জয়নাল আবেদীন/ফজলুর রহমান: রংপুর অঞ্চলের ৫ জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করে ২২ লাখ ৬৪ হাজার ৫৯৬ মেট্রিক টন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট এবং নীলফামারী জেলায় বিগত মওসুমে রংপুর অঞ্চলের এই ৫ জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করা হয়েছিল।

এর ধারাবাহিকতায় চলতি রবি মওসুমে এসব জেলায় এবারে ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করার লক্ষমাত্রা ধরা হয়েছে। রংপুর জেলায় ৫১ হাজার ৮৪০ হেক্টরে, নীলফামারী জেলায় ২২ হাজার ১০ হেক্টরে, গাইবান্ধা জেলায় ৯ হাজার ২২০ হেক্টরে, কুড়িগ্রাম জেলায় ৬ হাজার ৫৯৫ হেক্টরে এবং লালমনিরহাট জেলায় ৫ হাজার ৬২৫ হেক্টর জমিতে আলু চাষের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এসব জেলায় এপর্যন্ত প্রায় ৯৮ শতাংশ জমির ৯৭ হাজার ২৯০ হেক্টর জমিতে আলু চাষ সম্পন্ন হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়।

রংপুর মেট্রোপলিটন কৃষি অফিসার কৃষিবিদ মোছা: আমিনা খাতুন জানান চলতি বছর ৩৩ টি ওয়ার্ডে ৬ হাজার ৮ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে । এর মধ্যে ৬শ হেক্টর উপশি এবং ৪শ হেক্টরে দেশী জাতের আলু চাষ করা হয়েছে। পীরগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আলম জানান ওই উপজেলায় ৯টি ইউনিয়নে ৯হাজার ৯শ হেক্টর জমিতে আলু লাগানো হয়েছে। তিনি বলেন, আবহাওয়া ভাল হলে গতবছরের চেয়ে আলু ভাল হবে। মিঠাপুকুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আবেদীন জানান চলতি বছর ১৭ টি ইউনিয়নে ১০ হাজার ৭শ ৫৫ হেক্টর জমিতে আলু চাষ করা হচ্ছে। মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের বর্গাচাষী লুদু মিয়া জানান ২টি জমিতে আলু চাষ করেছি। বীজ আলু , সার ও পানির দাম নিয়ে সংকায় পড়েছিলেন। আলুর আবাদ ভাল হয়েছে । আবহাওয়া ভাল থাকলে দাম ভাল পাবেন বলে আশা করেন। বর্তমানে হঠাৎ করে রংপুর অঞ্চলের ঘন কুয়াশার কারণে আলুর ফলন নিয়ে চাষিরা চিন্তিত হয়ে পড়েছেন। গত কয়েকদিন থেকে শীতের প্রকোপের পাশাপাশি ঘন কুয়াশা পড়ছে। এই কুয়াশা আলুর জন্য ক্ষতিকারক। এতে লেডব্রাইট রোগের আশংকা করছেন চাষীরা। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান জানান, জেলায় এবারে রেকর্ড পরিমান জমিতে আলু চাষ করা হচ্ছে। চলতি মওসুমে আবহাওয়া অনুকুলে থাকলে আলুর উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

Previous articleনোয়াখালীতে বিএনপির মানববন্ধন
Next articleবিসিএসে সুপারিশপ্রাপ্ত ৮৪ জনকে নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।