বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeপ্রবাসের খবরমালদ্বীপে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ ১৪২৯ উৎসব উদযাপন

মালদ্বীপে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ ১৪২৯ উৎসব উদযাপন

ওমর ফারুক অনিক,মালদ্বীপ: “স্তক তুলিতে দাও, অনন্ত আকাশে” এই প্রত্যয় নিয়ে প্রবাসে ও প্রবাসী নতুন প্রজন্মের মধ্যে আবহমান বাঙালী সংস্কৃতি-ঐতিহ্য ও জাতিগত আত্মপরিচয় ছড়িয়ে দিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বিপুল উৎসাহ-উদ্দীপনায় (২৭ মে) সান্ধায় আনন্দঘন পরিবেশে বৃষ্টিস্নাত মালদ্বীপে অন্যান্য বারের মতই উদযাপিত হলো ঈদ পূর্ণ মিলন ও বর্ষবরণ উৎসব, ১৪২৯।

মালদ্বীপের অপ্রত্যাশিত আবহাওয়ার ঝড়-বৃষ্টি ও প্রচন্ড গরম উপেক্ষা করে রাজধানীর পার্শ্ববর্তী হুলেমালে শহরের বাংলাদেশ দূতাবাসের মিলনায়তনে সমবেত হতে থাকেন ১৪২৯ বর্ষবরণ ও ঈদ পূর্ণমিলনে অংশগ্রহনে প্রবাসী বাংলাদেশীরা। পিতামাতা অভিভাবকদের সাথে সেখানে যোগ দেয় প্রবাসে দ্বিতীয় প্রজন্মের অনেক তরুণ ও কিশোর-কিশোরী। সকলেই ঐতিহ্যবাহী দেশীয় পোশাকে সজ্জিত হয়ে রংবেরঙয়ের ব্যানার ফেস্টুন প্লাকার্ড নিয়ে দূতাবাসের মিলনায়তনে উপস্থিত হন।

বর্ষবরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মান্যবর হাইকমিশনার জনাব এস এম আবুল কালাম আজাদ বলেন, বাংলার সবুুজ মাঠ পেরিয়ে বিশ্ব প্রান্তরে সূর্যের আর পান্তাভাতের সংস্কৃতির হাসি এইখানে দেখা না মিললেও আমাদের বৈশাখের রঙ, ভালবাসার রঙ, আড্ডার রঙ, লোকজ ভাবনা, বাংলার ঐতিহ্য ও আনুষ্ঠানিকতায় একে অপরের সান্নিধ্যে শ্রদ্ধা, ভালবাসা বিনিময়ের মাধ্যমে হৃদয়-মন ভরে উঠুক প্রবাস জীবনের জয়গানে। প্রবাসীদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করনোকালীন গত দু’বছরে আমরা সবাই কমবেশি আপন অনেক স্বজনকে হারিয়েছি। প্রবাস জীবনের এই কষ্ট এখনো আমাদের বিমর্ষ রাখে, অন্যদিকে হতাশা বঞ্চিত কর্মময় প্রবাস জীবনে একটু নির্মল আনন্দ পেতেই প্রবাসীরা বেরিয়ে আসবে, উপভোগ করবে বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতিকে এটাই আমার বিশ্বাস। তিনি মালদ্বীপে অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশী কর্মীদের দ্রুত বৈধ করন হওয়ার জন্য ও অনুরোধ জানা।

বর্ষবরণ উদযাপনের সাংস্কৃতিক পর্বে ছোট ছোট বাচ্চাদের বিভিন্ন পরিবেশনা ছিল আকর্ষণীয়। বিদেশে জন্ম ও বেড়া ওঠা সত্ত্বেও এসব শিশুদের বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে তাদের যোগসূত্র সবাইকে মুগ্ধ করে। এবং সাথে সাথে বাংলা নববর্ষকে আরো রঙিন ভাবে রাঙ্গিয়েছে প্রবাসীদের গান পরিবেশনা, কবিতা আবৃত্তি, মিউজিক এবং সাথে আকর্ষণীয় লটারি খেলা, নারীদের বালিশ পাছ খেলা, পাশাপাশি শিশুদের মিউজিক্যাল চেয়ার খেলায়। এবংকি খেলায় বিজয়ী প্রবাসীদের পুরস্কৃত করা হয় দূতাবাসের পক্ষ থেকে।

উক্ত বর্ষবরণ অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম নাওমী নাহরীন আজাদ এবং অনুষ্ঠানের অন্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মিশনের প্রথম সচিব মোঃ সোহেল পারভেজ, মিশনের তৃতীয় সচিব মোঃ মিজানুর রহমান ভুঞা সহ দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ। অনুষ্ঠানে প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী গ্লোবাল রিচস এর চেয়ারম্যান সিআইপি আলহাজ্ব সোহেল রান, ডঃ খঃ লিয়াকত আলী, হেড অফ কার্ডস অ্যান্ড ডিজিটাল ব্যাংকিং, মালদ্বীপ ইসলামিক ব্যাংক মোঃ আরেফুর রহমান চৌধুরী, ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান দুলাল হোসেন, ঢাকা ট্রেডার্স এর চেয়ারম্যান বাবুল হোসেন, ফোর এল ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান হাদিউল ইসলাম, ফুড এন্ড ফুড এর চেয়ারম্যান নুরে আলম রিন্টু, ইউএস বাংলা এয়ারলাইন্স মালদ্বীপ শাখার ম্যানেজার মো. শরিফুল ইসলাম, এনবিএল মানিট্রান্সফার প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর হান্নান খান কবির, ম্যানেজার মাকসুদুর রহমান, সিনিয়র স্টাফ হায়দার আলী সাবু, স্কাইনেট ইসভেস্টমেন্ট প্রাইভেট লিমিটেডের পরিচালক মো.মানিক হোসাইন, এনসিএল সবেক সিও কাসেদুল ইসলাম, এছাড়াও বিশিষ্ট ব্যবসায়ীক, প্রবাসী ডক্টর’স, শিক্ষক ও বিভিন্ন রাজনৈতিক নেত্রীবৃন্দ, বিভিন্ন পেশাজীবি সহ প্রিন্ট মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বর্ষবরণ অনুষ্ঠানের অতিথিদের জন্য দূতাবাসের নৈশভোজের আয়োজনে অন্য খাবারের পাশাপাশি বিভিন্ন রকমের ভর্তা ও মালদ্বীপিয়ান মাছ, মিষ্টি, কেক ইত্যাদিও অতিথিদের পরিবেশন করা হয়। বাংগালীয়ানা নৈশভোজের সমাহারে অতিথিদের আগ্রহ যেন বাংলাদেশের গ্রামবাংলার মেলার আবহই তৈরি করেছিল বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে।

সবশেষে, অনুষ্ঠানে আমন্ত্রিত সবাই ঈদ পূর্নমিলন ও বর্ষবরণ উদযাপন এর আয়োজকদের প্রতি কৃতজ্ঞ জানান। তাদের পরিশ্রম এবং এমন সুন্দর উদ্যোগ সত্যি প্রমাণ করে দেয় হৃদয়ে গভীর দেশপ্রেম। আমাদের পক্ষ থেকেও সকল আয়োজকদের প্রতি ভালোবাসা এবং শুভকামনা। এই বৈশাখের মাস হইতে জীবনের প্রতিটি দিন যেন তাদের সুন্দর এবং সুখের হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments