মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
Homeজাতীয়রূপপুর এনপিপি: ইউনিট-১ এ জ্বালানি লোড ও আনলোডের জন্য স্থাপিত হলো ট্রান্সপোর্ট...

রূপপুর এনপিপি: ইউনিট-১ এ জ্বালানি লোড ও আনলোডের জন্য স্থাপিত হলো ট্রান্সপোর্ট লক

স্বপন কুমার কুন্ডু: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনে স্থাপন করা হয়েছে ট্রান্সপোর্ট লক। এর সাহায্যে রিয়্যাক্টরে পারমাণবিক জ্বালানী লোড করা হবে। এই লকের সাহায্যেই স্টার্টআপ পর্যায়ে ফুয়েল সিম্যুলেটর সরবরাহ এবং রিয়্যাক্টরের রক্ষণাবেক্ষণ করা হবে। ট্রান্সপোর্ট লকের দৈর্ঘ্য ১২.৭০মিটার, প্রস্থ ১০মিটার এবং এর পুরো ওজন ২৩৫টন। প্রকল্প সাইটে এটি অন্যতম বৃহত্তম ইকুইপমেন্ট।

সোমবার ( ৬মার্চ) এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মান প্রকল্পের রাশিয়ান পরিচালক আলেক্সি দেইরী ট্রান্সপোর্ট লক ডিজাইন পজিশনে স্থাপনকে রিয়্যাক্টর কম্পার্টমেন্ট বিল্ডিং-এর সিভিল ওয়ার্কস সম্পন্নের পথে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বলে জানিয়েছেন। পরবর্তী ধাপে প্রথম ইউনিটের ডোমে জ্যাকেটিং কার্য সম্পাদনের পর ট্রান্সপোর্ট লকের সংযোজন ও এডজাস্টমেন্ট করা হবে।

প্রসংগতঃ রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়ার্ট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments