শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাশাহজাদপুরে ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন

শাহজাদপুরে ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন

বিমল কুন্ডু: আগামীকাল ২৫ শে বৈশাখ, ৮ মে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে কবিগুরুর স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাচারি বাড়িতে ২৫,২৬ ও ২৭ বৈশাখ ( ৮,৯ ও ১০ মে) ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের আয়োজন করা হয়েছে। এদিকে ইতিমধ্যেই রবীন্দ্র জন্মোৎসব উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

২৫ শে বৈশাখ সোমবার সকাল ১০ টায় রবীন্দ্র কাচারিবাড়ি অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন, জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পীকার শামসুল হক টুকু এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিরাজগঞ্জ- ৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য ও আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সিরাজগঞ্জ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও শাহজাদপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৩ দিন ব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের অনুষ্ঠানমালায় উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও রয়েছে, রবীন্দ্র স্মারক প্রবন্ধ পাঠ ও আলোচনা, আবৃত্তি, নৃত্য, সঙ্গীত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, নৃত্য, সংগীত, গীতি চিত্রনাট্য ও নাটক পরিবেশন করবেন শাহজাদপুরের সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র, সম্মিলিত শিল্পী পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জের জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ ও জেলা শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে নাটক ‘শ্যামা’ ও ‘বিসর্জন’ পরিবেশন করবেন বিবর্তন নাট্যগোষ্ঠী, শাহজাদপুর এবং প্রসূন থিয়েটার, সিরাজগঞ্জ।

এদিকে রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে উদযাপন উপলক্ষে শাহজাদপুর কাচারিবাড়ি চত্বর বর্ণিল সাজে সাজানো হয়েছে। কাচারিবাড়ির প্রবেশ পথে নির্মাণ করা হয়েছে সুদৃশ্য তোরন। অপরদিকে কবিগুরুর জন্মবার্ষিকীকে ঘিরে কাচারিবাড়ি প্রাঙ্গন রবীন্দ্র ভক্ত, অনুরাগী, শিল্পী ও কলাকুশলীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে। পাশাপাশি শাহজাদপুর সহ সিরাজগঞ্জ জেলা ব্যাপী উৎসবের আমেজ বিরাজ করছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (দায়িত্বপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমান জানান, উৎসবমুখর পরিবেশে রবীন্দ্র জন্মোৎসব উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। অন্যদিকে থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধা জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে রবীন্দ্র জন্মোৎসব সম্পন্ন করতে কাচারিবাড়ি চত্বরে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, জমিদারী তত্ত্বাবধানের কাজে ১৮৯০ সন থেকে ১৮৯৬ সন পর্যন্ত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুর কাচারিবাড়িতে যাতায়াত ও সাময়িকভাবে বসবাস করতেন। জমিদারী তদারকির পাশাপাশি এই কাচারিবাড়িতে বসেই তিনি রচনা করেছেন, সোনার তরী, চিত্রা, চৈতালী, কল্পনা কাব্যের কবিতা বিশেষ, কয়েকটি বিখ্যাত ছোট গল্প, ছিন্নপত্রাবলীর উল্লেখযোগ্য সংখ্যক পত্র, নাটক- বিসর্জন। তার রচিত কবিতা ও ছোট গল্পের মধ্যে দুই পাখি, ব্যর্থ যৌবন, ভরা ভাদরে, কুমার সম্ভবের গান, ইছামতি নদী, প্রেয়সী, মৃত্যু মাধুরী, পোস্টমাস্টার, স্মৃতি, যাত্রী, রামকানাইয়ের নির্বুদ্ধিতা, ছুটি, ক্ষুধিত পাষান, তারা প্রসন্নের কীর্তি ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।
শাহজাদপুরের জমিদারি একদা নাটোরের রানী ভবানীর জমিদারীর অংশ ছিলো। ১৮৪০ সালে শাহজাদপুরের জমিদারি নীলামে উঠলে কবির পিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুর মাত্র ১৩ টাকা ১০ আনায় ওই জমিদারি কিনে নেন। জমিদারীর সঙ্গে শাহজাদপুরের কাচারিবাড়িটি তাদের হাতে আসে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তার যৌবনের অনেকগুলো দিন এই কাচারিবাড়িতে অতিবাহিত করেন। ১৯৬৯ সালে প্রত্নতত্ত্ব অধিদপ্তর এই ভবনটি সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে অধিগ্রহণ করে। বর্তমানে এ ভবনটি রবীন্দ্র স্মৃতি যাদুঘর হিসেবে রূপ দেয়া হয়েছে। পাশাপাশি কাচারি বাড়ি চত্বরে ৫ শ’ আসন বিশিষ্ট রবীন্দ্র কাচারি বাড়ি অডিটোরিয়াম নির্মান করা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments