সোমবার, মার্চ ৪, ২০২৪
Homeসারাবাংলাআইন উপেক্ষা করে শিক্ষকতা ও বাল্য বিবাহের অভিযোগ গোদাগাড়ীর কাজী জাব্বারেব বিরুদ্ধে

আইন উপেক্ষা করে শিক্ষকতা ও বাল্য বিবাহের অভিযোগ গোদাগাড়ীর কাজী জাব্বারেব বিরুদ্ধে

মাসুদ রানা রাব্বানী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মহিষাল বাড়ী মহিলা ডিগ্রী কলেজের শিক্ষক মোঃ আব্দুল জাব্বার। তবে তিনি আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে শিক্ষকতার পাশাপাশি কাজী পেশা এবং বাল্য বিবাহের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। তিনি একই থানার সুলতানগঞ্জের বাসিন্দা।

জানা গেছে, কাজী মোঃ আব্দুল জাব্বার। তিনি মহিষালবাড়ীর মিথ্যা ঠিকানা দিয়ে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার ১,২ ও ৩ নং ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রার হিসেবে কাজ করছেন। ১৯৯৪ সলে তিনি চাপাইনবাবগঞ্জ জেলার সদর থানার অনুপনগর গ্রামের ঠিকানা দেখিয়ে আলাতুলি, চর-অনুপনগর, চর- বাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে একধিক স্থানীয়রা জানায়, গোদাগাড়ী থানার জাহানাবাদ বেড়াপাড়া গ্রামে বাল্য বিবাহ দিয়েছেন কাজী জাব্বার। ওই বিয়ের ভিডিও ফুটেজে দেখা যায়, কাজী আব্দুল জাব্বার উপস্থিত লোকজনের উদ্দেশ্যে বলছেন আপনারা অবগত আছেন কণ্যার বয়স হয়নি। এরপর একটি নিকাহনামা ফর্মে ছেলে-মেয়ের ও স্বাক্ষীদের নাম ঠিকানা লিখে নিজেই বিবাহ পড়াচ্ছেন। কিন্তু বিবাহের রেজিস্ট্রার বহিতে ছেলে-মেয়ে ও স্বাক্ষীদের সহি নিচ্ছেন না। মুঠো ফোনে জানতে চাইলে জেলা শিক্ষা অফিসার মোঃ নাসির উদ্দিন বলেন, বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮(২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর অনুচ্ছেদ ১১.১০(ক) মোতাবেক এমপিওভূক্ত কোন শিক্ষক কর্মচারী একই সাথে একাধিক কোন পদে/ চাকুরীতে বা অর্থিক লাভজনক কোন পদে নিয়োজিত থাকতে পারবেন না। শিক্ষকতার পাশাপাশি কাজী পেশায় যুক্ত থাকার অভিযোগ পেলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাজশাহী জেলা রেজিস্ট্রার মোঃ মতিউর রহমান বলেন, সহকারী কাজীকে দিয়ে বিয়ে পড়ানো যাবে না। অনেক কাজীরা এই ধরণের অনিয়ম করছে বলে জেনেছি। বাল্য বিবাহের তথ্য প্রমান পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি। তিনি আরও বলেন, বাল্য বিবাহ সম্পূর্ণ নিষিদ্ধ। কোন কাজীর বাল্য বিবাহের সাথে সম্পৃক্ততা থাকলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান জেলা রেজিস্ট্রার।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments