বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুর অঞ্চলে তীব্র তাপ প্রবাহে হাঁসফাঁস জনজীবন, কৃষিতে নেতিবাচক প্রভাব

রংপুর অঞ্চলে তীব্র তাপ প্রবাহে হাঁসফাঁস জনজীবন, কৃষিতে নেতিবাচক প্রভাব

জয়নাল আবেদীন: রংপুর অঞ্চলে চলমান তাপপ্রবাহে হাঁসফাঁস করছে মানব জীবন। চলতি বছরের এপ্রিল মাসে রংপুরে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হয়েছে। এক বছরের ব্যবধানে একই সময়ে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে ১৩০ মিলি মিটারেরও বেশি। অথচ রংপুর অঞ্চলে এপ্রিলে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ৮০ থেকে ৯০ মিলিমিটার। চলমান তাপপ্রবাহে মানুষের জীবন স্থবির হয়েছে। এতে নাভিশ্বাস হয়ে উঠছে খেটে খাওয়া মানুষের জীবন। চলার পথে একটুখানি ছায়া পেলে জিরিয়ে নিচ্ছেন কেউ কেউ।বৃষ্টিপাত কমে যাওয়ার কারণ হিসেবে মনে করা হচ্ছে জলবায়ুর পরিবর্তন, জলাধারগুলো শুকিয়ে যাওয়া, দক্ষিণা বাতাসের সঙ্গে জলীয় বাষ্প না আসা, অধিক হারে পরিবেশ দূষণকারী ইউক্যালিপটাস গাছ রোপণ, অবাধে বৃক্ষ নিধন। এছাড়া কালবৈশাখী ঝড় না হওয়ায় প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন হয়ে বৃষ্টিপাত কমে যাচ্ছে। ফলে প্রকৃতিতে মানুষের পাশাপাশি পশুপাখি ও কৃষিতে পড়ছে নেতিবাচক প্রভাব।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এপ্রিলে রংপুর অঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ৮০ থেকে ৯০ মিলিমিটার। সেখানে গত এক মাসে বৃষ্টি হয়েছে মাত্র ৪৫ দশমিক ২ মিলিমিটার। স্বাভাবিকের অর্ধেক বৃষ্টিপাত হয়েছে। অপরদিকে গত বছরের এপ্রিলে স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি বৃষ্টিপাত হয়েছিল।গত বছর এপ্রিলে বৃষ্টিপাত হয়েছিল ১৭৯ মিলিমিটার। ওই মাসে গড়ে ১৫ দিন বৃষ্টিপাত হয়েছিল। এবার মাত্র দুই দিন বৃষ্টি হয়েছে। এছাড়া গত বছরের এপ্রিলে রংপুরে ৩৩ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এবার ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা উঠেছিল।গত বছর শুধু অস্বাভাবিক বৃষ্টিপাতই নয়, দুইবার ৭০ থেকে ৭৫ কিলোমিটার বেগে ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে রংপুর অঞ্চলে। এবার ঝড়-বৃষ্টির দেখা নেই বললেই চলে। এদিকে বৃষ্টি না হওয়ায় খরতাপের কারণে অনেক স্থানের চাষিদের সেচ দিয়ে ফসল রক্ষা করতে হয়েছে। এতে কৃষকদের বাড়তি খরচের মুখোমুখি হতে হয়েছে।উত্তরের জেলা রংপুরেও চলমান তাপপ্রবাহে হাঁসফাঁস করছে মানুষের জীবন। এতে নাভিশ্বাস হয়ে উঠছে খেটে খাওয়া মানুষের জীবন। চলার পথে একটুখানি ছায়া পেলে জিরিয়ে নিচ্ছেন কেউ কেউ।

জানতে চাইলে রিকশাচালক কফিল বলেন, গতবারের তুলনায় এ বছর মে মাসে রোদের বেশি তাপ। হাঁসফাঁস অবস্থা সবার। তবুও জীবিকার তাগিদে তীব্র রোদে কাজ করতে নামতে হচ্ছে। আরেক রিকশাচালক রাশেদ মিয়া বলেন, বাইরে বেশি তাপের কারণে মানুষ বের হয়না, কয়েকদিন থেকে শহর ফাঁকা, এজন্য আয়-রোজগার কমে গেছে। নগরবাসী বলছে, প্রচন্ড গরমে অস্থির তারা। বৃষ্টির প্রতীক্ষায় দিন কাটছে তাদের। নগরীর সুপার মার্কেটের ব্যবসায়ী আমান বলেন, রংপুরে একে তো যানজট পেরিয়ে মার্কেটে এসেছি তারপরও তাপ, ভ্যাপসা গরমের কারণে অসুস্থ হয়ে যাচ্ছি।

কামার পাড়ার এক ব্যবসায়ী বলেন, এমনি গরম তারপর আবার লোডশেডিং এ কারণে অতিষ্ট হয়ে পড়েছি। এমনি নিত্যপণ্যের দাম বাড়ার কারণে ব্যবসা হালকা মানুষের শক মরে গেছে তারপর গরম আবার লোডশেডিং। মিঠাপুকুর উপজেলার বুজরুক হরিপুর গ্রামের মৎস্য চাষী মো: বুবেল মিয়া জানান, এক একর জমিতে চাষ করেন । কিন্তু পানি না থাকায় পুকুরে মাছ চাষ করতে পাছেন । তিনি বলেন স্যালো মেশিনে নিচ থেকে পানি উঠে না । তাই পুকুরে মাছ চাষ করা হচ্ েহচ্ছে না । তিনি আর্থিক ভাবে ক্ষতির সম্মুখিন হয়েছেন । একই গ্রামের বর্গাচাষী মো: খয়বার হোসেন একবিঘা জমিতে ধান রোপনের জন্যে ধানের বীজতলা তৈরি করেছে । কিন্তু ওই বীজ তলা তীব্র খরতাপে পুরে গেছে । এখন তিনি ধান রোপন করতে পাছেন না ।কলেজ শিক্ষার্থী রওনক বলেন, এবার যে পরিমাণ গরম পড়েছে তা আগের যে কোন বছরের গরমকে ছাড়িয়ে গেছে বলে মনে হয়। আমরা বৃষ্টির প্রতিক্ষায় আছি। এদিকে সুখবর নেই, উল্টো আরও বেশ কয়েক দিন এমন পরিস্থিতির আভাসই দিচ্ছে আবহাওয়া অফিস।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান বলেন, শুক্রবার রংপুরে তাপমাত্রা রেকর্ড-৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস, রাজার হাট-৩৫.৮, দিনাজপুর-৩৬,৫, সৈয়দপুর৩৭.৩, ডিমলা-৩৭.২, তেতুলিয়া-৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আরও বেশ কয়েকদিন এমন পরিস্থিতি বিরাজ করবে।এ দিকে তাপমাত্রা বৃদ্ধির কারণে ব্রয়লার মুরগী হীট স্ট্রোক হচ্ছে তাই বাজারে ব্রয়লার মুরগীর দাম কমে গেছে। বাজারে বর্তমানে ব্রয়লার মুরগীর কেজি ১৭০-১৮০ টাকা। কমার কারণ জানতে চাইলে এক ব্যবসায়ী জানান, প্রচন্ড গরমের কারণে হীট স্ট্রোক হয়ে মুরগী মারা যাচ্ছে। তাই দ্রুত সময়ের মধ্যে সেল দিতে হচ্ছে।আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, তিস্তাসহ অন্যান্য নদ-নদী ও জলাধার শুকিয়ে যাওয়ায় উষ্ণতা বৃদ্ধি পেয়েছে। অপরিকল্পিত নগরায়ণ ও শিল্পায়ন হওয়ায় আবহাওয়ায় বিরূপ প্রভাব পড়েছে। শুধু তাই নয়, কোথাও কোথাও ভূগর্ভস্থ পানির স্তর নেমে আসছে। চলতি শুষ্ক মৌসুমে রংপুরের মিঠাপুকুর, গাইবান্ধার গোবিন্দগঞ্জে শত শত নলকূপ থেকে পানি উঠছে না। কয়েক হাজার নলকূপে পানি উঠছে একেবারেই কম। এতে বিপাকে পড়েছেন এসব এলাকার বাসিন্দারা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments