মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
Homeআন্তর্জাতিককোভিড-১৯ সম্ভবত চীনা ল্যাব থেকে ছড়িয়েছে : এফবিআই প্রধান

কোভিড-১৯ সম্ভবত চীনা ল্যাব থেকে ছড়িয়েছে : এফবিআই প্রধান

বাংলাদেশ প্রতিবেদক: এফবিআই প্রধান ক্রিস্টোফার রে বলেছেন যে তার ব্যুরো বিশ্বাস করে, কোভিড-১৯ সংক্রমণ ‘খুব সম্ভবত চীনা সরকার নিয়ন্ত্রিত ল্যাব’ থেকে ছড়িয়েছে।

ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রিস্টোফার রে বলেছেন, ‘এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্ত করেছে এবং মনে হচ্ছে কোনো একটি গবেষণাগার থেকেই কোভিড মহামারীর উৎপত্তি।’

করোনাভাইরাস মহামারীর উদ্ভব নিয়ে এই প্রথম জনসমক্ষে বক্তব্য দিল এফবিআই।

তবে চীন এই অভিযোগ অস্বীকার করে বলছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ায়নি এবং এফবিআইয়ের এমন দাবিকে তারা মানহানিকর বলে মন্তব্য করেছে।

এফবিআই প্রধানের মন্তব্যের এক দিন আগেই চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ‘কোভিডের উৎস’ নিয়ে দেশটিকে আরো ‘সৎ’ হওয়ার আহ্বান জানান।

মঙ্গলবার দেয়া সাক্ষাৎকারে ক্রিস্টোফার রে বলেন যে- ‘বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারীটির উৎস শনাক্তের চেষ্টা ব্যর্থ করতে ও এই সম্পর্কে অস্পষ্ট ধারণা দিতে যথাসাধ্য চেষ্টা করেছে চীন।’

তিনি আরো বলেন ‘এটি সবার জন্য দুর্ভাগ্যজনক।’

কিছু গবেষণায় দেখা গেছে যে ভাইরাসটি চীনের উহানের বাজার থেকে ছড়িয়েছে। ধারণা করা হচ্ছে যে সেখানকার সামুদ্রিক খাবারের বাজার ও বন্যপ্রাণীর বাজারে প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে ভাইরাসটি।

বিশ্বে নেতৃস্থানীয় ভাইরাস ল্যাবরেটরি, দ্য উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি করোনাভাইরাস নিয়ে গবেষণা করে এবং এই গবেষণাগার থেকে ৪০ মিনিট দূরত্বে অবস্থিত উহানের বাজারটি।

তবে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলোর ভিন্ন ভিন্ন মত রয়েছে। সবাই এখন পর্যন্ত এক সিদ্ধান্তে উপনীত হতে পারেনি।

রোববার স্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের এনার্জি ডিপার্টমেন্ট তাদের প্রতিবেদনে বলছে, কোভিডের উৎপত্তি সম্ভবত একটি গবেষণাগার থেকে। সংস্থাটি এর আগে বলেছিল কিভাবে ভাইরাসটির উৎপত্তি সে বিষয়ে এখনো নিশ্চিত কিছু বলা যায় না।

সোমবার হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কারবি বলেন, কোভিডের উৎপত্তি কিভাবে হলো এই বিষয়ে জানতে ‘সরকারি সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করে প্রেসিডেন্ট জো বাইডেন।’

তবে তিনি আরো বলেন, কোভিডের উৎপত্তি কিভাবে হয়েছে তা নিয়ে এখনো ভিন্ন ভিন্ন মত রয়েছে।

জন কারবি আরো বলেন, ‘আমরা এখনো মূল সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। যদি আমাদের কাছে এমন কিছু থাকে যে আমেরিকান জনগণ ও কংগ্রেসকে জানাতে হবে তাহলে আমরা নিশ্চয়ই তা করবো।’

২০২১ সালের অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন এক গোয়েন্দা কর্মকর্তা এক প্রতিবেদন প্রকাশ করে বলেন, দেশটির চারটি গোয়েন্দা সংস্থা মনে করে যে সংক্রমিত কোনো প্রাণী বা এই সম্পর্কিত কোনো ভাইরাস থেকে কোভিড মহামারীর উৎপত্তি হয়েছে।

করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাবের পর এটি কোথায় ও কিভাবে ছড়িয়েছে তা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়।

চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়েছে নাকি গবেষণাগারে এটি তৈরি হয়েছে এমন বিতর্কও দেখা যায়।

বিশেষ করে চীন ও আমেরিকার মধ্যে এই নিয়ে ব্যাপক প্রচারণা যুদ্ধও দেখা যায়।

যদিও বিশ্বের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা কোভিড ল্যাবে তৈরি হয়েছে এমন যুক্তি নাকচ করে দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত প্রতিবেদনেও বলা হয় ল্যাব থেকে কোভিড ছড়ানোর আশঙ্কা খুবই কম। তবে তাদের তদন্ত নিয়ে ব্যাপক সমালোচনার পর সংস্থাটির মহাপরিচালক বলেন, ‘সব ধারণাই উন্মুক্ত এবং এই বিষয়ে আরো অনেক গবেষণা প্রয়োজন।’

২০১৯ সালের শেষ দিকে করোনাভাইরাস সম্পর্কে প্রথম জানতে পারে বিশ্ব। এরপরে সারা বিশ্বে এটি ছড়িয়ে পড়ে এবং এই মহামারীতে বিশ্বজুড়ে প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।
সূত্র : বিবিসি

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments