বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামুলাদীতে খাদ্য গুদাম কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

মুলাদীতে খাদ্য গুদাম কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। ধান ক্রয়ে অনিয়ম, গুদাম থেকে চাল নিতে ঘুস, কৃষকদের কাছ থেকে টাকা আদায়সহ বিভিন্ন অনিয়মের সাথে জড়িয়ে পড়েছেন উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা মো. সামসুদ্দোহা। তিনি মুলাদীতে যোগদানের পর থেকেই কৃষক, ঠিকাদার, ইউপি চেয়ারম্যান, ডিলারদের জিম্মি করে অবৈধভাবে টাকা আদায় করছেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, চলতি বছর সরকার কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান ক্রয়ের ঘোষণা দেয়। ওই ঘোষণা অনুযায়ী উপজেলায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ছিলো ৩৪২ টন। কিন্তু উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মো. সামসুদ্দোহার হয়রানির কারণে কৃষকরা খাদ্যগুদামে ধান বিক্রিতে আগ্রহ হারাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। কয়েকজন কৃষক থেকে অনৈতিক সুবিধা নিয়ে ধান ক্রয় করছেন তিনি। খাদ্যগুদাম কর্মকর্তা সরকারি সিল সম্বলিত বস্তা বিক্রি করে অপেক্ষাকৃত নি¤œমানের বস্তা কিনে ধান গুদামজাত করছেন। এতে ধান নষ্ট হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

কৃষকরা জানান, ধান নিয়ে খাদ্যগুদামে গেলেই কর্মকর্তার হয়রানির শিকার হতে হয়। ধানে আদ্রতা বেশি, চিটা আছে, মান ভালো না এধরনের নানান অজুহাত দিয়ে ধান ফিরিয়ে দেন। পরে বাজারের অপেক্ষাকৃত কম দামে ধান বিক্রি করতে হচ্ছে। এতে সাধারণ কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন এবং তাঁরা ধান চাষে আগ্রহ হারাবেন। খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অফিস সহকারী বেল্লাল হোসেনের ভাই হিজলা উপজেলার বাসিন্দা জিয়াউল হকের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে দের শতাধিক মন ধান ক্রয় করেছেন। কৃষকদের ধান বিক্রির জন্য খাদ্যগুদাম কর্মকর্তা মন প্রতি ৫০ টাকা, নৈশ প্রহরীকে ১০টাকা দিতে হচ্ছে।

আব্দুল জলিল খান আরও বলেন, খাদ্যগুদাম কর্মকর্তা মুলাদী উপজেলার কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ে অনীহা প্রকাশ করে থাকেন। তিনি পার্শ্ববর্তী হিজলা উপজেলার জনৈক কৃষক জিয়াউল হকের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে দের শতাধিক মন ধান ক্রয় করেছেন। এতে মুলাদী উপজেলার কৃষকরা ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারনে না। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউনিয়ন চেয়ারম্যান জানান, খাদ্যগুদাম থেকে টিআর/কাবিখা, জেলেদের চাল, খাদ্য বান্ধব কর্মসূচির চাল নিতে হলে টনপ্রতি খাদ্যগুদাম কর্মকর্তা ও অফিস সহকারী বেল্লাল হোসনকে আলাদা ুটাকা দিতে হয়। অনেক সময় নগদ টাকা দিতে না পারলে ১/২ বস্তা চাল রেখে দেন তিনি। ডিলার, ঠিকাদার কিংবা জনপ্রতিনিধি কেহই টাকা কিংবা চাল না দিয়ে গুদাম থেকে মালামাল নিতে পারেন না। খাদ্যবান্ধব কর্মসূচির এক ডিলার বলেন, গুদাম থেকে প্রতিবার চাল নেওয়ার সময় অফিস সহকারী এক বস্তা করে চাল রেখে দেন। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করলেই থলের বিড়াল বেড়িয়ে আসবে।

খাদ্য নিয়ন্ত্রন কার্যালয়ের অফিস সহকারী বেল্লাল হোসেন বলেন, কোনো ডিলারের কাছ থেকে চাল রাখা হয়নি। তবে টাকা নেওয়ার বিষয়টি তিনি মুঠোফোনে বলতে অনিচ্ছা পোষন করেন। এব্যাপারে উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা মো. সামসুদ্দোহা অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোনো অনিয়মের সাথে জড়িত নই। সরকারি নিয়ম মেনেই কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছি। এছাড়া উপজেলা খাদ্যগুদাম থেকে মালামাল নেওয়ার জন্য কারও কাছ থেকে টাকা কিংবা চাল নেওয়া হয়না।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments