বাংলাদেশ প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন। শেখ হাসিনা রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে ১৫ সেপ্টেম্বর সরকারি সফরে যুক্তরাজ্যের লন্ডনে পৌঁছান।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট বোন শেখ রেহানাকে সাথে নিয়ে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে গিয়ে শেষ শ্রদ্ধা জানান।

শেখ হাসিনা রাজপ্রাসাদের ওয়েস্টমিনস্টার হলে যেখানে দ্বিতীয় এলিজাবেথের লাশ শায়িত অবস্থায় রাখা হয়েছিল সেখানে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এর আগে, ওয়েস্টমিনস্টারে পৌঁছালে ব্রিটিশ স্পিকারের প্রতিনিধি প্রধানমন্ত্রী ও তার ছোট বোনকে স্বাগত জানান।

পরে ল্যাঙ্কাস্টার হাউসে খোলা শোক বইয়ে বাংলায় শোকবার্তা লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর প্রধানমন্ত্রীকে অন্য একটি কক্ষে নিয়ে যাওয়া হয়, যেখানে ক্যামেরার সামনে তিনি রানির প্রতি শ্রদ্ধা জানান।

ল্যাঙ্কাস্টার হাউসে, যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকি ফোর্ড তাকে স্বাগত জানান।

এ সময় প্রধানমন্ত্রী স্মরণ করেন যে তিনি প্রয়াত রানির সাথে আট বা নয়বার দেখা করেছিলেন এবং পরবর্তীকালে তাকে তার প্রথম নামেই চিনতেন।

তিনি যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে রানির বিষয়ে বলেন,‘তিনি আমার কাছে একজন মাতৃতুল্য ব্যক্তিত্ব ছিলেন।’

সৈয়দা মুনা তাসনীম বলেন, প্রধানমন্ত্রী এবং তার ছোট বোন শেখ রেহানা দু’জনেই ১৯৬১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) সফরকালে রানিকে দেখেছিলেন।

শেখ হাসিনা আরো বলেন, প্রয়াত রানি একজন ‘বৈশ্বিক অভিভাবক’ ছিলেন এবং তার মৃত্যুতে একটি শূন্যতা তৈরি হয়েছে।

শোক বইয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আমি বাংলাদেশের জনগণ, আমার পরিবার এবং আমার ছোট বোন শেখ রেহানার পক্ষ থেকে গভীর সমবেদনা জানাচ্ছি।’

বাংলাদেশ হাইকমিশনার বলেন, ‘শেখ রেহানা একজন ব্রিটিশ নাগরিক, তিনি লিখেছেন ‘তিনি আমাদের হৃদয়ের রানি এবং সর্বদাই হৃদয়ে থাকবেন’।

Previous articleনোয়াখালীতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীসহ ৮ জনের মনোনয়ন বাতিল
Next articleব্রাহ্মণবাড়িয়ায় গণপরিবহনে নারীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেফতার ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।