রবিবার, মে ৫, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় খালে কুড়িয়ে পাওয়া নবজাতক এখন ‘মুজিবুর রহমান’

চান্দিনায় খালে কুড়িয়ে পাওয়া নবজাতক এখন ‘মুজিবুর রহমান’

ওসমান গনি: আমাদের দেশে একটি প্রবাদবাক্য আছে, রাখে আল্লাহ মারে কে? এর বাস্তব প্রতিফলন ঘটেছে কুমিল্লা জেলার চান্দিনায়। ঘটনার বিবরণে জানা গেছে, গত ৫ ফেব্রুয়ারি রাতে কোন এক ( অজ্ঞাত) মা জীবনের বেশ্যা কলংক থেকে নিজেকে রক্ষা করতে তার পেটের (নবজাতক)অবৈধ পুত্র সন্তান কে বাড়েরা গ্রামের একটি খালে ফেলে চলে যায়। জন্মদাত্রী মা হয়তো ভেবেছিলেন, রাতের আঁধারে কোলের নবজাতককে খালে ফেলে দিলে আর বাঁচবে না সে। সারারাত খালের মধ্যে পড়ে থাকা শিশুকে শিয়াল-কুকুর ছিঁড়ে খেলেও তা বিচিত্র নয়। এতে তার অস্তিত্বের চিহ্নটুকুও নিশ্চিহ্ন হয়ে যাবে। পাষণ্ড মা এমনটাই হয়তো ভেবে নিয়েছিলেন। কিন্তু ‘রাখে আল্লাহ, মারে কে’। এর প্রমাণ মিলল শিশুটির বেঁচে থাকার মধ্য দিয়ে। মাঘের কনকনে শীতের সাথে যুদ্ধ করে, হিংস্র জন্তুর চোখের আড়ালে থেকে ভোরের সূর্য মুখ দেখানোমাত্রই আরেক মায়ের কোলে আশ্রয় হয় ফুটফুটে ওই নবজাতকের। কুড়িয়ে পাওয়া ওই নবজাতকের নাম রাখা হয়েছে ‘মুজিবুর রহমান’।

গত ৫ ফেব্রুয়ারি ভোরে চান্দিনা উপজেলার বাড়েরা-টাটেরা গ্রামের একটি খাল থেকে এই পুত্র নবজাতককে উদ্ধার করেছিলেন মনোয়ারা বেগম নামে ষাটোর্ধ্ব এক বৃদ্ধা। পরে ওই নবজাতকের দায়িত্ব নেন বাড়েরা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. শাহিন আলম।

শাহিন আলম জানান, আমার নয় বছর বয়সী এক মেয়ে আছে। তার নাম ফাহমিদা আক্তার সুমা। আমার স্ত্রী ফাতেমা আক্তার কুড়িয়ে পাওয়া শিশুটির নাম রেখেছেন ‘মুজিবুর রহমান’। তিনি বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে মেরে ফেলতে অনেক ষড়যন্ত্র করেছিল পাকিস্তানী শত্রুরা। কিন্তু শত চেষ্টা করেও শেখ মুজিবকে হত্যা করতে পারেনি তারা। জাতির পিতা শত বাধা উপেক্ষা করে নিজের জীবন বাজি রেখে দেশকে শত্রুমুক্ত করে দেশকে স্বাধীনতা দিয়েছেন।

আর এক মা সমাজের কলঙ্ক থেকে নিজের মুক্তি পেতে ওই শিশুটিকেও মেরে ফেলার ষড়যন্ত্রে রাতের অন্ধকারে কাদা-পানির খালে ফেলে দিয়েছিলেন। মাঘের কনকন শীতে নির্জন অন্ধকারে পড়ে থাকা ওই শিশুটিও জন্মের পর থেকেই জীবনের সাথে অসম যুদ্ধ করেছে। তাই ওর নাম রাখা হয়েছে ‘মুজিবুর রহমান’।

শাহিন আলম আরো জানান, গত ৫ ফেব্রুয়ারি সকালে শিশুটিকে পাওয়ার সাথে সাথে আমি চান্দিনার একটি প্রাইভেট হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করি। ৪-৫ দিন পর সে আবারো অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে নেওয়া হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ শিশু ইউনিটে। সেখানে ১০ দিনের চিকিৎসা শেষে বাড়িতে আনি। আল্লহর রহমতে এখন অনেকটা ভালো আছে মুজিব। শিশু মুজিবের সুস্থতায় সকলের কাছে দোয়া চান ওই ওয়ার্ড মেম্বার। শিশুটিকে কুড়িয়ে নিয়ে নিজের সন্তানের স্নেহে লালন-পালন করায় স্থানীয় এলাকাবাসী ওয়ার্ড মেম্বার শাহিন আলমের ভূয়সী প্রসংশা করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments