বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাপানিতে টইটুম্বুর হাওর, গ্রামকে মনে হয় ভাসমান দ্বীপ

পানিতে টইটুম্বুর হাওর, গ্রামকে মনে হয় ভাসমান দ্বীপ

আহম্মদ কবির: তাহিরপুরঃনমো নমো নম,সুন্দরী মম জননী বঙ্গভূমি, গঙ্গার তীরে স্নিগ্ধ সমীর জীবন জুড়ালে তুমি।আবারিত মাঠ, গগনললাট চুমে তব পদধূলি,ছায়া সুনিবিড় শান্তির নীড় ছোট ছোট গ্রাম গুলি,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের দুই বিঘা জমি কবিতার মধ্যাংশের পংক্তিমালার মতোই,দেশের দ্বিতীয় রামসার সাইট প্রকৃতির অপরুপ সৌন্দর্য টাঙ্গুয়ার হাওর পারের দ্বীপের মতো গ্রামগুলো।

টাঙ্গুয়ার হাওর এলাকার তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার হাওর কেন্দ্রিক গ্রামগুলো বর্ষায় এক একটি গ্রামকে মনে হয় এক একটি ভাসমান দ্বীপ।সে সময় হঠাৎ কোন এক ভিনদেশী লোককে বিশ্বাস করানোই যাবে না যে এগুলো কোন দ্বীপ নয় হাওরাঞ্চলের গ্রাম।তবে এই ভাসমান দ্বীপের মতো ছড়িয়ে-ছিটিয়ে থাকা গ্রামগুলোতে রয়েছে হাজার হাজার মানুষের বসবাস।

সম্প্রতি টাঙ্গুয়ার হাওর এলাকায় ঘুরে দেখা যায়,সাগরের মতো বিশাল হাওরের পানিতে ভাসমান রয়েছে দ্বীপের মতো গ্রাম।এখানকার মানুষের বর্ষায় চলাচলের একমাত্র বাহন ছোট ছোট ডিঙি নৌকা। নৌকা ছাড়া এক গ্রাম হতে অন্য গ্রামে যাওয়ার কথা কল্পনাও করা যায় না।এমনকি এই গ্রামগুলোর স্কুল পড়ুয়া শিশু শিক্ষার্থীদেরকেও জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে যেতে হয় ছোট-ছোট ডিঙি নৌকায় চড়তে হয়।

অন্যদিকে বর্ষায় সামান্য বাতাস হলেই সাগরের ন্যায় উত্তাল রূপ ধারণ করে,বড় বড় ঢেউয়ের সৃষ্টি হয় পুরো হাওর জোরে।আর সেই ঢেউয়ের মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে ছোট-ছোট ডিঙি নৌকায় চড়ে দুলতে দুলতে এখানকার জেলেরা মাছ ধরতে যায় হাওরে,বিষয়টি হঠাৎ কেউ দেখলে হয়তো চমকে যাবে,কিন্তু ওরা বেচেই আছে প্রকৃতির বৈরী আচরণের সাথে যুদ্ধ করে।আর এসব উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে হাজার হাজার দর্শনার্থী।ইঞ্জিন চালিত নৌকায় চড়ে হাওরের এদিক-ওদিক ঘুরে বেড়ায়। এমন দৃশ্য যে কারো মনযোগ আকর্ষণ না করে পারে না।এ অঞ্চলের মানুষের বর্ষায় টুকিটাকি মাছ ধরা ছাড়া বাকি সময় বেকার কাটে।তাই হাওরাঞ্চলের মানুষের কাজকর্ম শুরু হয় বর্ষার শেষে কার্তিক মাসে।বৈশাখ মাসে এলেই শুরু একমাত্র বোর ফসল গড়ে তুলতে প্রাণপণ চেষ্টা,এরিমধ্যে যদি আগাম বন্যা এসে যায় তখনই কৃষকের সোনালী স্বপ্ন ঢলের পানিতে তলিয়ে যায়।তখন এখানকার মানুষগুলো হাত-পা গুটিয়ে ঘরে বসে রিমঝিম বৃষ্টির শব্দ শোনা ছাড়া আর কিছুই থাকে না।তবে এখানকার একমাত্র বোর ফসল প্রায়শই অকাল বন্যায় তলিয়ে যায়,এ বছরও তার ব্যাতিক্রম নয়।

টাঙ্গুয়ার হাওর পাড়ের জয়পুর নতুন হাটি গ্রামের বাসিন্দা কাশেম মিয়া বলেন,বর্ষা এলেই শুরু হয় আমাদের নতুন জীবন, প্রতিমুর্ত প্রকৃতির সাথে করতে হয় যুদ্ধ।কখনো জীবিকার তাগিদে, কখনো বসতভিটা রক্ষার্থে। যখন সাগরের মতো বড়-বড় ঢেউ এসে আছড়ে পড়ে আমাদের বসতভিটে তখনই মনে হয়,এই বুঝি দেশের মানচিত্র হতে বিলীন হতে যাচ্ছে আমাদের দ্বীপের মতো গ্রামটি।

টাঙ্গুয়ার হাওর এলাকায় ঢাকা হতে ঘুরতে এসে এক শিক্ষার্থী জানান প্রাকৃতিক সৌন্দর্যের বিশাল এই জলরাশি দেখে আমরা পুলকিত হয়েছি।হাওরের মানুষগুলো আসলে প্রতিমুহূর্তে প্রকৃতির বৈরী আচরণের সাথে যুদ্ধ করতে হয়,তারা ওই বিশাল জলরাশির মঝে বসবাস করতে করতে জলের মতোই সহজ-সরল।তিনি বলেন বর্ষায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো সচল ও মানুষের জীবনমান স্বাভাবিক রাখতে রাষ্ট্রীয় পর্যায়ে উদ্যোগ নেওয়া প্রয়োজন।

চার্জ মানবাধিকার কর্মী ও পরিবেশবাদী সংস্থার সদস্য হোসাইন বিপ্লব বলেন,হাওরের গ্রামগুলো অপার সৌন্দর্যের লীলাভূমি।দ্বীপের মতো বিচ্ছিন্ন গ্রামগুলো দেখতে খুবই সুন্দর কিন্তু এই গ্রামগুলোতে বসবাস করা মানুষগুলোর জীবন অনেক কষ্টের মনে হচ্ছে। যদি এখানে পরিকল্পিত ভাবে কিছু করা যেতো হয়তো এখানকার মানুষের সারা বছরের আয়-রোজগারের ব্যবস্থা হতো। জীবনের ঝুঁকি কম হতো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments