শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাউলিপুরে অভিনব কায়দায় শশা চাষে সাফল্য, বাম্পার ফলন

উলিপুরে অভিনব কায়দায় শশা চাষে সাফল্য, বাম্পার ফলন

আবুল কালাম আজাদ: কুড়িগ্রামের উলিপুরে উপজেলার বিভিন্ন এলাকায় শশা চাষে সাফল্য লাভ করেছেন শশা চাষিরা। বাম্পার ফলনে দ্বিগুন লাভের আশা করছেন শশা চাষিরা।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকার মধ্যে সাতদরগাহ, হারুনেফরা বাড়াইপাড়া, মৌলভীপাড়া, ফকির পাড়া, নাগরাকুরা, জুম্মাহাট, তবকপুর, দলদলিয়া ও টাপুরকুটি সহ আরও অনেক এলাকা ঘুরে দেখাযায়, বিভিন্ন ধরনের পদ্ধতিতে শশা চাষ করেছেন ওই এলাকার শশা চাষিরা। দেখা যায় নেট জাল ব্যাবহার করে শশা চাষ করেছেন। শশার ক্ষেতের চারদিকে নেটজাল দিয়ে ঘিরিয়ে রেখেছেন শশার ক্ষেত। তারা বলেন বিভিন্ন ধরনের পাখি এসে শশার গাছের নরম আগাছা ও ফুল খেয়ে ফেলে। এর কারণে উক্ত পদ্ধতি ব্যাবহার করা হয়েছে। শশা বাজারে সবসময় চাহিদা থাকায় আগাম জাতের শশার চাষ করেছেন চাষিরা। বর্তমান শশা বাজারে কেজি প্রতি প্রায় পাইকেরিতে ৩০ টাকা থেকে ৪০ টাকা। খুচরায় ৩৫ টাকা থেকে ৪৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলে জানান তারা।

উপজেলার সাতদরগাহ ফকির পাড়া গ্রামের আব্দুস সালাম বলেন আমি ২০ শতক জমিতে শশার চাষ করেছি। এখন পর্যন্ত যে ভাবে বাম্পার ফলন দেখা যাচ্ছে তাতে অনেক লাভবান হব। তিনি বলেন আজ থেকে আমার শশা বাজারে বিক্রি শুরু হবে। এ পর্যন্ত ব্যায় হয়েছে প্রায় ১৬ থেকে ২০ হাজার টাকা। যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে প্রায় ৩৫ থেকে ৪০ মণ শশা বিক্রি করতে পারব। যার মুল্য হবে প্রায় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। শশা চাষে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভের আশা করছেন বলে জানান তিনি।

এ ছাড়াও অন্যান্য এলাকার শশা চাষিদের মধ্যে জয়নাল আলী, রফিকুল ইসলাম, হাসেন আলী, আব্দুল বারি ও আবুল কাশেম সহ আরও অনেক বলেন, শশা চাষে ব্যায় বহুল ও অধিক পরিশ্রম হলেও দ্বিগুন লাভ করা সম্ভব। দু থেকে তিন মাসের মধ্যে হয়ে থাকে। তারা আরও বলেন শশার চাহিদা বাজারে সবসময় থাকায় শশা চাষে আগ্রহী বেশি। ভালো জাতের শশার চাষ করলে অনেক লাভবান হওয়া যায় বলে জানান তারা।

এ বিষয়ে উপ-সহকারী কর্মকর্তা আর এফ বানু বলেন, এবারে আগাম ও উন্নত জাতের শশার চাষ অনেক ভালো হয়েছে। বাম্পার ফলন হয়েছে। শশা চাষিদের বিভিন্ন ধরনের রোগ বালাই ও পোকামাকড় নিধন সম্পর্কে পরামর্শ দেয়া হয়। বর্তমান শশার বাজার ভালো থাকায় শশা চাষিরা অনেক লাভবান হবে বলে জানান তিনি।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments