জয়নাল আবেদীন: সপ্তাহব্যাপি নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের চতুর্থ বর্ষপূর্তি এবং বর্নাঢ্য র‌্যালির মাধ্যমে পঞ্চম বর্ষে করেছে গতকাল শুক্রবার। সকাল ১১টায় মেট্রোপলিটন পুলিশ কমিশনার কার্যালয় চত্তর থেকে বর্নাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালিতে অংশ নেন পুলিশের রংপুর রেঞ্জের ডি আইজি মোহা: আবদুল আলীম মাহমুদ,মেট্রোপলিটন পুলিশ কমিশনার নূরে আলম মিনা, অতিরিক্ত পুলিশ কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, জেলার এসপি প্রকৌশলী ফেরদৌস আলী চৌধুরী , সকল উপ-পুলিশ কমিশনার , কমিউনিটি পুলিশিং নেতৃবৃন্দ। ২০১৮ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে যাত্রা করা আরপিএমপি সফলতার সাথে চার বছর অতিবাহিত করে পঞ্চমবর্ষে পদার্পণ করেছে।এরই মধ্যে রংপুর মহানগরে পুলিশি সেবায় দৃশ্যমান অর্জন, বিশেষ করে ট্রাফিক ব্যবস্থাপনায় আধুনিকায়ন, বিট পুলিশিং, সরকারের ন্যায্যমূল্যের টিসিবি-ওএমএসর পণ্য সামগ্রী উদ্ধারসহ হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযানসহ চাঞ্চল্যকর বহু হত্যাকাÐের রহস্য উদঘাটন ব্যাপক নজর কেড়েছে। শুধু তাই নয় মানবিক পুলিশিং কার্যক্রমে জনসাধারণের আস্থা ও বিশ্বাস অর্জনে আরও একধাপ এগিয়েছে আরপিএমপি।

এবছর চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে গত ১০ সেপ্টেম্বর থেকে পুলিশ সেবা সপ্তাহ পালন করে। এরই অংশ হিসেবে শুক্রবার বর্ণাঢ্য র‌্যালি ও কেককাটা হয়। সকাল ১১টায় পুলিশ কমিশনারের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে জিলা স্কুল মোড় বঙ্গবন্ধু ম্যুরাল পর্যন্ত প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ কমিশনারের কার্যালয়ে এসে শেষ হয় ।

উপস্থিত ছিলেন আরপিএমপির সকল পদবীর কর্মকর্তাসহ কমিউনিটি পুলিশিং নেতৃবৃন্দ। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রী পরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর এখানে রংপুর মেট্রোপলিটন পুলিশের দাবি উঠে।এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১শ৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।

২০১৮ সালের ফেব্রæয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২শ ৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর কার্যক্রম তাজহাট, পরশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং কোতয়ালি এই ৬টি থানা নিয়ে শুরু হয়।

Previous articleউল্লাপাড়ায় বিল প্রান্তরে কফি হাউজ
Next articleভুটানকে বড় ব্যবধানে হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।