শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeপ্রবাসের খবরমালদ্বীপে প্রবাসী ব্যবসায়ী মহলে এক অনন্য নাম আবদুল হান্নান রাজু

মালদ্বীপে প্রবাসী ব্যবসায়ী মহলে এক অনন্য নাম আবদুল হান্নান রাজু

ওমর অনিক, মালদ্বীপ: হাজারো মানুষের ভীড়ে সুদর্শন দীর্ঘকায়া সুহাস্যময় বিনম্র এ ব্যক্তিটিকে যেভাবে সহজেই আলাদা করে ফেলা যায়, তেমনি সহজেই তাঁর এ সমস্ত বিশেষণ ভোক্তাদের মনের মণিকোঠায় সঙ্গোপনে এক বিশেষ আলাদা স্থান যে দখল করে নিয়েছেন তা অন্তত সকল সুদূর প্রবাসীরা বুঝতে পারে।

এমনই এক মহান ব্যক্তির নাম জনাব মোঃ আবদুল হান্নান রাজু। তার বেড়েওঠা ফেনী জেলা, দাগনভূঞাঁ থানা, সিন্দুরপুর গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারের হাজি আবু তাহের এর দ্বিতীয় পুত্র। শিক্ষা জীবন কাটে তার ঢাকার অ্যারোনটিক্যাল ইনস্টিটিউট অব বাংলাদেশ। এভিয়েশন কন্ট্রোলার বিষয়ের উপর তার পড়াশোনা। শিক্ষা জীবনের পাশাপাশি মালদিভিয়ান এয়ারলাইনসের চাকুরীতে যোগ দান করেন। শিক্ষা জীবন শেষে তিনি মনোযোগী হন ব্যবসায়ী পরিচিতির দিকে।

স্বল্প সময়ে বাংলাদেশি প্রতিষ্ঠান আরিয়ান গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেডের সাফল্য পদচারনায়।আর সদাহাস্যময় এ ব্যক্তিটি হচ্ছেন উপরিউক্ত প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী জনাব মোঃ আবদুল হান্নান রাজু। “হান্নান রাজু” নামেই যিনি মালদ্বীপের ব্যবসায়ীক মহলে সবচেয়ে বেশী পরিচিত।

শুধু ব্যবসায়ীক মহলেই নয়, মালদ্বীপের দেশীয় ছোট, বড় দোকান গুলোতে পণ্য ক্রয় করতে আসা খুব কম বাংলাদেশি ক্রেতাকেই পাওয়া যাবে, যিনি জনাব “হান্নান রাজু” কে চেনেন না। তাঁর চারিত্রিক বিশেষ গুণাবলীগুলো ছাড়াও এর অন্য আরেকটি কারণ হল, অত্র মালদ্বীপের ব্যবসার অন্যতম একটি কারগো পরিচালনা দিয়েই নিজস্ব ব্যবসাক্ষেত্রে জনপ্রিয়তা অর্জন করেন। আরিয়ান গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেড এবং কর্মরত মালদ্বীপ এয়ারলাইনসের ম্যানেজার এর পাশাপাশি কারগো সার্ভিস পরিচালনার ভার নিয়েই শুরু হয় তাঁর যাত্রা।

জনাব “হান্নান রাজু” ব্যবসায়ীক এ যাত্রা যে সফল, তা সহজেই অনুমেয় এই স্বল্প সময়ে ভোক্তা সমাজে তাঁর জনপ্রিয়তা। আর সেই জনপ্রিয়তা ধরে রাখাতেও তিনি সদা সচেষ্ট। মালদ্বীপ প্রবাসীদের ভোক্তাসমাজে সর্বশ্রেষ্ঠ সেবা সুনিশ্চিতের জন্য শুধু এই কয়েকটি সেবার উপরই মনোনিবেশ করেছেন তিনি।

জনাব “হান্নান রাজু” কাছাকাছি এই সেবার পরিবর্তে শুধু আরিয়ান গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেড বা কার্গো সার্ভিসের উপর মনোযোগটা মালদ্বীপ প্রবাসীদের বেশী তুষ্ট করতে পারবে বলে মনে করেন। আর মালদ্বীপ প্রবাসী ব্যবসায়ীদের মতামতও তার সিদ্ধান্তের পক্ষে যাবে এইটাই অনুভব করেন। মুখে হাসির রেখা টেনে দিয়ে জনাব “হান্নান রাজু” আরও বললেন, চাকুরির এবং ট্রাভেলস ব্যবসার পাশাপাশি শুধু কারগো সার্ভিসকে বেশী প্রাধান্য দেওয়ার অন্য একটা কারণও অবশ্য আছে। আরিয়ান গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেড নামে নতুন কোম্পানির আওতায় এক্সপোর্ট – ইম্পরট ব্যবসায় মনোনিবেশ করতে চাই। প্রতিযোগিতা মূলক এই কারগো সার্ভিসে প্রবাসীদের সময়মত পণ্য দেয়াটাই হবে তার এই নতুন সুদূর প্রসারী ব্যবসায়ীক চিন্তার ফসল।

বিনীত ও বিনম্র জনাব “হান্নান রাজুর” কথার জোড়ে, পরিবর্তনের একটা ছোঁয়া অবশ্যই লক্ষনীয়। আর তার ব্যবসায়ীক জীবনে মালদ্বীপ প্রবাসীদের সেবা প্রদানে দীর্ঘ দিনের অভিজ্ঞতা সম্পন্ন এ ব্যক্তিটি যে সেই পরিবর্তনের ছোঁয়াকে প্রবাসীদের মাঝে ছড়িয়ে দিতে পারবেন, সেটাও প্রায় সুনিশ্চিত। মালদ্বীপে তার কারগো সার্ভিস এর সেবা হিসেবে প্রবাসী ব্যবসায়ীরা যার হাতেখড়ি, সেই জনাব হান্নান রাজু তাঁর নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠানে সকলের মন জয় করার শতভাগ প্রক্রিয়ার যে অনুশীলন করবেন তাতে কোন সন্দেহ নাই। বাকীটুকু বিচার বিশ্লেষণের দায়িত্ব থাকবে প্রবাসী ব্যবসায়ীদের মাঝে।

অপরুপ সৌন্দর্য পূর্ন এশিয়ার এই ক্ষুদ্রতম দ্বীপ রাষ্ট্রটি পর্যটন নির্ভরশীল। এই দ্বীপরাষ্ট্রে স্থানীয় লোকের পাশাপাশি এক লাখেরও বেশী প্রবাসী বাংলাদেশিদের বসবাস। এই দ্বীপ-রাষ্ট্রে সামান্য কিছু জিনিস বাদে বাকি প্রয়োজনীয় সবকিছুর জন্য অন্যান্য দেশের উপর নির্ভর করতে হয়।নিত্যপ্রয়োজনীয় জিনিস ছাড়াও গার্মেন্টস সামগ্রির অধিকাংশ চাহিদাই পূরণ করে বাংলাদেশি পণ্য। এছাড়াও শাক সবজি মাছ মাংস তারও একটা বৃহৎ অংশ ভারত, পাকিস্তান, এবং বাংলাদেশ থেকে আমদানি করে থাকে। বাংলাদেশি এক্সপোর্টার দের মধ্যে আরিয়ান গ্লোবাল লজিস্টিক তার ম্যাক্সিমাম পণ্য সরবরাহ করে থাকে।

জনাব “হান্নান রাজুর” সাথে কথা বলে জানা যায়, বর্তমানে বাংলাদেশি পণ্য আমদানির পরিমাণ কিছুটা কমে যাওয়াতে গত কয়েকদিন আগে তিনি মালদ্বীপ সফরে আসেন। কিভাবে বাংলাদেশি পণ্য মালদ্বীপে আরো বেশি আমদানি করা যায় এবং প্রবাসীদের মাঝে ব্যবসায়ীক মনোভাব তৈরি করা যায় সেই বিষয়গুলো নিয়ে মূলত আলোচনা করতে তার এই সফর। সফরকালে তিনি স্থানীয় জনপ্রিয় ব্যবসায়ী প্রতিষ্ঠান ভেলা, কিউ এন্ড সি এবং রেড-ওয়েব কোম্পানির চেয়ারম্যানদের সাথে বৈঠক করেন। এছাড়াও বাংলাদেশি মালিকানাধীন ব্যবসায়ীক প্রতিষ্ঠান ফোর এল ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান জনাব হাদিউল ইসলাম, ঢাকা ট্রেডার্স এর চেয়ারম্যান জনাব বাবুল হোসেন, এমি মার্ট এর পরিচালক মোঃ জহিরুল ইসলাম, উ-ইন মার্ট এর পরিচালক মোঃ শাহ আলাম ও কে-এ-ঈ এর চেয়ারম্যান জনাব আব্দুল কুদ্দুস ছালিম এর সাথেও শাকসবজি এবং মাছ আমদানির বিষয়ে আলোচনা করেন।

এই বেপারে প্রবাসী বাংলাদেশি “গুড ফুড মালদ্বীপ” এর ম্যানাজার সবুর তালুকদার এর সাথে কথা বলে জানা যায় গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেডের মাধ্যমে মালদ্বীপে বাংলাদেশি পণ্য সামগ্রী আমদানি ক্ষেত্রে সেটি কাষ্টম ক্লিয়ারেন্স সহ যাবতীয় ডকুমেন্টারি কার্যক্রম শেষ করে প্রবাসী ব্যাবসায়ীদের হাতে পোছিয়ে দেন তিনি।

সফরের শেষ পর্যায়ে তিনি মালদ্বীপস্থ বাংলাদেশ হাইকমিশনার এর উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। ব্যবসায়ীক সফর শেষে (গত ২৮, মে) বাংলাদেশে পিরে যান। এবং তার এ জনপ্রিয়তার সাথে সাথে গ্লোবাল লজিস্টিক প্রাইভেট লিমিটেডও দাপটের সাথে মালদ্বীপসহ সমস্ত পৃথিবীতে তাঁর ব্যবসায়ীক সুনাম বিস্তৃত করবে মালদ্বীপ প্রবাসীদের রইলো সেই প্রত্যাশা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments