মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
Homeসারাবাংলারূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম পাম্প বডি এসেম্বলিং সম্পন্ন

স্বপন কুমার কুন্ডু: বাংলাদেশে নির্মানাধীণ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরের ইউনিটে ২ এর হাউজিং এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প (আরসিপিএস) প্রথম অংশ এসেম্বলিং সম্পন্ন করেছে জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা –এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) । বুধবার বিকেলে রোসাটমের গণমাধ্যম প্রেরীত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জানা যায়, এসেম্বলিং ও ঝালাইয়ের কাজ শেষ হলে পাম্প বডিকে ঝালাইয়ের চাপ থেকে মুক্ত করার হিট ট্রিটমেন্ট দেয়া হয় । প্রস্তুতির নীতিমালা অনুসারে এই আরসিপিএস বডি কে ৬০০ ডিগ্রী চেয়েও বেশি তাপমাত্রায় কয়েক ঘণ্টা রাখা হয় । হিট ট্রিটমেন্ট শেষে ডাই-পেনেট্রেন্ট ও আল্ট্রাসোনিক টেস্টের মাধ্যমে সব ঝালাই পরীক্ষা করা হয় । এর পরে আরসিপিএস বডিকে মেশিনে নেয়া হবে ।

আরসিপিএস বডি একটি প্রথম শ্রেণীর সুরক্ষা বিশিষ্ট আইটেম । রিয়াক্টর কুল্যান্ট পাম্প ১৬০ এমপিএ চাপ ও ৩০০ ডিগ্রী সেলসিয়াস তাপে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রাইমারী সার্কিটে কুল্যান্ট সার্কুলেশন সরবরাহ করে । একটি পাওয়ার ইউনিট রিয়াক্টর প্লান্টে চারটি আরসিপি সেট থাকে ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ান নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে । এর নকশা ও নির্মান করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ । এই বিদ্যুৎ কেন্দ্রে ২ টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হবে যার উৎপাদন কাল ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বর্ধিত করা সম্ভভ । প্রত্যেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট । এইএম টেকনোলজি কোম্পানী এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের ২ টি ইউনিটের রিয়াক্টর হলের প্রাথমিক সরঞ্জাম প্রস্তুত করবে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments