শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে পরিত্যক্ত স্কুল ভবনে চলছে পাঠদান

লক্ষ্মীপুরে পরিত্যক্ত স্কুল ভবনে চলছে পাঠদান

তাবারক হোসেন আজাদ: কেলাসের (পাঠদানের) সময় হড়া থুই (পড়া রেখে) ছাদের দিকে চাই থাই (চেয়ে থাকি)। বৃষ্টি আইলে (আসলে) টুল- বেঞ্চের উপর বই থাই (বসে থাকি)। অনেক দিন ধরি (বছর ধরে) আমগো স্কুলে টয়লেট (শৌচাগার) নেই। স্যারেগরে কইছি (স্যারদের বলেছি) লেপটিন করি দিতো, কিন্তু দেয় না। কয়েকদিন আগে আমগোলগের (আমাদের সাথের) কয়েকজন ছাদ ভাঙ্গি এক্সিডেন্ট হইছে। আজ রোববার (৮ ডিসেম্বর) লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার পূর্ব সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেলে কোমলমতি শিশু শিক্ষার্থীরা এসব কথা বলেন। জানা যায়, ১৯৫৮ সালে পূর্ব সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি নির্মাণ করা হয়। এতে শিক্ষকদের কক্ষ সহ ৩টি শ্রেণিকক্ষ ছিল। প্রায় ৫ বছর আগে এ ভবনটি পরিত্যাক্ত ঘোষনা করে শিক্ষা অফিস। পরে তার পাশেই ২০০৫ সালে দুই কক্ষ বিশিষ্ট একটি দ্বিতলা ভবন নির্মাণ করা হয়। উভয় ভবনে শ্রেণির কার্যক্রম চলছে, সেটিও জরাজীর্ণ হয়ে পড়েছে। ফলে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। বর্তমানে তিন কক্ষের জীর্ণ ভবনে চলছে শ্রেণির কার্যক্রম। যে কোন সময় ভবনের ছাদ ধসে পড়ে শিক্ষক ও শিক্ষার্থীরা মারাত্বক দুর্ঘটনা ঘটতে পারে। বিদ্যালয়টিতে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছয়টি শ্রেণিতে ১২১ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষকের পদ সাতটি হলেও প্রধান শিক্ষক অবসরে যাওয়ায় এখন কর্মরত আছেন ছয়জন। রোববার সরেজমিনে গিয়ে দেখা গেছে, পরিত্যক্ত ভবনে চলছে বিদ্যালয়ের পাঠদান। ছাদের পাটল দিয়ে বৃষ্টি এলে পানি চুইয়ে পড়ে বলে জানায় শিক্ষার্থীরা। এ ছাড়া পুরোনো পরিত্যক্ত ভবনেই হচ্ছে সমাপনী পরীক্ষার জন্য শিক্ষার্থীদের বার্ষিক পরিক্ষা চলছে। বিদ্যালয়ের সমস্যা সমাধান নিয়ে পরিচালনা কমিটির সদস্যরা সহযোগিতা করছেন না বলে অভিযোগ করেন অভিভাবক ও এলাকাবাসী। তৃতীয় ও চতুর্থ শ্রেণির একাধিক শিক্ষার্থী জানায়, পুরোনো দালানে ক্লাস করতে ভয় লাগে তাদের। তবু শ্রেণিকক্ষ কম থাকায় বাধ্য হয়ে পরিত্যক্ত ভবনে যেতে হচ্ছে। এছাড়াও গত কয়েক বছর ধরে দুই ভবনেই কোন শৌচাগার নেই। এতে তারা নিজেদের বাড়ীতে গিয়ে অথবা সুপারি বাগানে অস্বাস্থ্যকর পরিবেশে সারতে হয় প্রাকৃতিক কাজ। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জটিল চন্দ্র মজুমদার জানান, পুরোনো পরিত্যক্ত ভবনটি পাকিস্তান আমলে নির্মাণ করা হয়েছিল। বর্তমানে ভবনের তিনটি কক্ষে এবং নতুন ভবনের দুটি কক্ষে চলছে ছয়টি শ্রেণির পাঠদান। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে দ্রুত নতুন ভবন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য মানসম্মত দুটি শৌচাগার নির্মাণ করা প্রয়োজন। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিল্লাল হোসেন বলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে ভবন নির্মাণের জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো সুফল পাওয়া যায়নি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা কেএম মোস্তাক আহমেদ বলেন, বিদ্যালয়টির একটি ভবন পরিত্যক্ত। ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাচ্ছে। ঝরাঝির্ণ বিদ্যালয়টির পাশাপাশি শৌচাগারের বিষয়টিও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments