শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসারাবাংলাসড়কের পাশে অবৈধ গ্যাস স্টেশন, ঝুঁকিতে স্থানীয়রা

সড়কের পাশে অবৈধ গ্যাস স্টেশন, ঝুঁকিতে স্থানীয়রা

তাবারক হোসেন আজাদ: নেই ফায়ার সার্ভিস কিংবা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র! সরকারি অনুমোদন ছাড়াই লক্ষ্মীপুর-রায়পুর-চাঁদপুর মহাসড়কের পাশে স্থাপন করা হয়েছে অবৈধ গ্যাস ফিলিং স্টেশন। আবার গ্যাস বিক্রিতেও অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ রয়েছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে। অব্যবস্থাপনায় ফিলিং স্টেশনটি স্থাপন করায় একদিকে যেমন নিরাপত্তা হীনতায় রয়েছে স্থানীয়রা, অন্যদিকে প্রতারনার শিকার হচ্ছেন গ্যাস চালিত পরিবহন চালকরা। স্বদেশ গ্লোরী এগ্রো প্রোডাক্টস সিবিজি গ্যাস স্টেশন নামের এ ফিলিং স্টেশনটি রায়পুর উপজেলার রায়পুর-চাঁদপুর মহাসড়কের চরপাতা ইউনিয়নের সিংগের পুল নামক স্থানে স্থাপন করা হয়। খোঁজ নিয়ে জানা যায়, অবৈধ গ্যাস স্টেশন মালিক পক্ষ প্রথমে জেলার রামগঞ্জ উপজেলার শিশুপার্ক এলাকায় অবৈধ ভাবে এ গ্যাস স্টেশনটি স্থাপন করে। এসময় স্থানীয়দের তোপের মুখে গ্যাস স্টেশনটি বন্ধও করে দেয়। পরে স্থানীয় নেতাদের ম্যানেজ করে পুনরায় গ্যাস স্টেশনটি চালু করে। একই পন্থায় রায়পুর সিংগেরপুল এলাকার স্থানীয় বাসিন্দা মৃত জবি উল্যার ওয়ারিশদের কাছ থেকে ৫ শতাংশ জমির উপর ৩ বছরের চুক্তিতে ভাড়া নেন গ্যাস স্টেশনটির স্বতাধিকারি শফিকুর রহমানসহ তিনজন। গত ৩০ জুলাই (মঙ্গলবার) কয়েকজন স্থানীয় প্রভাবশালী নেতাকে দিয়ে ঝুঁকিপূর্ণ এ স্টেশনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অন্যত্র থেকে গাড়িযোগে গ্যাস এনে নিরাপত্তাহীণভাবে সংরক্ষণ করছে তারা। পরে অতিরিক্ত দামে পরিবহন চালকদের নিকট বিক্রি করে আসছে বলে অভিযোগ। সরেজমিনে রবিবার (৪ আগষ্ট) বিকেলে রায়পুর সিংগেরপুল এলাকায় স্বদেশ গ্লোরী এগ্রো প্রোডাক্টস সিবিজি গ্যাস স্টেশন গিয়ে দেখা যায়, সম্পন্ন অব্যস্থাপনায় স্থাপন করা হয়েছে গ্যাস স্টেশনটি। ১টি ফিলিং মিটার বসিয়ে গ্যাস দেওয়া হচ্ছে একের পর এক সিএনজি ও মাক্রবাসসহ গ্যাস চালিত বিভিন্ন পরিবহনে। স্টেশনটির আশপাশে কোন নিরাপত্তা বেস্টুন নেই। মহাসড়কের পঞ্চাশ গজ দূরে স্থাপন হলেও তার তিন পাশেই আবাসিক এলাকা ও ফলের বাগান। এতে হুমকিতে রয়েছে পরিবেশ, ঝুঁকিতে রয়েছে স্থানীয়রা। যেকোন মুহুর্তে গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা। স্থানীয়রা জানায়, সম্পন্ন অব্যবস্থাপনায় এ গ্যাস স্টেশনটি স্থাপন করা হয়েছে। এতে সামান্য সিগারেটের আগুনেও বিস্ফোরণ ঘটে যেকোন সময় ঘটতে পারে

দুর্ঘটনা। ছোট ছোট সন্তানদের জীবন রক্ষা নিয়েও তারা জীবন শঙ্কায় রয়েছে। দ্রুত গ্যাস স্টেশনটি বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা। এদিকে পরিবহন চালকদের অভিযোগ, স্বদেশ গ্লোরী এগ্রো প্রোডাক্টস সিবিজি গ্যাস স্টেশন ম্যানেজার গ্যাস বিক্রিতে অনিয়ম করে। নিম্নমানের গ্যাস বিক্রি করলেও প্রতি লিটারে ২শ গ্রাম কম দেয়া, এছাড়াও অন্যান্য গ্যাস স্টেশনে লিটার প্রতি মূল্য ৪৫ টাকা রাখলেও সিবিজি স্টেশন লিটার প্রতি অতিরিক্ত ৯ টাকা বাড়িয়ে ৫৬টাকা আদায় করছে সংশ্লিষ্টরা। স্বদেশ গ্লোরী এগ্রো প্রোডাক্টস সিবিজি গ্যাস স্টেশন স্থাপনে সরকারি কোন অনুমোদ আছে কিনা জানতে মালিক শফিকুর রহমানের সাথে যোগাযোগের চেষ্টা করেও বক্তব্য জানা যায়নি। তবে কোন কাগজপত্র দেখাতে না পারলেও স্টেশন ম্যানেজার মো. মামুন স্টেশন স্থাপনে সকল দপ্তরেরই অনুমোন আছে বলে দাবী করেন। তবে তিনি অনুমোদনের বিষয়ে আরো বলেন, এনিয়ে উচ্চ আদালতে আমাদের রিট রয়েছে। তাছাড়া গ্যাস বিক্রিতে কোন অনিয়ম নেই, অতিরিক্ত টাকাও নেওয়া হয় না। এ ব্যাপারে আরো জানতে রায়পুর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান মিয়ার সাথে যোগাযোগ করতে বলে তিনি চলে যান। জানতে চাইলে রায়পুর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান মিয়া মোবাইল ফোনে জানান, স্টেশনের মালিক শফিকুর রহমানের সাথে তিনিসহ রায়পুরের বিশিষ্ট কয়েক ব্যক্তি অংশিদা রয়েছেন। বিষয়টি নিয়ে কোন প্রতিবেদন না লিখার অনুরোধ করেন তিনি। এ ব্যাপরে লক্ষ্মীপুর রায়পুর ফায়ার সার্ভিস স্টেশন অফিসার নজরুল ইসলাম বলেন, গাড়ি করে গ্যাস এনে বিক্রি করার কোন নিয়ম নেই। তাছাড়া এ স্টেশন নির্মানে আমাদের অফিস থেকে কোন ছাড়পত্র নেয়নি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। এ বিষযে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল বলেন, স্বদেশ গ্লোরী এগ্রো প্রডাক্স সিবিজি গ্যাস স্টেশনের অনুমোদন নিযে উচ্চ আদালতে রিট চলমান বলে শুনেছি। তবে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments