শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাসেই ধর্ষক মুন্নার বিচার চাইলেন বাবাও

সেই ধর্ষক মুন্নার বিচার চাইলেন বাবাও

বাংলাদেশ প্রতিবেদক: রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গের লাশকাটা ঘরে মৃত নারীদের ধর্ষণকারী জঘন্য অপরাধী মুন্নার বিচার চেয়েছেন তার বাবা ও এলাকাবাসী।
ধর্ষক মুন্না রাজবাড়ীর গোয়ালন্দ পৌর এলাকার জুরান মোল্লার পাড়ার দুলাল ভক্তের ছেলে। এর আগে ধর্ষণের অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে গ্রেফতার হয় ডোমের সহযোগী মুন্না।

সোমবার (২৩ নভেম্বর) সকালে সরেজমিনে এলাকাবাসী ও মুন্নার বাবা দুলাল ভক্তের সঙ্গে কথা হয় সাংবাদিকদের। ওই সময় মুন্নার বাবা এই অপকর্মের জন্য নরপিশাচ মুন্নার সবোর্চ্চ শাস্তি চান তিনি।

মুন্নার বাবা জানান, মুন্না গোয়ালন্দ আইডিয়াল হাইস্কুল থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে ঢাকায় কাজে চলে যায়। এরপর আমার স্ত্রীর ভাই (মুন্নার মামা) যতন কুমার লালের সঙ্গে মর্গে ডোমের সহযোগী হয়ে প্রায় দেড় বছর ধরে তার বাসায় থেকে কাজ করত। গত শুক্রবার স্থানীয়দের মুখে শুনলাম, আমার ছেলে মুন্না ভক্ত যেখানে কাজ করত সেখানে নাকি নোংরা, নিকৃষ্ট একটা কাজ করেছে। সে সঙ্গে এলাকার অনেক লোকজন এটা নিয়ে নানান রকম কথাবার্তা বলছে। আমি শুনছি, লোকজন বলছে যে মানুষ এত নোংরা কাজ করতে পারে ও মানুষ না অমানুষ। মানুষ হয়েও মৃত মানুষের সঙ্গে এ রকম কাজ করে, আরও কত কি বলছে শুনছি! তবে মুন্না যে কাজ করেছে তা অন্যায়, আমি ওর সঠিক বিচার চাই, এ কথা বলে কেঁদে ফেলেন মুন্নার বাবা।

এলাকাবাসী স্বপন ভক্ত বলেন, মুন্নার কথাবার্তা আচার-আচরণ আগে থেকেই খুব খারাপ ছিল, তবে সে মাঝেমধ্যে নেশা করত বলে জানতাম। পরে আমাদের এখান থেকে মুন্না ঢাকায় কাজের জন্য যায়। যদি মুন্না এত জঘন্য কাজ করে থাকে তাহলে আমরা তার বিচার চাই।

গোয়ালন্দ পৌরসভার সুইপার কলোনির বাসিন্দা রাজেশ ভক্ত বলেন, নিজে মানুষ হয়েও যে মৃত মানুষের সঙ্গে এ রকম কাজ করে সেকি মানুষ নাকি অন্যকিছু। আমি ওর সর্বোচ্চ শাস্তি চাই। এমন বিচার হওয়া উচিত যে, পৃথিবীতে যে কোনও মানুষ আর এই জঘন্য কাজ না করতে পারে।

এ বিষয়ে মুন্নার মামা জতন কুমার লাল জানান, মুন্না গত দু-তিন বছর ধরে তার সহযোগী হিসেবে মর্গে কাজ করে আসছে। তার বাবার নাম দুলাল ভক্ত। গ্রামের বাড়ি রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে। সে আরও দু-তিন জনের সঙ্গে মর্গের পাশে একটি কক্ষেই রাতে থাকত।

তিনি জানান, মুন্নাকে হঠাৎ খুঁজে পাওয়া যাচ্ছিল না। তার মোবাইল ফোন নম্বরও বন্ধ। এ কারণে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ‌্যায় রাজধানীর শেরেবাংলা নগর থানায় একটি সাধারণ ডায়েরি (নম্বর- ১২৩৬) দায়ের করেছি।

জতন লাল কুমার আরও জানান, মুন্না মাঝেমধ্যে গাঁজা বা নেশাটেশা করত। কিন্তু এ রকম একটি কাজ সে করতে পারে, তা ভাবতেই পারছি না।

সিআইডি জানিয়েছে, গত বছরের ২৯ মার্চ থেকে চলতি বছরের ২৩ আগস্ট পর্যন্ত অন্তত পাঁচজন মৃত কিশোরীর মরদেহ ধর্ষণ করা হয়েছে বলে প্রমাণ পেয়েছে। এই কিশোরীদের বয়স ছিল ১২ থেকে ১৮ বছরের মধ্যে। আত্মহত্যার পর তাদের মরদেহ ময়নাতদন্তের জন্য সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে নেওয়া হয়েছিল।

এদিকে শুক্রবার সন্ধ্যায় মুন্না ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। পরে তাকে কারাগারে পাঠানো হয়েছে। জবানবন্দিতে অস্বাভাবিক কর্মকাণ্ডের কথা স্বীকার করলেও সে কৃতকর্মের জন্য অনুতপ্ত নয় বলে জানায় সে। মুন্না জানায়, রাতে মর্গে সে একাই থাকত। নিরিবিলি পরিবেশ এবং কোনো লোকজন না থাকার সুযোগকে কাজে লাগিয়েছে। সে জানায় ‘মৃত মানুষের সঙ্গে শারীরিক সম্পর্ক দোষের কিছু না।

তবে সিআইডি কর্মকর্তারা জানিয়েছেন, মুন্না যে অপরাধ করেছে তার জন্য যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

সিআইডি সূত্রে আরও জানা যায়, সিআইডি ফরেনসিক ল্যাবের বিশ্লেষকরা ‘কোডেক্স’ নামে সফটওয়্যারে ডাটা বিশ্লেষণ করে দেখতে পায় ৫ জনের মৃতদেহে একই ব্যক্তির ডিএনএ। পাঁচ ভিক্টিমই কিশোরী। তাদের বয়স যথাক্রমে- ১১, ১৩, ১৪, ১৬ এবং ১৭ বছর। সবই ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনা। ৫ জনের আত্মহত্যার মধ্যে ৪ জনের মিরপুর এবং একজনের ঘটেছে মোহাম্মদপুর এলাকায়। ২টি ঘটেছে ২০১৯ সালের মার্চ ও অক্টোবর মাসে। বাকি তিনটির একটি এ বছরের মার্চ ও ২টি আগস্ট মাসে ঘটেছে। সময়, এলাকা, বয়স ও লিঙ্গ একই ধরনের হওয়ায় তাৎক্ষণিকভাবে সিআইডির ধারণা হয় ভিক্টিমরা কোনও সিরিয়াল কিলারের শিকার।

২০১৫ সালে হাইকোর্ট এক আদিবাসী নারীর অপমৃত্যু মামলার রায়ে এক ঐতিহাসিক নির্দেশ দেন। তাতে বলা হয়, কোনো নারীর অপমৃত্যু হলে, তাদের যৌনাঙ্গ থেকে শুক্রাণু সংগ্রহ করে সংরক্ষণ ও বিশ্লেষণ করতে হবে। দেখতে হবে অপমৃত্যুর আগে কোনো ধর্ষণের ঘটনা ঘটেছে কিনা। তারপর থেকে সিআইডির ফরেনসিক ল্যাব আদালতের নির্দেশ মেনে আসছে।

সিআইডির এক কর্মকর্তা জানান, শিগগির ওই সিরিয়াল কিলার আরও হত্যাকাণ্ড ঘটাতে পারে এমন আশঙ্কা নিয়ে তদন্তে নামেন তারা। তারা মোহোম্মদপুর ও কাফরুল থানায় হওয়া ৫টি অপমৃত্যুর মামলার তদন্ত কর্মকর্তার সঙ্গে কথা বলেন। তাতে তারা জানতে পারেন, ৫টি মামলার ভিক্টিমের সুরতহালে কোনো ধরনের জোরজবরদস্তির আলামত পাওয়া যায়নি। ময়নাতদন্তে প্রতিটি ঘটনাকে আত্মহত্যা বলা হয়েছে।

এ ছাড়া প্রত্যেক ভিক্টিম দরজা লাগিয়ে আত্মহত্যা করেছেন। ৩টি ঘটনায় স্বজনদের খবর পেয়ে পুলিশ গিয়ে দরজা ভেঙে মৃতদেহ উদ্ধার করেছে। সব মিলিয়ে সিআইডির কর্মকর্তারা সিদ্ধান্তে আসেন তাদের প্রাথমিক ধারণা ভুল। এরপরই ওই অভিনয়ের আশ্রয় নেয় সিআইডি।

অনুসন্ধানে নেমে সিআইডি জানতে পারে, সোহরাওয়ার্দী হাসপাতাল মর্গের মূল ডোম রজত কুমার। তাকে সহায়তা করে আরও ৫-৬ জন। তার মধ্যে রজতের ভাগনে মুন্না ভগত রাতে মর্গের পাশেই একটি কক্ষে থাকে। মুন্নাকেই সন্দেহ হয় সিআইডির। গুমের শিকার হওয়া এক যুবকের স্বজন সেজে মুন্নার সঙ্গে সখ্যতা গড়ে তোলেন সিআইডির দুই কর্মকর্তা।

তাদের একজন জানান, বেশ কয়েক দিন লাগাতার তারা মুন্নাকে ফলো করতে থাকেন। রাতে মুন্নাই থাকে এটি নিশ্চিত হতে তারা রাত ১টা বা ২টায়ও মর্গে যান। ছবি দেখিয়ে জানতে চেয়েছেন এই চেহারার কোনো লাশ মর্গে এসেছে কিনা। সম্পর্ক গাঢ় হলে, কৌশলে মুন্নার পান করা সিগারেটের ফিল্টার সংগ্রহ করেন তারা। ফিল্টার থেকে সংগ্রহ করা ডিএনএর সঙ্গে মিলে যায় ওই পাঁচ কিশোরীর দেহে পাওয়া ডিএনএর।

সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে এ ধরনের ঘটনা এই প্রথম ধরা পড়েছে। প্রযুক্তির কল্যাণে একটি হাসপাতাল মর্গের ঘটনা ধরা পড়েছে। সারাদেশের অন্য হাসপাতালগুলোতেও অনেক ডোম কাজ করেন। তারা যে এ ধরনের ঘটনা ঘটাচ্ছে না সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। খুঁজলে আরও অনেক পাওয়া যেতে পারে। তাই অন্যান্য হাসপাতালে সিআইডির নজরদারি বাড়ানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments