বেনাপোল বন্দরে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ

শহিদুল ইসলাম: মুজিব বর্ষ উপলক্ষ্যে ছুটিতে মঙ্গলবার সকাল থেকে দেশের সর্ববৃহত্তম বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে আমদানি,রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে এপথে বাণিজ্য বন্ধ থাকলেও ভারত থেকে বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা ফিরছেন।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহসভাপতি আমনিুল হক বলেন, মুজিব বর্ষ পালনে ছুটি ঘোষণায় বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি,রফতানি বাণিজ্য ও পণ্য খালাসে কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। সকাল থেকে কোন পণ্যবাহী ট্রাক দুই বন্দরের মধ্যে প্রবেশ করেনি।

বেনাপোল বন্দরের উপপরিচালক(ট্রাফিক) আব্দুল জলিল বলেন, বুধবার সকাল থেকে পূনরায় এপথে আমদানি ,রফতানি বাণিজ্য সচল হবে। বন্ধের মধ্যে যাতে বন্দরে কোন ধরনের অপ্রতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মহাসিন জানান, এপথে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও ইমিগ্রেশনের কার্যক্রম সচল রয়েছে। ভারত থেকে বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা ফিরছেন।

এদিকে আমদানি,রফতানি বাণিজ্য বন্ধ থাকায় ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরে প্রায় দুই শতাধিক ট্রাক রফতানি পণ্য নিয়ে প্রবেশের অপেক্ষায় রয়েছে। ওপারের বন্দরেও প্রবেশের অপেক্ষায় দাড়িয়ে আছে ৫ শতাধিক আমদানি পণ্যবাহী ট্রাক। এসব পণ্যের মধ্যে অধিকাংশ শিল্পকারখানার কাঁচামাল ও খাদ্য দ্রব্য রয়েছে।

উল্লেখ্য বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ শতাধিক ট্রাক ভারত থেকে আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে । বেনাপোল বন্দর থেকে বাংলাদেশি রফতানি পণ্য নিয়ে প্রায় দুই শতাধিক ট্রাক যায় ভারতের পেট্রাপোল বন্দরে। একদিন আমদানি বাণিজ্য বন্ধ থাকলে প্রায় ২০ কোটি টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাচামাল ,তৈরী পোশাক,মেশিনারী সামগ্রী, ক্যেমিক্যাল পন্য ও খাদ্য দ্রব উল্লেখ্য যোগ্য। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব,তৈরী পোশাক ও মাছ রয়েছে।

Previous article১০০টি গাছ রোপনের মধ্য দিয়ে গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে মুজিববর্ষ উদযাপন
Next articleউল্লাপাড়ায় দূর্যোগ সহনীয় ৩০টি বসত ঘর ও ১০টি বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।