স্বপন কুমার কুন্ডু: বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপিত হচ্ছে আগামী ১০ নভেম্বর। এ উপলক্ষ্যে রাশিয়ার রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম পূর্বের মতো এবারেও আয়োজন করতে যাচ্ছে ‘গ্লোবাল এটমিক কুইজ ২০২২’।

প্রতিযোগিতার লক্ষ্য হলো দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং আমাদের এই ভংগুড় পৃথিবীকে রক্ষায় পারমাণবিক শক্তির ভূমিকার ওপর আলোকপাত করা। রসাটমের গণমাধ্যম শাখা প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে কুইজ প্রতিযোগিতার বিষয়টি জানিয়েছে।

আগামী ১০ নভেম্বর মোট ২৪ ঘন্টা কুইজ প্রতিযোগিতাটি quiz.atomforyou.com সাইটে অংশগ্রহণের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে একদিকে যেমন পরমাণু বিজ্ঞান বিষয়ে নিজস্ব জ্ঞান যাচাই করা যাবে, একই সাথে নিউক্লিয়ার ফিজিক্স থেকে শুরু করে পরমাণু প্রযুক্তির সর্ব শেষ আবিষ্কারগুলো সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য পাওয়ারও সুযোগ থাকবে। আগ্রহী যেকোন ব্যাক্তি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবেন। নির্ধারিত ২৪ ঘন্টার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। জটিলতা এবং থিমের বিচারে প্রশ্নগুলো হবে বৈচিত্রপূর্ণ। কয়টি প্রশ্নের সঠিক উত্তর, কতো সময়ের মধ্যে প্রদান করা হলো তার ওপরই নির্ভর করবে প্রতিযোগির চুড়ান্ত স্কোর। সর্বোচ্চ স্কোর অর্জনকারী ১০০ জন প্রতিযোগী গ্লোবাল এটমিক কুইজ ২০২২ এর বিজয়ী বলে বিবেচিত হবেন। অংশগ্রহণকারী প্রত্যেকেই একটি করে ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এছাড়াও ১০০ জন ভাগ্যবান বিজয়ীকে বিশেষ পুরষ্কার প্রদান করা হবে।

২০২২ সালে গেøাবাল এটমিক কুইজের তৃতীয় বছর পূর্তি হচ্ছে। ২০২০ সালে রসাটম এই প্রতিযোগিতাটি প্রবর্তন করে। অদ্যাবধি বিশ্বের ৭০টির অধিক দেশের ২২ হাজারের অধিক আগ্রহী মানুষ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

প্রতিযোগিতাটি ১১টি ভাষায় অনুষ্টিত হবে যার মধ্যে রয়েছে- বাংলা, ইংরেজি, রুশ, তুর্কী, স্প্যানীয়, পর্তুগীজ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী, কাজাখ, আর্মেনীয়, এবং উজবেক।

আগামী ১৭ নভেম্বর ২০২২ প্রতিযোগিতায় বিজয়ীদের তালিকা নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Previous articleশাহজাদপুরে জাতীয় সমবায় দিবস উদযাপিত
Next articleরংপুরে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।