বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে দেড় যুগ পর্যন্ত প্রায় এক হাজার ধর্ষণের মামলা বিচারের অপেক্ষায় প্রহর...

রংপুরে দেড় যুগ পর্যন্ত প্রায় এক হাজার ধর্ষণের মামলা বিচারের অপেক্ষায় প্রহর গুনছে

জয়নাল আবেদীন: রংপুরে নারী ও শিশু নির্যাতন দমন আদালত রয়েছে তিনটি। এই তিনটি আদালতে একযুগ থেকে দেড় যুগ পর্যন্ত প্রায় এক হাজার ধর্ষণের মামলা বিচারের অপেক্ষায় প্রহর গুনছে । দুই সপ্তাহ আগে তিনটি মামলায় আসামিদের যাবজ্জীবন সাজা হয়েছে। ওই তিনটি মামলাই ১৫ থেকে ১৬ বছর আগে দায়ের করা। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিশেষ পিপি অ্যাডভোকেট খন্দকার রফিক হাসনাইনের জানান তাঁর আদালতে তিনশ’র মতো ধর্ষণের মামলা বিচারের অপেক্ষায় । এর বেশিরভাগই আবার ১২ থেকে ১৫ বছরের । তিনি এর পেছনে প্রধান চারটি কারণ চিহ্নিত করে বলেন প্রথমটি হচ্ছে মামলার সংখ্যাধিক্য ও বিচারক সংকট। নারী ও শিশু নির্যাতন দমন আদালতে মামলার সংখ্যা বেশি। এ কারণে একটি মামলায় বছরে দুই থেকে তিনটির বেশি শুনানির তারিখ পড়ে না। ফলে বছর পার হয়ে যায়। একজন বিচারকের পক্ষে এতগুলো মামলা দ্রুত নিষ্পত্তি করাও সম্ভব হয় না। দ্বিতীয়ত: মামলার বাদী ও সাক্ষীরা আদালতে সময়মতো সাক্ষী দিতে আসেন না। তৃতীয়ত: মামলার সাক্ষীদের আদালতে হাজির করার ক্ষেত্রে পুলিশের ব্যর্থতা। পুলিশের দায়িত্ব হচ্ছে আদালতে সাক্ষী হাজির করা। কিন্তু, আদালত সাক্ষীদের নামে সমন বা ওয়ারেন্ট জারি করার পরেও পুলিশ কর্মকর্তারা সাক্ষী হাজির করতে পারেন না। চতুর্থত: আসামিপক্ষ নানান অজুহাতে মামলার বিচার শেষ করতে বিলম্ব করেন। ফলে দীর্ঘদিন ধরে বিচারের অপেক্ষায় পড়ে আছে মামলাগুলো। তিনি এ প্রসঙ্গে বলেন, আগে আদালতে কেউ সাক্ষ্য দিতে এলে সরকারিভাবে তাদের যাতায়াতসহ নির্দিষ্ট পরিমাণ খরচ দেওয়া হতো। কিন্তু, এখন সেই টাকা প্রদান করা বন্ধ হয়ে গেছে। এজন্য বরাদ্দ দেওয়া হলে সাক্ষীরাও আদালতে সাক্ষ্য দিতে উৎসাহিত হতো। সাক্ষীরা নিজের গাঁটের টাকা খরচ করে আদালতে এসে সাক্ষ্য দিতে উৎসাহ বোধ করেন না, তাই সাক্ষ্যপ্রমাণের অভাবে মামলা ঝুলে যেতেই থাকে। নারী ও শিশু নির্যাতন আইনের মামলাগুলো ১শ৮০ দিনের মধ্যে বিচার সম্পন্ন করার আইনগত বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এরপরও রায় পেতে কেন এত বিলম্ব হচ্ছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন ১শ৮০ দিনের মধ্যে বিচার করতে হবে বলা থাকলেও বিচার শেষ না করলে কী হবে তা আইনে বলা নেই। ফলে অনেকেই এর সুযোগ নিচ্ছেন। ধর্ষণের মামলা দীর্ঘসময় ধরে ঝুলে থাকার বিষয়ে আরও জানতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিশেষ পিপি জাহাঙ্গীর হোসেন তুহিন অ্যাডভোকেটের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও স্বীকার করেন তাদের আদালতে তিনশর বেশি মামলা বিচারাধীন আছে। এগুলোর মধ্যে কিছু ঝুলে আছে ১২ থেকে ১৭ বছর ধরে। এর কারণ হিসেবে তিনি দাবি করেন, সাক্ষীরা

আদালতে সাক্ষ্য দিতে আসেন না। বিশেষ করে ডাক্তার সাক্ষীরা বছরের পর বছর ধরে আসেন না। তদন্তকারী পুলিশ কর্মকর্তারাও সাক্ষ্য দিতে আসেন না। এছাড়া আসামিপক্ষ বিভিন্ন অজুহাতে সময়ক্ষেপণ করেন। তবে বিচারক এখন ধর্ষণের মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিয়েছেন বলে জানান তিনি।রংপুর আইনজীবী সমিতির সভাপতি আব্দুল মালেক অ্যাডভোকেট জানান, নারী ও শিশু নির্যাতন দমন আদালতে ঝুলে থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে সরকার। ফলে আর ঝুলে থাকবে না কোনও মামলাই। তবে এসব মামলার বিচার কাজ শেষ হতে আরও কত সময় লাগতে পারে সে বিষয়ে ধারণা দিতে পারেননি তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments