আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে উচ্চ আদালতের আদেশ অমান্য করে,সরকারি জব্দকৃত বাংলা কয়লা পাচারের সময়,কয়লাসহ একটি ষ্টিলবডির বাল্কহেড নৌকা আটক করে পুলিশ।

আজ বুধবার উপজেলার সীমান্তবর্তী বাশতলা, জঙ্গলবাড়ি,কলাগাও,চারাগাও এলাকা হতে সরকারী ৫হাজার ৮শত মে.টন জব্দকৃত বাংলা কয়লার মধ্যে প্রায় ২ হাজার মে. টন বাংলা কয়লা পাচার হওয়ার সংবাদ পেয়ে,তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেনের দিক নির্দেশনায় পাটলাই নদীতে অভিযান চালিয়ে কয়লাসহ একটি ষ্টিলবডির বাল্কহেড নৌকা আটক করা হয়। অন্য নৌকাগুলো মাল নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

উল্লেখ্য গত ২৮ অক্টোবর খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো (বিএমডি), সুনামগঞ্জ জেলা প্রশাসন এবং তাহিরপুর উপজেলা প্রশাসনের কয়েকজন কর্মকর্তা সীমান্ত এলাকার চারাগাও, কলাগাও, বাশতলা এবং জঙ্গলবাড়ি এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় বিভিন্ন বাড়ির আঙ্গিনায় স্তুুপিকৃত আকারে থাকা বাংলা কয়লা জব্দ করেন তারা। একই দিন রাতে সেই বাংলা কয়লা নিলামের বিজ্ঞপ্তি প্রকাশ করে তাহিরপুর উপজেলা প্রশাসন যাতে ৩১ অক্টোবর উন্মুক্ত নিলামের জন্য দিন ধার্য করা হয়।কিন্তু হাইকোর্ট থেকে নিষেধাজ্ঞা জারি করার কারনে নিলামটি স্থগিত করা হয়। স্থগিতাদেশে আগামী ২৮ নভেম্বরের মধ্যে বিএমডিকে নিলামের কারন দর্শানোর জন্য বলা হয় এবং মামলাটি নিস্পত্তি না হওয়া পর্যন্ত আগামী তিনমাস মালগুলো না সরানোর জন্য নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু উচ্চ আদালতের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সীমান্তের চিহ্নিত মাদক ব্যবসায়ী ও ভারতীয় চোরাই কয়লা পাচারকারীরা আজ সকাল থেকেই প্রকাশ্যে দিনের বেলায় এই জব্দকৃত কয়লা চারাগাও বিজিবি ক্যাম্পের সম্মুখ দিয়ে প্রায় কয়েকশো ট্রলি ভর্তি করে পাটলাই নদীতে নিয়ে যায়। সেখানে অপেক্ষমান প্রায় ৭/৮টি ষ্টিল বডির বাল্কহেড নৌকায় কয়লাগুলো লোড করা হয়।এমন গোপন সংবাদের ভিত্তিতে তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেনের দিক নির্দেশনায় পাটলাই নদীতে অভিযান চালিয়ে একটি ষ্টিলবডির বাল্কহেড নৌকা আটক করা হয়। অন্য নৌকাগুলো মাল নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সৈয়দ ইফতেখার হোসেন জানান, আটককৃত ষ্টিলবডি নৌকায় আনুমানিক ৬০/৭০ মে.টন কয়লা হতে পারে। আমাদের পক্ষ থেকে এ বিষয়ে কঠোর আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

তাহিরপুর উপজেলা সহকারী কমিশন (ভূমি) আসাদুজ্জামান রনি জানান, আটককৃত কয়লা এবং এর সাথে জড়িতদের বিষয়ে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

Previous articleপাবনায় বাঁচতে চাই’র সমবায় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত
Next articleফুলবাড়ীতে ধরলা নদীতে অভিযান চালিয়ে নৌকা থেকে ২৭ কেজি গাঁজা উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।