শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeআন্তর্জাতিকফিলিস্তিনিদের সাথে বর্ণবাদী আচরণ করছে ইসরাইল: অ্যামনেস্টি

ফিলিস্তিনিদের সাথে বর্ণবাদী আচরণ করছে ইসরাইল: অ্যামনেস্টি

বাংলাদেশ ডেস্ক: ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের ওপর বর্ণবাদী আক্রমণ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইল যে সকল অপরাধ করছে তা বর্ণবাদের সাথে সম্পৃক্ত বলে জানিয়েছে এ আন্তর্জাতিক সংস্থাটি। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের এক নতুন প্রতিবেদনে বলেছে, ফিলিস্তিনিদের নিকৃষ্ট জাতি-গোষ্ঠীর মানুষ বলে মনে করে ইসরাইল। এমনকি বিভিন্ন মানবাধিকার সংস্থাও জানিয়েছে যে ফিলিস্তিনিদের ওপর ইসরাইল যে সকল অপরাধ করছে তা বর্ণবাদের আওতাভুক্ত। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে ওই সকল সংস্থার মূল্যায়নকেও সংযুক্ত করা হয়েছে।

মানবাধিকার সংস্থাগুলোর সহযোগিতায় মঙ্গলবার প্রকাশিত ওই ২৮০ পৃষ্ঠার প্রতিবেদনে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি নির্যাতনের বিভিন্ন তথ্য প্রকাশ করা হয়েছে। ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের ওপর কিভাবে তাদের আধিপত্য বিস্তার করে এবং অত্যাচার-নিপীড়ন চালায় তার তথ্য প্রকাশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

এ প্রতিবেদনে ইসরাইলের বিভিন্ন প্রকার অত্যাচারের তথ্য প্রকাশ করা হয়েছে। যেমন: জমি ও সম্পত্তি জোর করে দখল করা, অবৈধ হত্যাকাণ্ড, জোর করে অন্যত্র স্থানান্তর, চলাচলের ওপর নিষেধাজ্ঞা, প্রশাসনিক আদেশে আটকে রাখার মাধ্যমে ফিলিস্তিনিদের ওপর নির্যাতন চালাচ্ছে ইসরাইল। এছাড়া ফিলিস্তিনিদের নাগরিকত্ব ও জাতীয়তা হরণ করারও অভিযোগ আছে।

আন্তর্জাতিক আইন অনুসারে ইসরাইলের এসব কর্মকাণ্ড বর্ণবাদের অন্তর্ভুক্ত। এ সকল অপরাধকে মানবতাবিরোধী ও বর্ণবাদী অপরাধ বলে মনে করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সূত্র : আল-জাজিরা

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments