শুক্রবার, জুন ২১, ২০২৪
Homeশিক্ষাইসলামী বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে দরখাস্ত আহ্বান, বিস্তারিত প্রতিবেদনে

ইসলামী বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে দরখাস্ত আহ্বান, বিস্তারিত প্রতিবেদনে

মো.মুখলেসুর রাহমান : কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে দরখাস্ত আহ্বান করা হয়েছে। গবেষণার নিমিত্তে রেজিস্ট্রেশনের জন্য বিভিন্ন অনুষদভুক্ত ২৬টি বিভাগে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে এ দরখাস্ত আহ্বান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভাগগুলো হলো ধর্মতত্ত্ব ও ইসলামি শিক্ষা অনুষদভুক্ত আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এবং আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ; কলা অনুষদভুক্ত আরবি ভাষা ও সাহিত্য বিভাগ, বাংলা বিভাগ, ইংরেজি বিভাগ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ; সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, লোকপ্রশাসন বিভাগ এবং ফোকলোর স্টাডিজ বিভাগ; আইন অনুষদভুক্ত আইন বিভাগ এবং আল ফিকাহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগ, ব্যবস্থাপনা বিভাগ, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ, মার্কেটিং বিভাগ এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ; বিজ্ঞান অনুষদভুক্ত গণিত বিভাগ এবং পরিসংখ্যান বিভাগ; প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ; জীববিজ্ঞান অনুষদভুক্ত বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগ।

আবেদন ফি ও আবেদনের তারিখ : যোগ্যতাসম্পন্ন আগ্রহী প্রার্থীদের অগ্রণী ব্যাংক পিএলসি, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখায় বিশ্ববিদ্যালয়ের বিবিধ রসিদের মাধ্যমে চলতি হিসাব নং-০৩ এ এমফিল আবেদন ফরম বাবদ ১ হাজার টাকা এবং পিএইচডি আবেদন ফরম বাবদ ১ হাজার ৫০০ টাকা জমা দিতে হবে। এ টাকায় ব্যাংক থেকে ২০ মে আবেদনপত্র সংগ্রহ করা যাচ্ছে। আগামী ২৬ জুন পর্যন্ত (অফিস চলাকালে) আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। ফরম যথাযথভাবে পূরণ করে আগামী ৩০ জুনের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের অফিসে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে সব পর্যায়ের পরীক্ষার সত্যায়িত মার্কশিট/ট্রান্সক্রিপ্ট, সনদের অনুলিপি, দুই কপি পাসপোর্ট আকারের ছবি জমা দিতে হবে। এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে এবং মনোনীত হলে এমফিল প্রোগ্রামের জন্য এক বছর ও পিএইচডি প্রোগ্রামের জন্য দুই বছর শিক্ষা ছুটি নিয়ে গবেষণাকর্মে যোগদান করতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি পরীক্ষার তারিখ ও সময় এবং ভর্তিসংক্রান্ত অন্য নিয়মাবলি সংশ্লিষ্ট বিভাগ/উপরেজিস্ট্রার (শিক্ষা) এবং বিশ্ববিদ্যালয়ের (iu.ac.bd) ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments