১ ও ২০১২ সালে এ ধারাবাহিকতা বজায় থাকলেও নানা জটিলতার কারণে ২০১৩ সালে এ নির্বাচন বন্ধ হয়ে যায়। ১০ বছর পর আবারও স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যোগে বৃহস্পতিবার (২ জুন) অনুষ্ঠিত হলো স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। ২৪ মে মনোনয়ন আহ্ধসঢ়;বান, ২৮ মে মনোনয়ন জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়। ৩০ মে মনোনয়ন প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ২ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয়।

এই স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রী ও শিক্ষকদের মধ্যে বিপুল আগ্রহ ও উৎসাহ উদ্দীপনার সৃষ্ট হয়েছে। শিক্ষাজীবনের প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের গণতন্ত্রের শিক্ষায় উদ্বুদ্ধ করার পাশাপাশি বিদ্যালয়ে সুন্দর পরিবেশ সৃষ্টিতে শিক্ষকদের সহায়তা করা, দক্ষ নেতা ও সুনাগরিক হিসেবে গড়ে তোলাই এ নির্বাচনের মূল লক্ষ্য। সোনারগাঁওয়ের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন প্রত্যক্ষ করে দেখলাম, এখানে ভোটারের উপস্থিতি প্রায় শতকরা ৯০ ভাগ, যা অবিস্মরণীয়! সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত মহাসমারোহে সেখানে হয়েছে ভোট গ্রহণ।

বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বললে জানা যায়, স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা অন্যের মতামতকে গুরুত্ব দেওয়ার মাধ্যমে গণতন্ত্রের শিক্ষা লাভের পাশাপাশি ভবিষ্যৎ সুযোগ্য দেশনেতা হিসেবে গড়ে ওঠার প্রাথমিক গুণাবলি অর্জন করবে। সারা দেশে এভাবেই উৎসবমুখর পরিবেশে হয়ে গেছে নির্বাচন। শিক্ষার্থীদের আগ্রহের মাত্রাও খুবই বেশি। এখন শুধু অপেক্ষা আর আশা এই খুদে নেতারা একসময় দেশের হাল ধরবে, মুক্তবুদ্ধির চর্চা করবে আর দুর্নীতমুক্ত সোনার বাংলা গড়ে তুলবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments