মঙ্গলবার, মে ৭, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাটের কালাইয়ে ঐতিহ্যবাহী মাছের মেলা

জয়পুরহাটের কালাইয়ে ঐতিহ্যবাহী মাছের মেলা

এস এম শফিকুল ইসলাম: নবান্ন উৎসব উপলক্ষে বড় বড় মাছ আর হাজারো মানুষের সমাবেশে জয়পুরহাটের কালাইয়ে সোমবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী মাছের মেলা । নবান্ন উৎসব উপলক্ষ্যে প্রতি বছরই জেলার সবচেয়ে বড় ঐতিহ্যবাহী মাছের মেলা কালাইয়ের পাঁচশিরা বাজারে অনুষ্ঠিত হয়। অগ্রহায়ন মাসে মাঠ থেকে নতুন ফসল কৃষকদের ঘরে উঠলেই নবান্ন উৎসবের আয়োজন করেন উপজেলার সকল কৃষকেরা। এই উৎসব মুখর অনুষ্ঠান পালন করতে উপজেলার মানুষেরা তাদের ছেলে-মেয়ে, বন্ধু-বান্ধব, মেয়ে-জামায়, বিয়াই-বিয়ান ও আত্মীয়-স্বজনদের দাওয়াত দেন। এই বছরে ঐতিহ্যবাহী মাছের মেলাতে রুই, কাতলা, চিতল, বোয়াল, মৃগেল, সিলভারকাপ, পাঙ্গাস, ব্রিকেটসহ বিভিন্ন জাতের ৩ কেজি থেকে ১৮ কেজি ওজনের মাছের সমাগম হয়েছে। মাছের আকার ভেদে এক একটি মাছের মূল্য প্রায় ২ হাজার থেকে ১৫ হাজার টাকায় বিক্রি হতে দেখা যায়। নবান্ন উৎসব উপলক্ষে এলাকার মাছ ব্যবসায়ীরা বড় বড় মাছ সংগ্রহ করেন এবং এলাকার বিভিন্ন শ্রেণীর পেশাজীবি মানুষেরা সেইসব মাছগুলো উচ্চ মুল্যে ক্রয় করেন।
মেলায় মাছ বিক্রি করতে আসা নজরুল ইসলাম ও রেজাউল হক তারা বলেন, এক দিনের এই মাছের মেলাতে বিভিন্ন জেলা থেকে নানান জাতের বড় বড় মাছ সংগ্রহ করে বিক্রয় করা হয়। ১২ কেজি ওজনের পাঙ্গাস মাছ বিক্রি হয়েছে ৩ হাজার টাকায় এবং ১৮ কেজি ওজনের ব্রিগেট মাছ বিক্রি হয়েছে ৯ হাজার টাকায়। ১০ কেজি ওজনের রুই মাছ বিক্রি হয়েছে ৭ হাজার টাকায়। ১৩ কেজি ওজনের কাতলা মাছ বিক্রি হয়েছে ১২ হাজার টাকায়। ১১ কেজি ওজনের মৃগেল মাছ বিক্রি হয়েছে ১২ হাজার টাকায় এবং ১৬ কেজি ওজনের সিলভারকাপ মাছ বিক্রি হয়েছে ১৫ হাজার টাকায়। এই মেলাতে মাছ কিনতে আসেন এলাকার বিভিন্ন শ্রেনীর মানুষেরা। গত বছরের চেয়ে এবার অনেক ভাল মাছ বিক্রি হয়েছে।
মেলায় মাছ কিনতে আসা সড়াইলের মহসিন ও থুপসারার আলম বলেন, অন্য বছরের চাইতে এবার মাছের দাম একটু বেশী। তবে মেলায় বড় বড় মাছ দেখে মনটা বেশ খুশি।
কালাই উপজেলা মৎস্য কর্মকর্তা মো.হাকিবুর রহমান বলেন, এই মেলাকে লক্ষ্যে করে মাছ ব্যবসায়ীরা বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন জাতের মাছ আমদানী করে থাকেন। কেউ যেনো বিষাক্ত জাতের মাছ বিক্রি করতে না পারে সেদিকে আমাদের কঠোর নজরদারি রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments