শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলা১০ শর্তে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব এজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

১০ শর্তে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব এজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

সদরুল আইন: ১০ শর্তে তাবলীগ জামাতের দু’পক্ষের উপস্থিতিতে টঙ্গীতে বিশ্ব এজতেমার প্রস্তুতি কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। এজতেমা মাঠে ত্রিপক্ষীয় এক জরুরী বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সা’দ পন্থী ও জোবায়ের পন্থীরা সমঝোতায় আসেন।

সমঝোতা বৈঠকে নেতৃত্ব দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

আগামী ১৫ ফেব্রুয়ারী থেকে ৪ দিন ব্যাপী একটানা বিশ্ব এজতেমা শুরু হবে টঙ্গীর তুরাগ নদীর তীরে। বিবদমান তাবলীগ জামাতের দু’পক্ষ তাদের স্ব-স্ব অভিপ্রায়ে এজতেমা অনুষ্ঠানের আয়োজনের দিকে অগ্রসর হচ্ছিল। কেন্দ্রীয় প্রশাসন দু’পক্ষকে একত্রিত করে এক সাথে দুই দিন করে চার দিনে বিশ্ব এজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্তে সমঝোতায় আনে।

এজতেমা মাঠে দু’ঘন্টাব্যাপী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী স্থানীয় এমপি জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে তাবলীগ মুরুব্বীদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম, পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান এবং তাবলীগের মুরুব্বী জোবায়ের পন্থীদের মধ্যে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন আহমেদ, মাহফুজুর রহমান, মুফতী নেছার উদ্দিন, মুফতি নূরুল ইসলাম ও মোস্তফা।

সা’দপন্থীদের মধ্যে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার মুহিবুল্লাহ, হাজী মোহাম্মদ হোসেন, হারুন অর রশিদ, শহীদ উল্লা, মনির হোসেন, মুফতী ফয়সাল ও আতাউল্লাহ।

দুই পক্ষকে নিয়ে দুই ঘন্টাব্যাপী আলোচনা শেষে মন্ত্রী রাসেল মাঠের প্রস্তুতি কাজের উদ্বোধন করেন।

১০ শর্তে দু’পক্ষ বিশ্ব এজতেমা অনুষ্ঠানে সম্মতি জানিয়ে প্রশাসন ও স্থানীয় এমপিকে সাধুবাদ জানান। মুরুব্বীদের নিয়ে দুই ঘন্টাব্যাপী ১০টি বিষয়ে আলোচনা শেষে মাঠের প্রস্তুতি কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উল্লেখ্য,আগামী ১৫ ফেব্রুয়ারী এজতেমা অনুষ্ঠানের ঘোষণা দেয়া হলেও দুই পক্ষের গন্ডগোলের কারনে কোন পক্ষই এজতেমা মাঠের প্রস্তুতিকাজে অংশগ্রহণ করা থেকে বিরত থাকে। প্রতি বছর বিশ্ব এজতেমা অনুষ্ঠানের তিন মাস পূর্ব থেকে মাঠের প্রস্তুতি কাজ শুরু করা হয়ে থাকে। এ বছর মাত্র ৮ দিন পূর্বে এজতেমা মাঠ প্রস্তুতি কাজ শুরু করা হলো।

বিশ্ব এজতেমার নেতৃত্ব নিয়ে তাবলীগ জামাতের সা’দপন্থী ও জোবায়ের পন্থী মুসল্লীদের মাঝে এক রক্তক্ষী সংঘর্ষে ২ জন নিহত ও প্রায় ৫শ’ মুসল্লী গুরুতরভাবে আহত হন।

এ কারণে জানুয়ারী মাসে অনুষ্ঠিতব্য বিশ্ব এজতেমা স্থগিত করা হয়। পরবর্তীতে সরকার ও প্রশাসনের আগ্রহে ১৫ ফেব্রুয়ারী থেকে তিনদিনব্যাপী এজতেমা শুরুর সিদ্ধান্ত হয়। কিন্তু দু’পক্ষ আলাদাভাবে এজতেমা অনুষ্ঠানে অনড় থাকে।

বিপত্তি দেখা দিলে ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রণালয়ের এক বৈঠকে দু’দিন করে একত্রে ৪ দিনব্যাপী বিশ্ব এজতেমা অনুষ্ঠানের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

এজতেমা মাঠে নেয়া সিদ্ধান্তগুলো আনুষ্ঠানিকভাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি সবার সামনে তুলে ধরেন।

আলোচনার বিষয়গুলো হচ্ছে :

১. আগামী ১৫ ও ১৬ ফেব্রুয়ারী মাওলানা জোবায়েরের অনুসারীগণ এজতেমা শুরু করে ১৬ ফেব্রুয়ারী মাগরিবের পূর্বে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ করে চলে যাবেন।

২. মাওলানা সা’দ অনুসারীগণ ১৭ ফেব্রুয়ারী ফজরের নামাজের পরে এজতেমা মাঠে প্রবেশ করবেন এবং এজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন। ১৮ ফেব্রুয়ারী সা’দপন্থী ওয়াসিফুল ইসলাম অনুসারীগণ এজতেমা মাঠে প্রবেশ করে তাদের দুইদিনের এজতেমার কার্যক্রম পরিচালনা করবেন।

৩. মাওলানা জোবায়ের অনুসারীরা বুধবার থেকে এজতেমা মাঠ প্রস্তুতি কাজ শুরু করবেন। ৪. মাওলানা জোবায়ের পন্থীগণ ১৬ ফেব্রুয়ারী বাদ মাগরিব আখেরী মোনাজাত শেষ করে মাঠ ছেড়ে চলে যাবেন।

৫. জোবায়ের পন্থীলোকজন প্রশাসনের উপস্থিতিতে সা’দ পন্থীদের কাছে মাঠ বুঝিয়ে দিবেন।

৬. দুই পক্ষের এজতেমা শেষে এজতেমা মাঠের প্রস্তুতি কাজে লাগানো সরঞ্জামাদী বিষয় দুই পক্ষের মুরুব্বীরা বসে সিদ্ধান্ত নেবেন।

৭. ইজতেমা শেষে ময়দানে মুসল্লীদের ব্যক্তিগত মালছামানা ছাড়া বাকি সকল মালামাল স্থানীয় প্রশাসনের দায়িত্বে থাকবে।

৮. মাওলানা জোবায়ের অনুসারী বিদেশী মেহমানরা দুইদিন এজতেমা শেষে উত্তরা হাজী ক্যাম্পে অবস্থান করবেন।

৯. স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী মাওলানা সা’দ সাহেব বিশ্ব এজতেমায় অংশগ্রহণ করবেন না।

১০. এজতেমা চলাকালীন উভয় পক্ষের তাবলীগ অনুসারী মুসল্লীরা টঙ্গীর আশপাশ এলাকার মসজিদে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments