বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeরাজনীতিসিটি নির্বাচন: দ্বিমুখী সংকটে আওয়ামী লীগ

সিটি নির্বাচন: দ্বিমুখী সংকটে আওয়ামী লীগ

সদরুল আইন: আগামী ৩০ জানুয়ারি ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনের ফলাফল দিয়ে সরকার পরিবর্তন হবে না। এমনকি সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের ক্ষেত্রেও সিটি নির্বাচন কোন ভূমিকা রাখে না।

কারণ স্থানীয় বিভিন্ন সমস্যা এবং ইস্যু এই নির্বাচনে গুরুত্ব পায়। কিন্তু ঢাকার দুই সিটি নির্বাচন একটি জাতীয় নির্বাচনের আমেজ পেয়েছে। নানা কারণে এই নির্বাচন আওয়ামী লীগের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন, আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা।

প্রথমত, ৩০ ডিসেম্বর নির্বাচন নিয়ে যে অভিযোগ সেই অভিযোগগুলো কাটিয়ে ওঠার জন্য এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচন যদি অবাধ সুষ্ঠু এবং নিরপেক্ষ হয় তাহলে আওয়ামী লীগ প্রমাণ করতে পারবে যে, ৩০ ডিসেম্বর নির্বাচনও এরকমই হয়েছিল ফলাফল যাই হোক না কেন।

কাজেই ৩০ ডিসেম্বর নির্বাচন নিয়ে যে আপত্তি বিতর্ক তা কাটিয়ে ওঠার ক্ষেত্রে এই নির্বাচন একটি বড় ভূমিকা পালন করতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

দ্বিতীয়ত, আওয়ামী লীগ টানা ১১ বছর ধরে ক্ষমতায় রয়েছে। টানা ১১ বছর ক্ষমতায় থাকা দলটির অনেক ইতিবাচক দিক যেমন রয়েছে, অনেক ভালো কাজ যেমন দলটি করেছে, তেমনি এই দলের অনেক সমালোচনাও রয়েছে।

টানা ক্ষমতায় থাকলে সমালোচনাও বেশি হয়। আর সেই সমালোচনা ভোটের বাক্সে পড়তে পারে আর এটা আওয়ামী লীগের জন্য একটা অস্বস্তির কারণ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

তৃতীয়ত, এই নির্বাচনকে বিএনপির দিকভ্রান্ত রাজনীতির পুনর্জন্ম বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কারণ এই নির্বাচনে যদি বিএনপি হারে তাহলে তারা আরো জোর দিয়ে বলতে পারবে, ৩০ ডিসেম্বর যে নির্বাচন হয়েছিল তা অবাধ নিরপেক্ষ হয়নি, কারচুপি হয়েছে।

এটাকে ঘিরে বিএনপি আস্তে আস্তে একটি আন্দোলনের দিকে এগিয়ে যেতে পারবে। কাজেই এই নির্বাচনে হারলেও বিএনপির খুব একটা ক্ষতি নেই। বরং এই নির্বাচনের মাধ্যমে বিএপি তার নেতাকর্মীদের সুসংগঠিত করার সুযোগ পাবে।

চতুর্থত, এই নির্বাচনে যদি বিএনপির বিজয় হয় তাহলেও বিএনপির জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনবে। কারণ তখন তারা বলতে পারবে যে, সরকারের জনপ্রিয়তার হ্রাস হয়েছে। সরকার আগের মতো জনপ্রিয় নেই।

জনগন সরকার থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। ৩০ ডিসেম্বর নির্বাচন যদি অবাধ নিরপেক্ষ হতো তাহলে এরকমই ফলাফল হতো। এই বক্তব্যগুলো তারা সামনে আনার সুযোগ পাবে।

তাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যতই বলুক না কেন এই নির্বাচনের ফলাফল তাদের ওপর কোন প্রভাব ফেলবে না। সিটি নির্বাচনে হারলে আকাশ ভেঙ্গে পড়বে না। কিন্তু এই নির্বাচন বিএনপিকে একটি নতুন লাইফ লাইন দিতে পারে বলে রাজনৈতিক মহল মনে করছেন।

এই লাইফ লাইন বিএনপি জয়ী হয়ে বা হেরে দুভাবেই পেতে পারে। অন্যদিকে আওয়ামী লীগ যদি দুটি সিটিতেও জেতে তাহলেও সরকারে থাকা দলটির বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আসবে।

আওয়ামী লীগের বিরুদ্ধে বলা হবে এমনভাবেই তারা ৩০ ডিসেম্বর নির্বাচন করেছে। ইভিএম ব্যবস্থাটা আওয়ামী লীগকে জেতানোর জন্য। এমন সব অভিযোগ যখন আওয়ামী লীগের বিরুদ্ধে যেমন করা হবে তেমনি যদি আওয়ামী লীগ এই সিটি নির্বাচেনে পরাজিত হয় তাহলেও সমালোচকরা বলবে, আওয়ামী লীগের জনপ্রিয়তায় ভাটার টান পড়ছে।

আওয়ামী লীগের নানা সমালোচনা নিয়ে বিভিন্ন মহল সরব হবে। এ কারণেই সিটি নির্বাচন নিয়ে উভয় সংকটে রয়েছে আওয়ামী লীগ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments