বাংলাদেশ ডেস্ক: সুই-সুতার ইতিহাস অনেক পুরনো। সুইয়ের ফোঁড়ে রঙ-বেরঙের সুতার নকশা কাপড়ে ফুটিয়ে তোলার ঐতিহ্য হাজার বছরের। সুই আর সুতার ছন্দময় গতিতে খুব সাধারণ কাপড় হয়ে ওঠে অনন্য। কিন্তু সেটি যদি হয় কাপড়ের ওপর পবিত্র কুরআনের নকশা, তাহলে তো কথাই নেই। মান ও মর্যাদায় তা জায়গা করে নেয় সবার শীর্ষে। ঠিক এমনই সৃজনশীলতা ও দক্ষতার নজীর দেখালেন সিরীয় হস্তশিল্পী মোহাম্মদ মাহির হাজিরি। তিনি সুই-সুতার বুননে কাপড়ের ওপর সম্পূর্ণ কুরআন লেখার গৌরব অর্জন করেছেন।

শনিবার তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এসেন্সি মোহাম্মদ মাহিরকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে উঠে আসে তার অভিনব এই কীর্তিগাঁথা।

মোহাম্মদ মাহির হাজিরি আনাদোলুকে জানান, তুরস্কের বুরসা প্রদেশে তার বর্তমান কর্মশালা। কিন্তু এই কাজটি শুরু করেন ১৯৯৮ সালে। এতে তার সময় লেগেছে অন্তত এক যুগ তথা ১২ বছর।

ইতোমধ্যেই তুরস্ক ও তুরস্কের বাইরে বেশ কয়েকটি প্রদর্শনীতে নিজের হাতে বোনা পবিত্র কুরআনের প্রতিলিপি নিয়ে হাজির হয়েছেন বলে জানান মোহাম্মদ মাহির। তিনি বললেন, ১২টি খণ্ডে প্রতিলিপিটি প্রস্তুত করা হয়েছে। দৈর্ঘে এটি ৮০ সেন্টিমিটার, প্রস্থে ৬০ সেন্টিমিটার আর ওজন ২০০ কিলোগ্রাম।

২০১২ সালের পর সিরিয়া, ইরান, লেবানন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও মিসরসহ তুরস্কের বেশ কয়েকটি প্রদর্শনীতে এই চোখজোড়ানো কুরআনের প্রতিলিপিটি দর্শকদের সামনে উপস্থাপন করা হয়।

পরে ২০১৪ সালে নিজ মাতৃভূমি সিরিয়ায় চলমান গৃহযুদ্ধ থেকে বাঁচতে মোহাম্মদ মাহির তুরস্কে অভিবাসী হন। এখন সেখানেই থাকছেন। কাপড়ের ওপর শুধু তিনি কুরআনের আয়াতই ফুটিয়ে তোলেননি, একইসাথে সুই-সুতায় হাদিস শরিফের নানা অংশও বুনেছেন মোহাম্মদ।

আনাদোলুর সাথে আলাপকালে তিনি জানালেন, সম্পূর্ণ কুরআনের ক্যালিওগ্রাফি শেষ হলে তিনি তা সিরিয়ার একাধিক আলেমকে দেখিয়েছেন।

শৈশবে নাকি তার হাতের লেখা ও আঁকাআঁকি এতটাই খারাপ ছিল যে, তিনি নিজেই বুঝতেন না-কী লিখেছেন। ‘পরে আল্লাহর কাছে অধিক পরিমাণে দোয়ার ফসল হিসেবে এখন আমার লেখা চমৎকার।’ জানান মোহাম্মদ মাহির।

তিনি বলেন, ৮ বছরে আমি এ কাজটি সম্পন্ন করেছি। বাকি ৪ বছর ব্যয় করেছি তা সম্পাদনা ও সংকলনে। ২০১০ সালে কুরআন বুননের কাজ সমাপ্ত হয়।

তিনি তার এই কর্ম আরো অনেককে শেখাতে চান, যেন আগামী প্রজন্ম এটি ধরে রাখতে পারে বলেও জানান মোহাম্মদ মাহির হাজিরি।

Previous articleখালেদা জিয়ার দেশের বাইরে চিকিৎসার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা
Next articleশেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ আ’লীগ গড়তে হবে: ওবায়দুল কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।