মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
Homeসারাবাংলাএনেছিল ৪০ টন, দিন শেষে নিয়ে গেল ২৫ টন!

এনেছিল ৪০ টন, দিন শেষে নিয়ে গেল ২৫ টন!

কায়সার হামিদ মানিক: উখিয়া উপজেলা সদরে সবার চোখের সামনে দুটি এনজিও-সরবরাহকারী সিন্ডিকেট লুটে নিল কয়েক লাখ টাকা। রোহিঙ্গা আশ্রয়দানে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর সহায়তায় দেয়া ত্রাণের তুষের লাকড়ি বিতরণ থেকে এ ঘূর্ণি লুট হয়েছে। একদিকে বিতরণ চলেছে, অন্যদিকে ওদের লোকজনকে সুবিধাভোগীদের ফুঁসলে কম দামে তা ফের কিনে নিয়ে গাড়ি ভরতে দেখা যায়।
কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ৩৪টি আশ্রয় ক্যাম্পে আশ্রিত আছে প্রায় ১২ লাখ রোহিঙ্গা। বিপুলসংখ্যক রোহিঙ্গা উদ্বাস্তুদের আশ্রয় দিয়ে বেকায়দায় পড়েছে উখিয়া ও টেকনাফের প্রায় ৫ লাখ মানুষ। এই ক্ষতিগ্রস্ত লোকজনের জীবন মানের উন্নয়নে প্রধানমন্ত্রীর বিশেষ সিদ্ধান্তে এখানকার লোকজনকে নানাভাবে সহায়তার ব্যবস্থা করেন। রোহিঙ্গাদের জন্য মোট বরাদ্দের অন্তত এক-তৃতীয়াংশ অর্থ উখিয়া ও টেকনাফের মানুষ ও অবকাঠামোগত উন্নয়নে নিশ্চিত করেন।
রোহিঙ্গারা যেহেতু উদ্বাস্তু, সেহেতু তাদের পেছনে ব্যয় বরাদ্দের কোনো সঠিক দায়বদ্ধতা আছে বলে জানা নেই। মুক্তিযোদ্ধা রুহুল আমিন বলেন, শতাধিক দেশি-বিদেশি সেবা সংস্থা রোহিঙ্গাদের জন্য বরাদ্দকৃত অর্থের নয়ছয় করার অভিযোগ শুরু থেকে। কথিত রোহিঙ্গাদের দায়বদ্ধতার মুক্তির ধুয়ো তুলে এবার আশ্রয়দাতা স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য বরাদ্দের দিকেও কুনজর পড়েছে এনজিওগুলোর।
রোববার (২৪ নভেম্বর) সকাল থেকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের ৪০০ ক্ষতিগ্রস্ত স্থানীয় পরিবারের মাঝে তুষের লাকড়ি বিতরণ করা হয়। স্থানীয় লোকজনের অভিযোগে দেখা গেছে, এনজিও ব্র্যাক ও মুক্তি কক্সবাজারের দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে সাপ্লাইয়ারের লোকজন সুবিধাভোগীদের কাছ থেকে প্রকাশ্যে নগদ টাকা দিয়ে ত্রাণের দেয়া তুষের লাকড়ি কিনে নিচ্ছে।
এই লাকড়ি জ্বালানোর জন্য আলাদাভাবে চুলা বসাতে হবে। প্রতিটি চুলা বসাতে অনেক টাকা ব্যয় হবে। তাছাড়া এবার ছাড়া আর লাকড়ি ত্রাণ হিসেবে দেয়া হবে তারও নিশ্চয়তা নেই ইত্যাদি নানা ধরনের নেতিবাচক কথা বলে ক্রয়কারীরা সুবিধাভোগীদের অনুৎসাহিত করে কম মূল্যে তা কিনে নেয়। সরবরাহকারীদের লোকজন বলেছে, লোকজন এসব লাকড়ি জ্বালাতে অভ্যস্ত নয়, তাই তারা বিক্রয় করে দিচ্ছে।
মাথাপিছু ১০০ কেজি হারে ৪০০ জনের জন্য প্রায় ৪০ টন লাকড়ি এনজিওগুলো বিতরণের জন্য এনেছিল। কিছু লোক যারা সচেতন তারা প্রাপ্ত লাকড়ি বাড়িতে নিয়ে যান। তবে অধিকাংশ বিক্রি করে দেয়। দিন শেষে ত্রাণের জন্য আনা ৪০ টনের মধ্যে প্রায় দুই ট্রাকভর্তি ২৫ টন লাকড়ি সরবরাহকারী ঠিকাদারের লোকজনকে নিয়ে যেতে দেখা গেছে।
এনজিও মুক্তির দায়িত্বরত প্রজেক্ট অফিসার মো. আলী বলেন, ক্যাম্পে যেমন রোহিঙ্গারা তাদের অপ্রয়োজনীয় ত্রাণসামগ্রী বিক্রি করে দেয়, তেমনি স্থানীয়রাও তা বিক্রি করে দিচ্ছে। এক্ষেত্রে তাদের কিছু করার নেই বলে তিনি জানান।
সুজনের সভাপতি নুর মো. সিকদার বলেন, এ যেন রিভলভিং বা ঘূর্ণিচক্র দুর্নীতি। এসব তামাশা বন্ধ করে জনপ্রতিনিধিদের মতামতকে গুরুত্ব দিয়ে পরিকল্পিত উন্নয়ন করা প্রয়োজন বলে তিনি জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments