বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeআন্তর্জাতিককাবুল বিমানবন্দরের পরিচালনায় তুরস্ক ও কাতার

কাবুল বিমানবন্দরের পরিচালনায় তুরস্ক ও কাতার

বাংলাদেশ ডেস্ক: তুরস্ক ও কাতার যৌথভাবে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা করবে। একটি প্রাইভেট ফার্মের মাধ্যমে নিরাপত্তা সরবরাহ করবে আংকারা। আফগানিস্তানে

শনিবার (২৮ আগস্ট) দুটি সূত্রের বরাতে ব্রিটেনভিত্তিক মিডল ইস্ট আই এমন খবর দিয়েছে। আগামী সপ্তাহে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি প্রত্যাহার হওয়ার পর চুক্তিটি চূড়ান্ত করা হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এখন পর্যন্ত চুক্তিতে অনুমোদন দেননি। যুক্তরাষ্ট্রসহ ন্যাটোমিত্র দেশগুলোর সঙ্গে আলোচনার পর তিনি সিদ্ধান্ত নেবেন বলে ধারণা করা হচ্ছে।

চলতি সপ্তাহের শুরুতে আফগানিস্তান থেকে সেনাদের প্রত্যাহার করে নিয়ে এসেছে তুরস্ক। মার্কিন সেনা প্রত্যাহারের পরেও সেখানে তুর্কি সেনা রাখা নিয়ে তালেবানের সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ার পর তুরস্ক সেনাদের ফিরিয়ে নিয়ে এসেছে।

বেশ কয়েক সপ্তাহ ধরে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা দেওয়ার সম্ভাবনা যাচাই করে দেখেছে তুরস্ক। শুক্রবার এরদোয়ান বলেন, বিমানবন্দর পরিচালনায় তুরস্ককে প্রস্তাব দিয়েছে তালেবান। কিন্তু বিমানবন্দরের নিরাপত্তা নিয়েই দুই পক্ষের মধ্যে মতানৈক্য দেখা দেয়।

তালবান চাচ্ছে, তাদের সদস্যরাই বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করবে। কিন্তু তুরস্ক তাতে সায় দেয়নি। খসড়া চুক্তিতে বলা হয়েছে, আফগানিস্তানের বৈধ সরকার হিসেবে তালেবানকে স্বীকৃতি দেবে তুরস্ক। তুরস্ক ও কাতার একটি কনসোর্টিয়াম হিসেবে বিমানবন্দর চালাবে।

একটি প্রাইভেট ফার্মের মাধ্যমে বিমানবন্দরের নিরাপত্তা দেবে তুরস্ক। সাবেক তুর্কি সেনা ও পুলিশ নিয়ে গঠিত হবে এই প্রাইভেট ফার্ম। তুরস্কের কারিগরিকর্মীদের নিরাপত্তা দিতে তুরস্কের বিশেষ বাহিনীর সদস্যরা সাদা পোশাকে উপস্থিত থাকবেন বিমানবন্দরে। তবে তারা বিমানবন্দরের চৌহদ্দির বাইরে বের হবেন না।

এর আগে গত অক্টোবরে সাবেক আফগান সরকারের সঙ্গে একটি চুক্তি করেছিল সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কনসোর্টিয়াম। এখন তাদের সঙ্গে আলাদা চুক্তি করতে হবে তালেবানকে।

তুরস্ক কাবুল দূতাবাস খোলা রাখবে। তাদের রাষ্ট্রদূতসহ কোনো কূটনৈতিক কর্মীকে এখনো সরিয়ে নেয়নি। দূতাবাসের সুরক্ষায় কাবুলে তুরস্কের বিশেষ বাহিনী রয়ে গেছে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও তুরস্কের বিশেষ বাহিনী আছে।

গত কয়েক বছর ধরে বাহির্গত হামলার বিরুদ্ধে কাবুল বিমানবন্দরের সামরিক শাখাকে নিরাপত্তা দিয়েছে তুরস্ক। চলতি গ্রীষ্মে আফগানিস্তানে সেনা রাখা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি সই করতে যাচ্ছিল আংকারা। কিন্তু তালেবানের হাতে হঠাৎ কাবুলের পতন ঘটলে পরিস্থিতি বদলে গিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments