মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
Homeসারাবাংলারংপুর অঞ্চলে আমন চারার তীব্র সংকট: কৃষকরা দিশেহারা

রংপুর অঞ্চলে আমন চারার তীব্র সংকট: কৃষকরা দিশেহারা

জয়নাল আবেদীন: রংপুর অঞ্চলে বন্যার পানিতে ডুবে আমনের বীজতলা পচে নষ্ট হয়ে যাওয়ার ফলে আমন ধানের চারার তীব্র সংকট দেখা দিয়েছে ।দিশেহারা হয়ে পড়েছে রংপুর অঞ্চলের কুড়িগ্রাম, গাইবান্ধা,রংপুর, লালমনিরহাট ও নীলফামারী জেলার কৃষকরা। জানা গেছে, ভারী বৃষ্টি এবং উজানের পাহাড়ি ঢলে তিস্তা, ব্রহ্মপুত্র, ঘাঘট, দুধকুমর, চিকলী, যমুনেশ্বরী, ধরলাসহ শতাধিক নদ-নদীর পানি ব্যাপক ভাবে বৃদ্ধি পায়। দুই দফা বন্যায় রংপুর অঞ্চলের শত শত হেক্টর জমির বীজতলা টানা প্রায় ১০ থেকে ১৫ দিন ডুবে থাকে। তবে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধার জেলার আমনের বীজতলা। পানির নিচে থাকায় পচে নষ্ট হয় কৃষকের আমন বীজতলা। বন্যার পানি নেমে গেলে আমন ধান চাষে মাঠে নেমে পড়ে কৃষকরা। কিন্তু চারা গাছ নষ্ট হওয়ায় চারার সংকট দেখা দিয়েছে। ফলে চাষিরা তুলনামূলক উঁচু অঞ্চলে ছুটছেন আমনের চারা সংগ্রহে। এদিকে রংপুর অঞ্চলের কুড়িগ্রাম, লালমনিহাট ও গাইবান্ধা জেলার প্রায় অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা ও বন্যায় বীজতলা নষ্ট হওয়ায় আমনের চারার দামও বেড়েছে কয়েকগুণ। আমন চারা অনেক কৃষকের নাগালের বাইরে রয়েছে। অপরদিকে ধানের বাজার দাম কম থাকায় বেশি বিনিয়োগ করতেও হিমশিম খাচ্ছেন কৃষক। বৃহত্ত রংপুরের আদিতমারী উপজেলার বড় কমলবাড়ি গ্রামের শাহেদ ও মফিজুল নামের দুই কৃষক বলেন, এবারের বন্যায় আমন চাষের বীজতলা নষ্ট হয়ে গেছে। আমন ধান লাগানোর মতো একটি চারা গাছও নেই। এখন চারা কিনে জমিতে আমনের চাষ করতে হবে। তবে চারার দাম বেশী হওয়াতে খুবই দুশ্চিন্তায় রয়েছি। রজবপাড়া গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, ৮ দোন জমিতে আমন লাগাতে বীজতলা তৈরি করেন তিনি। চারা গাছ বেশ বড় ও হৃষ্টপুষ্ট হয়েছিল। কিন্তু বন্যার

পানিতে টানা ১০ দিন ডুবে থাকায় সমূলে নষ্ট হয়েছে। বাজারে কিনতে গেলে ৮ দোন জমির জন্য প্রায় ৯/১০ হাজার টাকা লাগবে। ধানের দাম কম থাকায় চড়া দামে চারা গাছ কিনে রোপণ করে মুনাফা নিয়েও শঙ্কিত তিনি। রংপুরের গঙ্গাচড়া উপজেলার পুর্বচর ইছলী গ্রামের ইউনুস আলী ও মহিপুর বাজারের নুরুল বলেন, বীজতলার আমন চারা গাছ বন্যায় ডুবে নষ্ট হয়েছে। উঁচু অঞ্চল থেকে ধানের চারা গাছ কিনে লাগাবেন। এতে দোন প্রতি খরচ হবে ১২শত টাকা। এত খরচ করে ধান চাষে মুনাফা হবে না। কাউনিয়া উপজেলার বুড়িরহাট চরগনাই গ্রামের মমিনুল জানান, পরিবারের খাদ্যের যোগান দিতে মাত্র ৫৪ শতাংশ জমিতে আমন ধানের চাষ করবেন তিনি। যার অর্ধেক জমির চারা এখনো কিনতে পারেননি। চারা গাছ পেলে রোপণ করবেন। না পেলে জমি ফাঁকা ফেলে রাখবেন। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলের কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও গাইবান্ধা জেলায় ৫ লক্ষ ৬ হাজার হেক্টর জমিতে চলতি মৌসুমে আমন ধান চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। রংপুর কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান জানান, রংপুর অঞ্চলে সৃষ্ট বন্যায় বীজতলা নষ্ট হওয়া কৃষকদের তথ্য মন্ত্রণালয়ে চাহিদা দেওয়া হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments