শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeজাতীয়বাল্যবিয়ে রোধে সচেতনতা প্রয়োজন: পরিকল্পনা মন্ত্রী

বাল্যবিয়ে রোধে সচেতনতা প্রয়োজন: পরিকল্পনা মন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাল্যবিয়ে রোধসহ শিশু অধিকার রক্ষায় সুনির্দিষ্ট আইন প্রয়োগের পাশাপাশি বেশি প্রয়োজন সকলের সচেতনতা ও সাহস। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ মঙ্গলবার অনুষ্ঠিত ২০তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, সাহস করে এসব কুপ্রথার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

সচেতনতার ওপর জোর দিয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকার এই সমস্যা সমাধানে নিম্নআয়ের মানুষের আয় বৃদ্ধিতে কাজ করে চলেছে। ডিজিটাল লিটারেসি বৃদ্ধিতেও কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার।

মন্ত্রী এম এ মান্নান শিশু সংসদ সদস্যদের প্রশ্ন-উত্তর পর্বে বলেন, সাইবার অপরাধ সর্ম্পকে আইন আছে। ডিজিটাল নিরাপত্তা ও শিশু সুরক্ষার বিষয়ে সরকার কাজ করে যাচ্ছে।

অধিবেশনে করোনা মহামারিতে অনলাইন শিক্ষা ব্যবস্থায় ক্ষতিগ্রস্ত কম আয়ের পরিবারের পিছিয়ে পড়া শিশুদের জন্য সহজলভ্য ও সুলভমূল্যে ইন্টারনেট এবং ডিজিটাল ডিভাইস নিশ্চিত করার আহ্বান জানায় শিশুরা।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ এবং ইয়েস বাংলাদেশ এর আয়োজনে এ অনুষ্ঠানে ‘চাইল্ড পার্লামেন্ট’ (এনসিটিএফ) স্পিকার মরিয়ম আক্তার জ্বীম সভাপতিত্ব করেন। সারা বাংলাদেশ থেকে ৬৪টি জেলার ১২৮ জন ‘চাইল্ড পার্লামেন্ট’ শিশু সংসদ সদস্যরা এ অধিবেশনে অংশগ্রহন করেন। অধিবেশনে চাইল্ড পার্লামেন্ট সদস্যরা ‘ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা’ বিষয়ের উপর মন্ত্রীর নিকট বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

অনুষ্ঠানে সাংসদীয় বক্তব্যে শিশুরা প্রান্তিক অঞ্চলে উচ্চ গতির ইন্টারনেট ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান জানান। তাদের সুপারিশ, আইসিটিতে পড়াশোনার সুযোগ বৃদ্ধির পাশাপাশি শিশুবান্ধব অনলাইন প্ল্যাটফর্ম সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে পাঠ্যপুস্তকে প্রয়োজনীয় সংযুক্তি ও গণসচেতনতা বৃদ্ধি জরুরি।

এবারের ‘চাইল্ড পার্লামেন্ট’ অধিবেশনে মূল আলোচনার প্রতিপাদ্য বিষয় ছিলো ‘ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা এবং শিশু সুরক্ষা। ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর এডভোকেসি উইং-চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত মোট ১৯টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে।’

৮৬০ জন শিশুকে নিয়ে একটি জরিপ পরিচালনা করা হয় যার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় বিশেষ অঞ্চলের শিশুদের আর্থ-সামাজিক উন্নয়ন, শিশুদের মধ্যে ডিজিটাল মাধ্যমের প্রবণতা, শিশু সুরক্ষা এবং সংশ্লিষ্ট বিষয়ে সরকারের কর্মসূচি এবং উদ্যোগের বিষয়গুলি তুলে ধরা হয়।

এছাড়াও ‘চাইল্ড পার্লামেন্ট’ অধিবেশনে ১৬টি বিশেষ অঞ্চল থেকে ৩২ (১৮ জন মেয়ে ও ১৩ জন ছেলে) অংশগ্রহণ করে।

তারা জানান, মিডিয়া মনিটরিং ও জাতীয় পত্রিকার শিশু বিষয়ক পরিস্থিতির রিপোর্ট অনুযায়ী করোনাকালীন সময়ে শিশুর প্রতি সহিসংতা আরো বেড়েছে। এ সময়ে সর্বমোট ৫৪৮ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে। ২০২১ সালে জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে শিশুর প্রতি নির্যাতনের ঘটনা ঘটেছে ১ হাজার ১৯৯টি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments