মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাতিস্তায় বাড়ছে পানি, নিমজ্জিত হচ্ছে চরাঞ্চল

তিস্তায় বাড়ছে পানি, নিমজ্জিত হচ্ছে চরাঞ্চল

জয়নাল আবেদীন: তিস্তা নদীতে পানি বাড়তে শুরু করেছে। বুধবার রাত থেকে নদীর পানি বিপদ সীমার কাছাকাছি রয়েছে। পানি বিপদসীমা অতিক্রমের আশঙ্কা করছে রংপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। পানি বাড়া অব্যাহত থাকলে নদীর আশপাশ তলিয়ে যাবার আশংকা করছে স্থানীয়রা।

পানি বাড়ায় ফসল আগাম ঘরে তোলার আহŸান জানিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা। রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব জানান, তিস্তা ডালিয়া পয়েন্টে বৃহস্পতিবার সকাল ৯টায় ৫২ দশমিক ২ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে বলে রেকর্ড করা হয়েছে। তিনি বলেন, দেশের প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ৩৬ ঘন্টায় তিস্তার পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে এবং কোনো কোনো স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে। ভাঙ্গন ঠেকাতে আমরা জিও ব্যাগ প্রস্তত রেখেছি।

বৃহস্পতিবার সকাল থেকে নদীর পানি দ্রæত বাড়তে শুরু করেছে। পানি বাড়ার কারনে নদী তীরবর্তী এলাকাগুলোতে পানি উঠতে শুরু করেছে। চরে চাষ করা বাদাম নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন সেখানকার কৃষকেরা। শহর রক্ষা বাঁধের কাছে জিও ব্যাগ প্রস্তত রাখা হয়েছে। এ সময় গঙ্গাচড়া উপজেলার লক্ষিটারী ইউনিয়নের নজরুল ইসলাম জানান, এবার আমার চরের জমিতে ভুট্টা চাষ করেছিলাম। পানি বৃদ্ধিও আগেই সেগুলো ঘরে তুলতে পেরেছি। কিন্তু বাদাম মনে হয় ঘরে তুলতে পারব না। বন্যা হতে পারে, তাই ফসল তাড়াতাড়ি কেটে নেয়ার কথা ভাবছি। লক্ষির চরের কৃষক তাহের জানান, বুধবার রাতে কিছু কিছু জমিতে পানি উঠছে। বাদাম তোলা লাগবে। বন্যা হলে সব ফসল হারাতে হবে। সত্তুরের কোঠায় এই কৃষক জানান, জ্যৈষ্ঠ মাসে বন্যা কোন দিন হয়নি। এবার মনে হয় হবে। লক্ষিটারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লা আল হাদী জানান, বন্যা হওয়ার আশংকায় চরের মানুষকে সতর্ক করে তাদের ফসল ঘরে তোলার পরামর্শ দিয়েছি। সেই সাথে নদীর তীরে বাড়িঘর করে যারা অবস্থান করছেন এমন শতাধিক পরিবারকে ঘর থেকে অন্যত্র সরিয়ে নিতে বলা হয়েছে। সরকারিভাবে একটি নৌকা পাওয়া গেছে, একটি স্পিড বোর্ড দেয়ার কথা রয়েছে। স্পিডবোর্ড পেলে বন্যায় পানিবন্দি মানুষ উদ্ধার করা যাবে বলে জানান তিনি।

কোলকোন্দ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রউফ জানান, পানি বাড়লে এই ইউনিয়ন বাসির চিন্তা বাড়ে। অনেক মানুষ পানিবন্দি হয়ে পড়ে। ভাঙ্গনে তারা সব কিছু হারায়। বাঁধ ভাঙন রোধে কিছু জিও ব্যাগ পাওয়া গেছে। আরও চাওয়া হয়েছে। রংপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোতাহার হোসেন জানান, বন্যা হলে ক্ষক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে আমাদের সব ধরনের প্রস্তুতি নিয়েছি। শুকনা খাবার, চাল ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও মজুদ আছে। কোন সমস্যা হবে না বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments