সোমবার, মে ৬, ২০২৪
Homeসারাবাংলাসুতার দাম বেড়ে যাওয়ায় তাঁত শিল্পে ধস

সুতার দাম বেড়ে যাওয়ায় তাঁত শিল্পে ধস

বাংলাদেশ প্রতিবেদক: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পাঁচলিয়া গ্রামের তাঁতের খটখট শব্দে মুখরিত থাকে গামছার গ্রাম খ্যাত পাঁচলিয়া গ্রামটি। কয়েক হাজার নারী-পুরুষ শ্রম দিচ্ছে এ শিল্পে।

কথিত রয়েছে দেশে সর্বপ্রথম গামছা উৎপাদন শুরু হয় পাঁচলিয়া থেকেই। তবে এখন উপজেলার বেশ কয়েকটি গ্রামে গামছার কারখানা রয়েছে।

পাঁচলিয়া গ্রাম ঘুরে শ্রমিক, মালিক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে তারা বলেন, গ্রামের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ছোট-বড় প্রায় দেড় হাজার কারখানায় অন্তত আড়াই হাজার তাঁত রয়েছে। এই তাঁত কারখানা গুলোতে কাজ করছে ১০ হাজার নারী-পুরুষ।সূর্য ওঠার সঙ্গে সঙ্গে আলোকদিয়া, হোড়গাঁতী, নলকা, রতনকান্দি, বানিয়াগাঁতী, আমডাঙ্গা, উলিপুরসহ আশপাশের বিভিন্ন গ্রাম থেকে দলে দলে শ্রমিকরা আসেন গামছার গ্রাম পাঁচলিয়ায়,সন্ধ্যা পর্যন্ত কাজ করেন তারা। নিজ নিজ বাড়ি ফিরে যাওয়ার আগে তৈরি করে যান হাজার হাজার পিস গামছা।

 

এভাবেই যুগ যুগ ধরে চলে আসছে পাঁচলিয়া গ্রামের চালচিত্র। উপজেলার পাঁচলিয়া গ্রামের ৭৭ বছরের আব্দুর রশিদ প্রামাণিক বলেন, গামছা উৎপাদনে পাঁচলিয়া গ্রামের কারিগরদের ভূমিকার কথা।

বৃটিশ আমলে এ গাঁয়ের তাঁতি সস্প্রদায়ের মানুষ গামছা উৎপাদন শুরু করেন। এরপর ধীরে ধীরে অন্যান্য সম্প্রদায়ের মানুষও এ পেশায় আসেন। ১৯৭১ সালে স্বাধীনতার পর উপজেলার পাঁচলিয়া- আঞ্চলিক সড়কের পাশে স্কুলমাঠে গামছা, সুতা ও রঙের হাট বসানো হয়। ধীরে ধীরে এ হাটটি গামছার হাট নামে পরিচিতি পায়।

উপজেলার পাঁচলিয়া গ্রামের তাঁত মালিক দুলাল জানান, আমদের পূর্ব পুরুষরা গামছা বুনাতো এমন কি আমার বাবাও এই পেশার সাথেই ছিলেন। আমিও এই গামছা কাজ করতাম। বর্তমান আমার নিজের ৪০টি তাঁত রয়েছে কিন্ত সুতার দাম ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় এই পেশা ছেড়ে দেয়ার উপক্রম হয়ে দাড়িয়েছে। নানা প্রতিকূলতার মধ্য দিয়ে গামছাকে আঁকড়ে ধরেই বেঁচে আছি।

ঘুরকা থেকে পাঁচলিয়ায় তাঁতের কাজ করতে আসা শ্রমিক জহুরুল বলেন, বর্তমানে সুতার দাম বেড়ে যাওয়ায় বাজারে গামছার দাম কম। মালিকরা আমাদের পারিশ্রমীক দিতে হিম সিম খাচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করে আড়াই থেকে তিন থান গামছা বুনাতে পারি। প্রতি থান গামছা তৈরি করে মজুরি ১০০ থেকে ১২০ টাকা করে পাই। এতে সপ্তাহে একেকজন শ্রমিক দেড় থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত প্রারিশ্রমীক পায়।

নারী শ্রমিক মাজেদা খাতুন বলেন, সংসারের অন্যান্য কাজের ফাঁকে ফাঁকে তাঁতের কাজ করি । কেউ কেউ সুতা জোড়েন, কেউ বা আবার গামছা বোনেন। এতে তারা সপ্তাহে এক হাজার থেকে ১২ শ’ টাকা আয় করে স্বামীকে সহায়তা করেন।

পাঁচলিয়া গ্রামের তাঁত মালিক আশিকুর রহমান বলেন, এখানকার বেশিরভাগ তাঁতিই নিম্ন মধ্যবিত্ত। একেকজন তাঁতির তিন থেকে সর্বোচ্চ ২৫টি তাঁত কারখানা রয়েছে।

উপজেলার বালসাবাড়ি ক্ষুদ্র তাঁত মালিক হাসমত আলী বলেন, বর্তমানে গামছার তাঁতিদের আয় কমে গেছে। একথান গামছায় সুতা, রং ও শ্রমিকের মজুরি দিয়ে প্রায় ১৬০ টাকা থেকে ১৮০ টাকা খরচ পড়ে। আর প্রতি থান বিক্রি হয় ১৭০ থেকে ১৯০ টাকা। খুব ভালো বাজার থাকলে প্রতি থানে ১০ টাকা লাভ হয়। বাজার খারাপ হলে তাঁতিদের মূলধন ফিরে পাওয়াই কঠিন হয়। এতে যাদের দুই থেকে তিনটি তাঁত রয়েছে, তাদের মাসে পাঁচ হাজার টাকা আয় করাই কঠিন হয়ে দাড়িয়েছে।

গামছা শিল্পকে এগিয়ে নিতে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহজ শর্তে ঋণ সুবিধা দেয়ার দাবি জানান তাঁতিরা।

উল্লাপাড়া তাঁত বোর্ড সূত্রে জানা যায়, উপজেলার পাঁচিলিয়া গ্রামেই সর্বাধিক সংখ্যক গামছা তৈরি হয় সাড়ে ১৫ শ’ তাঁতি পরিবারে।

উল্লাপাড়া উপজেলা লিয়াজো অফিসার জাইদুর রহমান বলেন, সমিতি মাধ্যমে মাসিক কিস্তিতে তাঁতিদের ক্ষুদ্র ঋণ দেয়া হয়ে থাকে। পর্যাপ্ত বরাদ্দ না থাকায় স্বল্প সংখ্যক তাঁতি এ ঋণ সুবিধা পেয়েছেন।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেওয়ান মওদুদ আহম্মেদ বলেন, গামছা শিল্পকে টিকিয়ে রাখতে যা কিছু করণীয় তা আমরা করতে চাই। প্রশিক্ষণ কিংবা ক্ষুদ্রঋণ যে ধরনের সহযোগিতাই প্রয়োজন হোক না কেন সরকারিভাবে তা করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments