লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া

কাগজ ডেস্ক: নারীদের সম্পর্কে অশালীন মন্তব্যের কারণে বহিষ্কার করা হয়েছে ভারতের দুই তারকা ক্রিকেটার লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়াকে। তাদের জায়গায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের জন্য ভারতীয় দলে ডাকা হয়েছে অলরাউন্ডার বিজয় শঙ্কর ও ব্যাটসম্যান শুভমান গিলকে।
সিডনিতে সোমবার থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজের আগে এ দু’জনকে স্কোয়াড থেকে নিষিদ্ধ করে দেশে ফেরত আসার নির্দেশ দেয়া হয়।
গত সপ্তাহে ভারতের জনপ্রিয় রিয়েলিটি শো ‘কফি উইথ কারান’ এ রাহুল ও হার্দিক নারীদের নিয়ে অশালীন মন্তব্য করেন। হার্দিক বলেন, ‘অনেক নারীর সাথেই তার সম্পর্ক ছিল। এবং বার ও নাইটক্লাবে থাকা নারীদের দেখতে তিনি পছন্দ করেন।’
এই ঘটনার পর বিসিসিআই এক বিবৃতিতে বলেছেন, ‘অ্যাডিলেডে আগামী মঙ্গলবার দ্বিতীয় ম্যাচ শুরু হওয়ার আগে বিজয় শঙ্কর দলের সাথে যোগ দিবেন। অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ ও নিউজিল্যান্ড সফরের জন্য তাকে দলে ডাকা হয়েছে। অন্যদিকে নিউজিল্যান্ডের ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য শুভমান গিলকে দলভুক্ত করা হয়েছে।
অশালীন মন্তব্যের কারণে বিসিসিআইয়ের পক্ষ থেকে দু’জনকেই কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছিল। অবশ্য তার আগেই সামাজিক যোগযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠে। পান্ডিয়া বেশিরভাগ মন্তব্য করেছেন আর রাহুলও সেই অনুষ্ঠানে উপস্থিত থেকে তার সতীর্থের এ ধরনের মন্তব্য উপভোগ করেছেন।
পরে বিষয়টি বুঝতে পেরে পান্ডিয়া দুঃখ প্রকাশ করেছেন। পুরো বিষয়টি খতিয়ে দেখছে বিসিসিআই। তার আগে সব ধরনের ক্রিকেট থেকে তাদের নিষিদ্ধ করা হয়েছে।
হার্দিক ও রাহুলের অনুপস্থিতিতে রোহিত শর্মার সেঞ্চুরি সত্ত্বেও সিডনিতে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে ভারত ৩৪ রানের পরাজয় বরণ করে। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি মঙ্গলবার অ্যাডিলেড অনুষ্ঠিত হবে।