বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ২৮টি দুর্যোগ সহনীয় পাকা বাড়ির কাজের প্রকল্প পরিদর্শনে ত্রাণ প্রতিমন্ত্রী

রংপুরে ২৮টি দুর্যোগ সহনীয় পাকা বাড়ির কাজের প্রকল্প পরিদর্শনে ত্রাণ প্রতিমন্ত্রী

জয়নাল আবেদীন: দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা ও টিআর কর্মসূচির বিশেষ খাতের মানবিক সহায়তায় রংপুর জেলার সদর উপজেলায় ২৮টি দুর্যোগ সহনীয় পাকা বাড়ির কাজের প্রকল্পটি উদ্বোধন করেন ভিডিও কন্সফারেন্স‘র মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৩ অক্টোবর ।উপজেলার বসত ভিটা আছে ঘর নেই এমন অসচ্ছল, হতদরিদ্র, গৃহহীন কিংবা বিভিন্ন দুর্যোগে গৃহহীন নিজস্ব তিন শতক জমিতে ২৮টি পরিবারের জন্য ঘরগুলো ইতোমধ্যে নির্মাণ করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে প্রত্যেক বাড়ি নির্মাণে সরকারের খরচ হচ্ছে ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা। উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা প্রকল্পবাস্তবায় কর্মকর্তা ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের তত্বাবধানে দুর্যোগ সহনীয় বাড়িগুলো নির্মাণ করা হয়েছে । ইটের গাঁথুনি দিয়ে বাড়িগুলো নির্মিত হয়েছে। কাঠের দরজা-জানালা, অত্যাধুনিক রঙিন টিনের ছাউনি, ১০ ফিট লম্বা ও ১০ ফিট আয়তনের দুই কক্ষের বাড়ি, একটি রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানিটারি শৌচাগার নির্মান করা হয়েছে। এসব ঘর নির্মাণে মোট ব্যয় হয়েছে প্রায় ৭২লাখ টাকা। সোমবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এমপি হরিদেবপুর ইউনিয়নের পাগলাপীরের গোকুলপুর চাখাওয়াটারীতে এসব প্রকল্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন । এসময় তিনি বলেন এই অঞ্চলের মাটি উর্বর হবার কারনে এখানে প্রচুর নীলের চাষ হত। সেই নীলকে স্থানীয় লোকজন “রঙ্গ” নামেই চিনতো। কালের বিবর্তনে সেই রঙ্গ থেকে রঙ্গপুর এবং তা থেকেই আজকের রংপুর। অভাব আর দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত “মরা কার্তিক” বা “মঙ্গা” ঘুচিয়ে রংপুরের মানুষদের আর্থিক সচ্ছলতা এনে দিয়েছেন জননেত্রী শেখ হাসিনার সরকার।আমার আবেগ আর অনুভূতির সাথে মিশে আছে রংপুর। বাবার কর্মসূত্রে আমরা থাকতাম বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তিস্তা প্রজেক্ট কলোনিতে। শৈশব -কৈশোর পেরিয়ে এখানকার রবার্টসনগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে সাফল্যের সাথে এসএসসি পাস করে আমি ভর্তি হই ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজে। এইচএসসি শেষে চট্টগ্রাম মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হই। তারপর বিসিএস দিয়ে সরাসরি প্রবেশ করি কর্মজীবনে। মূলত স্কুল ছেড়ে কলেজে উঠার পর থেকেই রংপুরের সাথে শুরু হয় আমার বিচ্ছেদের পালা। তবে সেখানকার নানা শ্রেণি-পেশার মানুষ বিশেষ করে আমার শ্রদ্ধেয় শিক্ষক, বাল্যবন্ধু, স্বজন, প্রিয়জন – সবার সাথেই আমার আত্মার যোগাযোগ এখনও বজায় রয়েছে সেই আগের মতোই। রংপুরের সবাই তাই আমার কাছে “আত্মার আত্মীয়”। রংপুরে বেড়ে ওঠা সেই আমি আজ মানবতার জননী, বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভার সদস্য। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে হিসেবে রংপুর সার্কিট হাউসে জেলা প্রশাসনের তরফে সম্মান গার্ড প্রদর্শনের মাধ্যমে যেন রংপুর সম্মান জানাচ্ছিলো তার নিজের সন্তানকে। কৃতজ্ঞতা রংপুর। শুভকামনা রংপুর। ভালোবাসার রংপুর।

উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আসিব আহসান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাছিমা জামান ববি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমী, হরিদেবপুর ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল হোসেন, প্রকল্প কর্মকর্তা আব্দুল মতিনসহ স্থানীয় গণ্যমান্য ও রাজনীতিক ব্যক্তিগন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments