বাংলাদেশ ডেস্ক: কূটনৈতিক টানাপোড়েন দূর করতে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার (১ জুন) তুরস্কের একটি টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর আনাদুলুর।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ জুন ব্রাসেলসে সামরিক জোট ন্যাটোর সম্মেলনের ফাঁকে বাইডেন ও এরদোয়ান বৈঠকে মিলিত হবেন। এটি হবে এ দুই নেতার মধ্যে প্রথম বৈঠক।

ন্যাটোর শক্তিশালী ও নির্ভরযোগ্য দুই সহযোগী যুক্তরাষ্ট্র-তুরস্কের মধ্যে নানা বিষয় উত্তেজনা রয়েছে।

সর্বশেষ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে দু’দেশের বৈরিতা সবার নজরে আসে। ইসরায়েলের সমর্থন নেওয়ায় বাইডেনের উদ্দেশে এরদোয়ান বলেন, আপনি আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন।

এছাড়া রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনেছে তুরস্ক। এ কারণেও যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

অন্যদিকে অটোমান বাহিনীর হাতে ১৯১৫ সালে আর্মেনিয়ার ১৫ লাখ মানুষের নিহত হওয়ার ঘটনাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেন বাইডেন। এতেও তাদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। বাইডেনের সমালোচনা করে এরদোয়ান বলেন, ইতিহাসবিদ এবং আইনজ্ঞদের ‘গণহত্যা’ নিয়ে কাজ করা উচিত, কোনো রাজনীতিকের নয়।

Previous articleএনআইডি হস্তান্তর নিয়ে যা বললেন মাহবুব তালুকদার
Next articleট্রেনের টিকিট বিক্রির নতুন নিয়ম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।