শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাবসুন্ধরার মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন জয়পুরহাটের প্রবীণ সাংবাদিক আছাদুল ইসলাম

বসুন্ধরার মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন জয়পুরহাটের প্রবীণ সাংবাদিক আছাদুল ইসলাম

শফিকুল ইসলাম: মফস্বল সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন জয়পুরহাটের প্রবীণ সাংবাদিক আছাদুল ইসলাম আসাদ।

সোমবার সন্ধ্যায় ঢাকায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার (আরসিসিবি) এ আয়োজিত বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড এ জয়পুরহাট জেলার গুণী সাংবাদিক হিসেবে তাঁকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। সঙ্গে তাঁকে সম্মাননা ক্রেষ্ট, সম্মাননা সনদ, এক লাখ টাকার চেক ও উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। অনুষ্ঠানে ৬৪ জেলার ৬৪ জন প্রবীণ সাংবাদিক ছাড়াও ১১জন অনুসন্ধানী সাংবাদিককে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

সম্মাননা শেষে এক প্রতিক্রিয়ায় সাংবাদিক আছাদুল ইসলাম বলেন,‘জয়পুরহাটের মতো ছোট্ট এক মফস্বল জেলার একজন ক্ষুদ্র সংবাদকর্মী হিসেবে আমাকে দেশের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ যে এভাবে অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করবে তা কখনো কল্পনাতেই ছিল না। শুধু কি জয়পুরহাট,সারা দেশের ৬৪ জেলার প্রবীণ সাংবাদিকদের এ অ্যাওয়ার্ড মফস্বল সাংবাদিকতায় অবহেলিত সাংবাদিকদের আশার আলো দেখাবে। আগামিতে উৎসাহিত হবে সৎ ও বস্তুনিষ্ট সাংবাদিকতার পথ। এ সন্মননার ধারা কর্তৃপক্ষ অব্যাহত রাখবেন এমনটাই প্রত্যাশা।

এজন্য বসুন্ধরা গ্রুপকে জানাই প্রাণঢালা অভিনন্দন’। জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের এক সম্ভ্রান্ত কৃষক পরিবারে ১৯৫৬ সালের ১৫ এপ্রিল জন্ম নেন সাংবাদিক আসাদ। সাংবাদিকতার পাশাপাশি তিনি জয়পুরহাট জেলা জজ কোর্টের একজন আইনজীবী। রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে মার্কেটিং বিষয়ে মাষ্টার্স পাশ করার পর আইনজীবী পেশা বেছে নিতে তিনি রাজশাহী আইন কলেজ থেকে আইন পাশ করেন। ১৯৮৯ সালে বার কাউন্সিলের সনদ নিয়ে আইনজীবী হিসেবে জয়পুরহাট জেলা আইনজীবী সমিতির সদস্য পদ লাভ করেন। সেই থেকে আইন পেশার পাশাপাশি নেশা থেকে শুরু করেন সাংবাদিকতা। বগুড়ার বহুল প্রচারিত দৈনিক করতোয়া পত্রিকায় লেখালেখির মাধ্যমে তাঁর সাংবাদিকতায় হাতেখড়ি। এরপর ১৯৯৬ সালে ‘দৈনিক বাংলাবাজার’ পত্রিকায় জয়পুরহাট জেলা প্রতিনিধির দায়িত্ব নিয়ে পেশাদার সাংবাদিকতায় আত্মনিয়োগ করেন। ছাত্রজীবন থেকে তিনি বাম ঘরানার রাজনীতি করলেও সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করার পর তিনি ছিলেন ন্যায়-নিষ্ঠাবান আপাদমস্তক একজন সাংবাদিক। লেখালেখির নেশা থেকে পুরোদস্তুর সাংবাদিক বনে যাওয়া মানুষটি কর্ম দক্ষতায় জায়গা করে নেন দৈনিক প্রথম আলো পত্রিকায়। সেখানে তিনি জেলা প্রতিনিধি হিসেবে ১৭ বছর সততা ও বস্তুনিষ্ঠতার সাথে দায়িত্ব পালন করেন। বয়স ৬০ বছর পূর্ণ হওয়ায় পত্রিকা কর্তৃপক্ষ ২০১৯ সালের ১ সেপ্টেম্বর তাঁকে প্রথম আলো থেকে অবসর প্রদান করেন। তাঁর সততা,নিষ্ঠা ও বস্তুনিষ্ঠতা জয়পুরহাটের সাংবাদিক ও সুধীমহলে অত্যন্ত সমাদৃত। শিক্ষা জীবন শেষে তিনি দীর্ঘদিন বাংালাদেশের কমিউনিষ্ট পার্টির (সিপিবি) রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। জেলার জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সঙ্গেও তিনি যুক্ত আছেন। মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার এই মানুষটি সাংবাদিকতা শুরুর পর থেকে রাজনীতি থেকে গুটিয়ে রেখেছেন নিজেকে।

ব্যক্তি জীবনে তাঁর একমাত্র সন্তান রুবাইয়া তানজিম অনন্যা ভারতের বিশ্বভারতী (শান্তিনিকেতন) বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের মাষ্টার্স পরীক্ষার্থী। তাঁর স্ত্রী আফরুজা বেগম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষিকা। তিন ভাই এবং চার বোনের মধ্যে তিনি সবার বড়। বর্তমানে তিনি জয়পুরহাট শহরের আলহেরা একাডেমী সড়ক,পূর্ব সরদারপাড়া মহল্লায় নিজস্ব বাড়িতে বাস করছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments