বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeব্রেকিং নিউজমহান বিজয় দিবস উপলক্ষে পুষ্পার্ঘ্য তৈরিতে ব্যস্ত ফুলবাড়ীর ফুল বিক্রেতারা

মহান বিজয় দিবস উপলক্ষে পুষ্পার্ঘ্য তৈরিতে ব্যস্ত ফুলবাড়ীর ফুল বিক্রেতারা

অমর চাঁদ গুপ্ত অপুঃ দেশের জন্য জীবন উৎসর্গকারী শহীদ বীর সেনাদের প্রতি ফুলেল শুভেচ্ছা জানাতে মহান বিজয় দিবসকে ঘিরে দিনাজপুরের ফুলবাড়ীতে পুষ্পার্ঘ্য তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ফুল বিক্রেতারা। ফুল বিক্রেতাদের কাছে রয়েছে সরকারি, আধা সরকারি, বেসরকারি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তির অগ্রিম অর্ডার।

এছাড়া সাধারণ ক্রেতারাও ফুল কেনার দৌঁড়ে পিছিয়ে নেই। তারাও ফুল কিনতে ছুঁটছেন দোকানে দোকানে। বেঁছে বেঁছে কিনছেন পছন্দের সেরা ফুল। সবমিলিয়ে দোকানে দোকানে চলছে ফুল বিক্রির উৎসব। শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে ফুলবাড়ী পৌরএলাকার ননীগোপাল মোড়সহ আশপাশের বিভিন্ন দোকানে গেলে ফুল ব্যবসায়ী ও মহান বিজয় দিবস উপলক্ষে ফুল কিনতে আসা ক্রেতা সাধারণের সঙ্গে কথা হলে এসব তথ্য উঠে আসে। ফুলের দোকানগুলোয় থরে থরে সাজিয়ে রাখা হয়েছে হরেক রকমের ফুল। এর মধ্যে গাঁদা, গোলাপ, রজনীগন্ধা ও জারভেরা অন্যতম। এসব ফুল আকর্ষণীয়ভাবে বেঁধে শ্রদ্ধা জানানোর ফ্রেমে আটকে দেওয়া হচ্ছে। এছাড়া বিভিন্ন আকারের মালা তৈরি করা হচ্ছে। ব্যস্ত সময় পার করছেন ফুল এসব ফুল দোকানীরা।

ফুল ব্যবসায়ীরা জানান, মহান বিজয় দিবস উপলক্ষে ব্যবসায়ীরা কয়েক সপ্তাহ আগ থেকেই ফুল সংগ্রহ শুরু করেন। তবে, চাহিদা বুঝে দূর-দূরান্তের বিভিন্ন জেলা ও উপজেলা শহর থেকে বাহারি রকমের ফুল আমদানি করা হয়। জয়ন্ত গ্রাফিক্স ও ফুলঘরের সত্ত্বাধিকারী জয়ন্ত সাহা ও তার স্ত্রী স্মৃতি মহন্ত বলেন, কমবেশি প্রত্যেক মানুষ ফুলকে ভালোবাসেন। ফুলকে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। প্রত্যেক বছর মহান বিজয় দিবসসহ গুরুত্বপূর্ণ দিবসে প্রচুর ফুল বিক্রি হয়। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি।

সরকারি, আধা সরকারি, বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনসহ ব্যক্তি পর্যায় থেকে ফুল নেওয়ার জন্য আগাম অর্ডার এসেছে। নির্ধারিত সময়ের আগেই অর্ডার অনুযায়ী ফুল বুঝে দিতে হবে। বর্তমানে দম ফেলার ফুসরত নেই। বড় আকারের প্রত্যেকটি ফুলের তোড়া ১ হাজার থেকে ৪ হাজার ৫০০ টাকা, মাঝারি আকারের ৮০০ থেকে ৯০০ টাকা ও ছোট আকারের ৪০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। কারণ ফুলসহ সব জিনিসের মূল্য অনেক বেড়ে গেছে।

মালিহা ফুল বিতানের সত্ত্বাধিকারী মো. শোয়েব আলী বলেন, বর্তমানের ফুলসহ ককশিটের দাম অনেক বেশি। আমরা কিছু ফুলের ডালা বানিয়ে রেখেছি, যেগুলো ৫০০ থেকে ৭০০ টাকায় বিক্রি করছি। আর বাকি সব অর্ডার পেয়েছি। তবে বিজয় দিবসের চেয়ে ২১ শে ফেব্রুয়ারিতে ফুল বিক্রি বেশি হয়।

ফুল ক্রেতা পলাশ দাস বাপ্পী ও আমিনুল ইসলামের সাথে কথা বললে তারা বলেন, আমাদের একটি সামাজিক ও মানবিক সংগঠন রয়েছে। যার নাম ‘আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থা। আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন ও পালন করি। আমরা সংগঠনটির পক্ষ থেকে প্রতিবছর জাতীয় দিবসগুলোতে শ্রদ্ধাঞ্জলি অপর্ণ করে থাকি। সামনে বিজয় দিবস তাই বিজয় দিবসের ডালা তৈরি করতে এসেছি।

বরাবরের তুলনায় এবার দাম বেশি। যাই হোক শ্রদ্ধা নিবেদন তো করতে হবে। দেশের জন্য আমাদের যুদ্ধ করার সৌভাগ্য হয়নি বা হবেও না। তাই যারা জীবন দিয়ে এই দেশকে স্বাধীন করেছেন তাদের শ্রদ্ধা নিবেদন করতে পারলেই সার্থক মনে হয়।

ফুলবাড়ী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা জ্যেষ্ঠ সদস্য চন্দ্রনাথ গুপ্ত বলেন, মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মদানকারী বীর শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানানো দেশের প্রত্যেক নাগরিককে দায়িত্ব ও কর্তব্য বলে মনে করি। কারণ আত্মদানকারীদের জন্যই আমরা স্বাধীন দেশে বসবাস করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments