বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাগাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

সুমন গাজী: গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের ধলাদিয়া সাঁটিয়াবাড়ী এলাকায় ডার্ড কম্পোজিট কারখানার শ্রমিকেরা ৩ মাসের বকেয়া বেতন এবং ঈদ বোনাসহ বিভিন্ন দাবীতে রাজেন্দ্রপুর-ঢাকা কাপাসিয়া মহা সড়ক ৫ ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করে। এসময় সড়কের উভয় পাশে ৪ কিলোমিটার জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আন্দোলনরত শ্রমিকদের সাথে মালিক বসার প্রতিশ্রুতি দিলে বিকেল ৪ টায় তারা অবরোধ তুলে নেয়। গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেন।

শনিবার (১৩ মে) বেলা ১১টা থেকে শ্রীপুর উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া (সাটিয়াবাড়ী) এলাকায় কারখানার সামনে ওই সড়কের ওপর অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করে।

আন্দোলনরত শ্রমিকেরা জানান, কারখানা কর্তৃপক্ষ তাদের বকেয়া বেতনভাতাসহ ঈদ বোনাস, মাতৃত্বকালীণ ভাতা, ওভারটাইম ভাতা, উৎপাদন বোনাস, দুই বছরের ইনসেনটিভ ভাতা, রমজান মাসের ইফতারের টাকা, বিনা কারণে যখন তখন শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে তারা বিক্ষোভ করছে। ফেব্রুয়ারী থেকে এপ্রিল মাস পর্যন্ত তাদের ওইসব সকল পাওনা বকেয়া রয়েছে।সুইং অপারেটর চম্পা আক্তার বলেন, তাদের পাওনা দাবী করলে কারখানা কর্তৃপক্ষ দেই দিচ্ছি বলে সময় পার করছে। গত তিন মাস যাবত বেতন না দেয়ায় তারা দোকান বাকি ও ঘর ভাড়া দিতে পারছেন না। ঘর ভাড়া দেওয়ার জন্য মালিকেরা চাপ দিচ্ছে। দোকান মালিকেরা তাদের পাওনা টাকার জন্য তাগাদা দিচ্ছেন। অনেক দোকান মালিক বাকি দেওয়া বন্ধ করে দিয়েছেন।

অপর সুইং অপারেটর হালিমা আক্তার বলেন, বেতন না পাওয়ায় আমরা আমাদের ছেলেমেয়েদের স্কুলের বেতন ও প্রাইভেট শিক্ষকের বেতন দিতে পারছি না। তিন মাস যাবত বেতন বোনাসসহ বিভিন্ন পাওনা না পাওয়ায় মানবেতর জীবন কাটছে আমাদের। এসবের প্রতিবাদ করলে কারখানা কর্তৃপক্ষ বিনা নোটিশে পাওনা পরিশোধ না করে চাকুরিচ্যুতি’র হুমকি দেয়। অনেককে চাকুরিচ্যুতিও করা হয়েছে। সবিতা রানী জানান, ঈদের আগে অর্ধেক মাসের বেতন দেওয়ার ঘোষনা দিলেও কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে ঈদের আগে ছুটি দিয়ে দেয়। আমরা বেতন না নিয়ে ঈদে বাড়ি যেতে হচ্ছে। ঈদের পর কারাখানা খোলার পর বকেয়া বেতনসহ সকল পাওনা পরিশোধ করার কথা বলে কর্তৃপক্ষ বার বার সময় দিয়ে আমাদের পাওনা পরিশোধ করছে না। তাই বাধ্য হয়ে আমাদের সড়কে নামতে হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল ফজল মো: নাসিম জানান, সড়ক অবরোধের খবর পেয়ে পুলিশ বিক্ষোভরত শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে কারখানার সীমানা প্রাচীরের ভিতর নিয়ে যায়। পরে কারখানার মালিক না আসা পর্যন্ত তারা কাজে ফিরবে না বলে জানায়।গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির বলেন, আগামীকাল রবিবার (১৪ মে) কারখানা মালিক শ্রমিকদের সাথে বসার প্রতিশ্রুতি দিলে বিকেল ৪ টার দিকে তারা অবরোধ তুলে নেয়। ডার্ড কম্পোজিট লিমিটেড কারখানার ব্যবস্থাপক (মানব সম্পদ ও প্রশাসন) আকাশ মিয়ার (০১৪০১-১৫ ২৭ ১০) ফোন বন্ধ থাকায় এসব অভিযোগের বিষয়ে বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: আল-মামুন জানান, শ্রমিকদের সাথে কথা বলে বুঝা গেছে স্থানীয়ভাবে কারখানা যারা পরিচালনা করে (জিএম, পিএম এবং প্রশাসন বিভাগের লোকজন) তাদের বিরুদ্ধে শ্রমিকদের ক্ষোভ দেখা গেছে। তারা বলছে আমাদের বকেয়া পরিশোধের বিষয়ে আমরা সরাসরি মালিকের সাথে বসতে চাই। আমরা কারখানা কর্তৃপক্ষের সাথে কোনো কথা বলব না। তারা শ্রমিকদের বকেয়া দেই দিচ্ছি বলে ঘুরাচ্ছে। পরে মালিকের সাথে কথা বলে আগামীকাল বেলা ১১ টায় শ্রমিকদের সাথে বসার প্রতিশ্রুতি দিলে তারা সড়ক থেকে অবরোধ তুলে নেয়। তবে কারখানায় কোনো ধরনের ভাংচুর করেনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments