জয়নাল আবেদীন: রোববার থেকে ভূমি সেবা সপ্তাহ শুরু হচ্ছে ঘরে বসেই ডিজিটাল ভূমি সেবা পাবেন জনগণ সংবাদ সম্মেলনে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান এসব কথা জানালেন । তিনি বলেন ডিজিটাল ভূমি সেবা জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে সরকারের ভূমি মন্ত্রণালয় ব্যাপক পরিকল্পনা নিয়ে কাজ করছেন ।

তিনি বলেন ভূমি উন্নয়ন কর অনলাইনে প্রদানের উদ্দেশ্যে ভূমি মালিকদের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পাদন করাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। ভূমি মন্ত্রণালয় থেকে অনলাইনে নামজারী কার্যক্রম, খতিয়ান, মৌজা ম্যাপের প্রাপ্যতা, ডিজিটাল ল্যান্ড রেকর্ড এবং অনলাইন শুনানীসহ সকল ধরনের ডিজিটাল ভূমি সেবা প্রদানের ব্যবস্থা নিয়েছে। ডিজিটাল এই ভূমি সেবা কার্যক্রম সম্পর্কে জনগণকে অবগত করাসহ উদ্বুদ্ধকরণে মিডিয়ার ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।শনিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আরো বলা হয় দেশব্যাপি ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসন। ভূমি সেবা সপ্তাহের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের লক্ষ্যে হোল্ডিং আপলোড ও ভূমি মালিকের রেজিষ্ট্রেশন সম্পন্নকরণ। অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশেধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি অ্যাপ্লিকেশন প্লাটফর্ম তৈরি করেছে। এই প্লাটফর্মের মাধ্যমে নাগরিকসহ ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। এ জন্য একজন নাগরিককে প্রথমে এলডি ট্যাক্স সিস্টেমে রেজিষ্ট্রেশন করতে হবে। তিনি আরও বলেন, ডিজিটাল ভাবে জমির খাজনা আদায়ের জন্য একজন নাগরিককে এলডি ট্যাক্স সিষ্টেমে রেজিষ্টেশনের জন্য অনলাইন পোর্টালে land.gov.bd অথবা www.idtax.gov.bd তে গিয়ে জাতীয় পরিচয়পত্র, মোবাইল নাম্বার এবং জন্মতারিখ দিয়ে এন্ট্রি করতে হবে। আহবান জানান জেলা প্রশাসক। প্রয়োজনে কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২ এ ফোন করে অথবা যে কোনো ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর মাধ্যমে জমির তথ্য প্রদান করা যাবে।রংপুর জেলায় অনলাইনে প্রতিটি হোল্ডিং আপলোডের জন্য খরচ ধরা হয়েছে ২৫ টাকা করে।

জেলায় আপলোড যোগ্য হোল্ডিং সংখ্যা ৮৯ লাখ ৩ হাজার ৭২৪টি। ইতোমধ্যে ৫৯ হাজার ৩৩১ হোল্ডিং আপলোড সম্পন্ন হয়েছে। হোল্ডিং আপলোডের জন্য ৬৯ লাখ ২৪ হাজার ৬৪০ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। জনগনের মাঝে অনলাইনে খাজনা আদায় করণই এ কার্যক্রমের মূখ্য বিষয় বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক আসিব আহসান।সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম রব্বানী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শুকরিয়া পারভীন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহনাজ বেগম, রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদিয়া সুমী প্রমুখ। এর আগে অন লাইন সেবা কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য দক্ষতা অর্জনে রংপুর বিভাগের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব, উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনারভূমি এবং ভূমি অফিসের সাথে সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অুষ্ঠিত হয় ।রংপুর বিভাগীয় কমিশনারের সাথে বিভাগের ৮ জেলার মধ্যে দিনাজপুর ঠাকুরগাও এবং পঞ্চগড় এই জেলার কর্মকর্তাদের সাথে ভার্চুয়ালী এবং বাকি ৫জেলার কর্মকর্তাদের রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় ।

Previous articleনবীগঞ্জে কিশোরীকে ইভ টিজিংয়ের দায়ে যুবকের ১ বছরের কারাদণ্ড
Next articleটানা বর্ষণে পানির নিচে তলিয়ে গেল চট্টগ্রামের হাসপাতাল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।